সিলেটের ফেঞ্চুগঞ্জে কারিগরী কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ - খবর তরঙ্গ
শিরোনাম :

সিলেটের ফেঞ্চুগঞ্জে কারিগরী কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ



সাখাওয়াত হোসেন সেলিম, (খবর তরঙ্গ ডটকম)

সিলেটের ফেঞ্চুগঞ্জে একটি কারিগরী কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে নিউইয়র্কে প্রবাসীদের নিয়ে সভা করেছে ফেঞ্চুগঞ্জ এডুকেশন ট্রাস্ট। ব্রঙ্কসের গোল্ডেন প্যালেসে গত ২৮ জুলাই রোববার রাতে অনুষ্ঠিত এ সভায় দেশের উন্নয়নে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান হয়। সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যের বাংলা টিভি চ্যানেল এস’র চেয়ারম্যান ও ফেঞ্চুগঞ্জ এডুকেশন ট্রাস্টের ফাউন্ডার ট্রাস্টি আহমেদ উস সামাদ চৌধুরী জেপি। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য প্রবাসী ব্যারিষ্টার নজরুল ইসলাম খছরু, কাজী এ এইচ নোমান, হাজী আফতার আহমদ, কবির আহমদ খলকু, স্যার এনাম ইসলাম, মনসুর আহমদ খান, সোহেল চৌধুরী ও আলা উদ্দীন।


সাংবাদিক আশরাফুল হাসান বুলবুলের পরিচালনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ এবাদুর রহমান চৌধুরী। যুক্তরাষ্ট্রস্থ ফেঞ্চুগঞ্জবাসীর পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন আহবাব চৌধুরী খোকন। অন্যদের মধ্যে বক্তব্য দেন ফেঞ্চুগঞ্জ অর্গেনাইজেশন অব আমেরিকার প্রতিষ্ঠাতা কনভেনার জুনেদ আহমেদ চৌধুরী, প্রতিষ্ঠাতা কো-কনভেনার মাহবুব আলম, মুক্তিযোদ্ধা আব্দুল বাসিত চৌধুরী মাসুক, শহিদুল ইসলাম চৌধুরী নোমান, আতাউর রহমান সেলিম, নাদির আহমদ খান, খায়রুল ইসলাম খান, দেলওয়ার হোসেন হেলাল, মামুনুর রসীদ চৌধুরী, ইব্রাহিম জাবেদ চৌধুরী, শাহ বদরুজ্জামান রুহেল, আব্দুল মুকিত, আব্দুল কাদির চৌধুরী ডিজু, লূৎফুর হোসেন আজাদ, আব্দুল আউয়াল চৌধুরী জুবের প্রমুখ। পুরো অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন আব্দুল হাসিম হাসনু, কাওছারুজ্জামান কয়েছ, লোকমান হোসেন লুকু, জাহেদ আহমদ চৌধুরী, রোকন আহমদ চৌধুরী, হোসেন আহমদ, লকন চৌধুরী, শাহাজাহান শাহ, মোহাম্মদ রানা, আব্দুল হান্নান, শাহিদ আলী, কবির আহমদ খান, সাবের চৌধুরী, নুরুজ্জামান লিপন, ইরা মিয়া ও সেলিম আহমদ।


অনুষ্ঠানে আহমেদ উস সামাদ চৌধুরী ফেঞ্চুগঞ্জ এডুকেশন ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বলেন, এই ট্রাস্টের কার্যক্রমের অংশ হিসেবে ফেঞ্চুগঞ্জে ইংরেজি শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে। উন্নত পেশাদার, উদ্ভাবনী শিক্ষা সহযোগিতার মাধ্যমে দক্ষ জনশক্তি তোলা গড়ে হচ্ছে। তিনি বলেন, বর্তমানে ট্রাস্টের উদ্যোগে ফেঞ্চুগঞ্জে নতুন ধারার একটি কারিগরি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রবাসীদের এগিয়ে আসতে হবে।বক্তারা বলেন, ফেঞ্চুগঞ্জ এডুকেশন ট্রাস্ট এ অনুষ্ঠানের মাধ্যেমে প্রবাসীদের দায়িত্ব সচেতন করে তুলেছে। এলাকার প্রতি দায়িত্ববোধ আরো বাড়িয়ে দিয়েছে। তারা ট্রাস্টের প্রতিষ্ঠাতাদের ধন্যবাদ জানান।


অনুষ্ঠানে নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে বিপুল সংখ্যক ফেঞ্চুগঞ্জ প্রবাসী উপস্থিত ছিলেন। সভায় নির্ধারিত ডোনেশানের মাধ্যমে অনেকেই ট্রাস্টি ও ফাউন্ডার ট্রাস্টি হন। এর মধ্যে ৮০ জন উৎসাহি শিক্ষানুরাগী আনুষ্ঠানিকভাবে ফেঞ্চুগঞ্জ এডুকেশন ট্রাস্টের ট্রাস্টি ও ফাউন্ডার ট্রাস্টি হওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। উল্লেখ্য, ফাউন্ডার ট্রাস্টির জন্য ১২০০ ইউএস ডলার এবং জেনারেল ট্রাস্টির জন্য ৬০০ ডলার অনুদান প্রদানের নিয়ম রাখা হয়েছে। এর মধ্যে ১০ জন ট্রাস্টি ইতোমধ্যে তাদের অনুদান পরিশোধ করেছেন। বাকিরাও অনুদান পরিশোধ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। প্রসঙ্গ: উল্লেখ্য যে, প্রবাসীদের অর্থায়নে ফেঞ্চুগঞ্জে একটি কারিগরী কলেজ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত এই সংগঠনে ইংল্যান্ড থেকে ২০০ জন ট্রাস্টি হয়েছেন। এর মধ্য দিয়েই বাংলাদেশী অর্থে প্রায় দুই কোটি টাকা সংগ্রহের প্রতিশ্রুতি মিলেছে যার মধ্যে অনেকেই ইতোমধ্যে প্রতিশ্রুত অর্থ পরিশোধ করেছেন। ফেঞ্চগঞ্জ অনাবাসী বাংলাদেশীরা প্রতিষ্ঠা করেন ফেঞ্চুগঞ্জ এডুকেশন ট্রাস্ট।



সিলেট এর অন্যান্য খবরসমূহ