লাকসামে গাজীমুড়া কামিল মাদ্রাসায় বই বিতরণ উৎসব পালিত - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে গাজীমুড়া কামিল মাদ্রাসায় বই বিতরণ উৎসব পালিত



নিজস্ব প্রতিনিধি, (খবর তরঙ্গ ডটকম)

আজ নতুন বছরের শুরুর দিনটি বই উৎসব দিন হিসাবে পালন করল লাকসামের স্কুল মাদ্রাসার সকল শিক্ষার্থী। লাকাসামের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিটিতেই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন বই। ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে এ উৎসব উদ্‌যাপনের ফলে এটা এখন সর্বজনীন উৎসবের রূপ পেয়েছে।

অনেক স্কুল ও মাদ্রাসায় নতুন বইয়ের সেট মিলিয়ে ফিতা দিয়ে বেঁধে আকর্ষণীয়ভাবে শিশুদের হাতে তুলে দেওয়া হয়েছে। শিশুরাও নতুন আশা নিয়ে নতুন বই হাতে নিয়ে আনন্দ মেতেছে। বছরের প্রথম দিনে শীতের পরশমাখা স্নিগ্ধ সকালে এ নতুন বই শিশুদের জন্য অনবদ্য এক উপহার হয়ে উঠে।

সারাদেশের ন্যায় এই বই বিতরণ উৎসব পালন করেছে লাকসামের ঐতিহ্যবাহী দৌলতগঞ্জ গাজীমুড়া কামিল মাদরাসা। ম্যানেজিং কমিটির সভাপতি তাবারক উল্লাহ কায়েস এর সভাপতিত্বে ২হাজার শিক্ষার্থীর এই প্রতিষ্ঠানে উৎসব মুখর ভাবে বই বিতরণ উৎসব ২০১৮ এর শুভ উদ্ভোধন করেন লাকসাম উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট মো: ইউনুস ভুঁইয়া।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার প্রসাদ কুমার ভাওয়াল।  প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার ইব্রাহী খলিল।

এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ আ ন ম তাজুল ইসলাম, সহকারী অধ্যক্ষ ডঃ আমিমুল ইহসান, অভিভাবক সদস্য  মাওলানা মোঃ জাহাঙ্গীর আব্বাসী ও মোঃ জামাল হোসেন, বিদ্যোৎসাহী প্রতিনিধি মোঃ জাহাঙ্গীর আলম, মো: সিহাব খাঁন, প্রতিষ্ঠানের সকল শিক্ষক/শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও বিভিন্ন অভিবাক বৃন্দ।

টানা নবমবারের মতো প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীর মাঝে বিনা মূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা উদ্ভোধন করা হয়েছে আজ। চার কোটি ৪২ লাখ চার হাজার ১৯৭ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই। এর আগে গত আট বছরে শিক্ষার্থীদের মধ্যে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে সরকার। অর্থাৎ গত ৯ বছরে ২৬০ কোটি ৮৫ লাখ ৯১ হাজার ২৯০ কপি বই দেওয়া হয় শিক্ষার্থী, যা বিশ্বেও এক বিরল দৃষ্টান্ত, অনন্য নজির। এবার মাধ্যমিক স্তরে দেওয়া হচ্ছে ২৪ কোটি ৩৬ লাখ ৮৪ হাজার ৪২৮টি এবং প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে ১১ কোটি ছয় লাখ এক হাজার ৫২১টি বই।

 


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ
শিক্ষাঙ্গণ এর অন্যান্য খবরসমূহ