জনসংখ্যা অনুপাতে পর্যটকের সংখ্যায় বিশ্বে সর্বনিম্নে বাংলাদেশ - খবর তরঙ্গ
শিরোনাম :

জনসংখ্যা অনুপাতে পর্যটকের সংখ্যায় বিশ্বে সর্বনিম্নে বাংলাদেশ



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

একটি দেশের মোট জনসংখ্যা ও দেশটিতে আগত পর্যটকের সংখ্যার অনুপাতের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে বেশি ও সবচেয়ে কম পর্যটকের দেশের নতুন একটি তালিকা প্রকাশ করেছে প্রাইসোনোমিকস।

 

প্রভাবশালী ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইলের এক খবরে বলা হয়, তালিকায় সবচেয়ে কম পর্যটক আগমনকারী দেশ হিসেবে সবার আগে এসেছে বাংলাদেশের নাম। বাংলাদেশের পরেই রয়েছে আফ্রিকার দেশ গিনি ও ইউরোপের দেশ মলদোভার নাম। আর জনসংখ্যা অনুপাতে সবচেয়ে বেশি পর্যটক আগমন করে এন্ডোরা, আরুবা ও মোনাকোতে।

 

তালিকায় গত এক দশকে পর্যটনের উর্বরভূমি হয়ে ওঠা দেশগুলোর নামও এসেছে। এসব দেশের মধ্যে জর্জিয়া, ভুটান ও কঙ্গো-ব্রাজাভিল শীর্ষস্থানীয়।

 

একসময় বাংলাদেশে পর্যটন শিল্পের স্লোগান ছিল ‘পর্যটকরা আসার পূর্বেই বাংলাদেশ ভ্রমণ করুন’। কিন্তু পর্যটন শিল্পের বর্তমান বেহাল দশায় বাংলাদেশের প্রতি ১,২৭৩ জন স্থানীয় মানুষের বিপরীতে মাত্র ১ জন পর্যটক ভ্রমণে আসেন। অবশ্য এর জন্য বাংলাদেশের ১৬ কোটি জনসংখ্যার বিশাল সংখ্যাও একটি কারণ।

 

বাংলাদেশের পরের স্থানে থাকা দেশগুলোর সাথে সংখ্যার ব্যবধানটা অনেক বেশি। গিনিতে প্রতি ৩৭২ জন স্থানীয় লোকের বিপরীতে ১ জন পর্যটক আসেন আর মালদোভাতে ৩২৩ জনের বিপরীতে আসেন ১ জন।

 

স্থানীয় মানুষের বিপরীতে সবচেয়ে বেশি পর্যটক আগমনকারী দেশের নাম বিষ্ময়করভাবে এন্ডোরা। ফ্রান্স ও স্পেনের মধ্যবর্তী পিরেনিজ পর্বতমালায় অবস্থিত ছোট্ট দেশটির মোট জনসংখ্যা মাত্র ৭৩,০০০।

 

কিন্তু এর জনপ্রিয় স্কি রিসোর্ট, ঐতিহাসিক গির্জা ও প্রিস্টিন লেক দেখার জন্য প্রত্যেক বছর ২৩ লক্ষ পর্যটক আগমন করেন। ফলে প্রত্যেক বছর দেশটির প্রত্যেক ১ জন বাসিন্দার বিপরীতে ৩২ জন পর্যটকের সমাগম ঘটে।

 

এন্ডোরার পরেই রয়েছে আরুবা ও মোনাকো। মনোরম পাহাড়বেষ্টিত দেশগুলোতেও প্রচুর পর্যটকের আগমন ঘটে। তবে জনপ্রিয় পর্যটন নগরীর দেশ ফ্রান্স, স্পেন এবং ইতালি এই তালিকার শীর্ষ ২৫ এ স্থান করে নিতে পারেনি।

 

 

কত পর্যটক আসে বাংলাদেশে

গত জানুয়ারি মাসে সংসদে এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জানান, ২০১৪-১৫ অর্থবছরে বিদেশি পর্যটকের বাংলাদেশ ভ্রমণ থেকে আয় হয়েছে ১১,৬২১ কোটি টাকা।

 

প্রতি বছর কত সংখ্যক বিদেশি বাংলাদেশ ভ্রমণে আসেন তার কোনো সঠিক সংখ্যা জানাতে পারেনি বাংলাদেশ পর্যটন বোর্ড (বিটিবি)। তবে সরকারের বিভিন্ন বিভাগের তথ্যে দেখা যায় বছরে ৫-৬ লাখ বিদেশি পর্যটক বাংলাদেশে আসেন। তবে যেসব বাংলাদেশি বিদেশের নাগরিক তাদেরকেও বিদেশি পর্যটক হিসেবে দেখানো হয়।


এ সম্পর্কিত আরো খবর