হংকং বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপ পেলেন সাংবাদিক ইলিয়াছ - খবর তরঙ্গ
শিরোনাম :

হংকং বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপ পেলেন সাংবাদিক ইলিয়াছ



প্রেস বিজ্ঞপ্তি, (খবর তরঙ্গ ডটকম)

হংকং এর ব্যাপটিস্ট ইউনিভার্সিটিতে সাংবাদিকতায় ফেলোশিপ পেয়েছেন ইংরেজি দৈনিক দি ইন্ডিপেন্ডেন্ট এর চট্টগ্রাম ব্যুরো ইনচার্জ শামসুদ্দিন ইলিয়াছ। বিশ্ববিদ্যালয়টির সাংবাদিকতা ফেলোশিপ-২০১৮ এ একমাত্র বাংলাদেশী হিসেবে মনোনীত হন তিনি। শামছুদ্দিন ইলিয়াছের পাশাপাশি এবার মনোনীত হয়েছেন এশিয়ার বিভিন্ন দেশের আরও আট সাংবাদিক। আগামী ১৬ সেপ্টেম্বর হংকংয়ের উদ্দেশ্যে দেশ ছাড়বেন তিনি। সেখানে দুই মাস অবস্থান করবেন। ফেলোশিপের অধীনে বাংলাদেশের শরণার্থী শিবিরে জন্ম নেয়া রোহিঙ্গা শিশুদের নাগরিকত্ব সংকট নিয়ে গবেষণা করবেন তিনি। সেখানে অবস্থানকালে তিনি হংকং ও চায়নায় অবস্থিত দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যমের কার্যালয় পরিদর্শন করবেন।

 

পাশাপাশি অংশ নেবেন সাংবাদিকতা নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সেমিনার ও কর্মশালায়। হংকংয়ে অবস্থানকালে ফেলোশেপটিতে মনোনীতদের নিয়ে কর্মশালা পরিচালনা করবেন বেশ ক’জন পুলিৎজারজয়ীসহ খ্যাতিমান সাংবাদিক। ফেলোশিপে মনোনীতরা হংকং মিডিয়া এডুকেশন সামিটেও যোগ দিবেন। ক্লাস নিবেন হংকং ব্যাপটিস্ট ইউনিভার্সিটির সাংবাদিকতার শিক্ষার্থীদের। সাপ্তাহিক আলোর দিশারী পত্রিকার মাধ্যমে ২০০১ সালে তার সাংবাদিকতায় হাতেখড়ি।

 

দি ইন্ডিপেন্ডেন্ট এ ২০১৪ সাল থেকে কর্মরত রয়েছেন সাংবাদিক ইলিয়াছ। দীর্ঘদিন ধরে তিনি অপরাধ, ব্যবসা-বাণিজ্য ও সেবাখাত নিয়ে কাজ করে আসছেন। ২০১৬ সাল থেকে বাংলাদেশে অনু্প্রবেশকারী রোহিঙ্গাদের নিয়ে কাজ করা শুরু করেন তিনি। শরণার্থী বিষয়ক তার অনেক প্রতিবেদন পাঠকপ্রিয়তা পেয়েছে দেশে এবং বিদেশে। ইংরেজি সাহিত্য স্নাতকোত্তর এই সাংবাদিক ভারতের জেইন বিশ্ববিদ্যালয় থেকে শরণার্থী বিষয়ে একটি কোর্স সম্পন্ন করেন তিনি। তিনি নাঙ্গলকোট উপজেলার জোড্ডা ইউনিয়ন (পশ্চিম) এর নিশ্চিন্তপুর গ্রামে জন্ম গ্রহন করেন। ।


এ সম্পর্কিত আরো খবর

চট্টগ্রাম এর অন্যান্য খবরসমূহ