শ্রীফলিয়া হাফিজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হাফেজ আবু বকর সিদ্দিকের ইন্তেকাল - খবর তরঙ্গ
শিরোনাম :

শ্রীফলিয়া হাফিজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হাফেজ আবু বকর সিদ্দিকের ইন্তেকাল



কেফায়েত উল্লাহ মিয়াজী, (খবর তরঙ্গ ডটকম)

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার পেরিয়া ইউনিয়নের চেহরিয়া পশ্চিমপাড়া নিবাসী বিশিষ্ট আলেমেদ্বীন হাফেজ আবু বকর সিদ্দিক অার নেই। মঙ্গলবার আনুমানিক সকাল ১০টায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি  ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি এক স্ত্রী, চার ছেলে, এক মেয়ে ও হাজার-হাজার ছাত্রছাত্রী’সহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুম হাফেজ অাবু বকর সিদ্দিক জীবনের অধিকাংশ সময় দ্বীনের খিদমত করেছেন। তিনি নাঙ্গলকোট উপজেলা সদরের গোত্রশাল হাফিজিয়া সাদ্রাসায় হেফজ শেষ করে তিনি একই উপজেলার উত্তর শাকতলি শেখ রেজা হাফিজিয়া মাদ্রাসায় ১৯৭৫ সালে শিক্ষকতা জীবন শুরু করেন। পরে তিনি ১৯৭৮ সাল থেকে পেরিয়া হাফিজিয়া মাদ্রাসায় শিক্ষকতা করেন। সবশেষে শ্রীফলিয়া হাফিজিয়া মাদ্রাসায় ১৯৮১ সালে প্রধান হাফেজ হিসেবে শিক্ষতা শুরু করে দীর্ঘ তিন যুগ তিনি ওই মাদ্রাসায় আল কোরআনের আলো ছড়ান। ২০১৭ সালে বার্ধক্যজনিত করনে তিনি শিক্ষকতা জীবনের সমাপ্তি ঘটান। শিক্ষকতা জীবনে তাঁর কাছে কোরঅান শিক্ষা করেছেন হাজার-হাজার ছাত্রছাত্রী। তিনি হাজার-হাজার হাফেজ ও অালেমের উস্তাদ।

মরহুম হাফেজ আবু বকর সিদ্দিকের প্রথম জানাযা মঙ্গলবার বিকেল ৪টায় চেহরিয়া নিজ বাড়ী সংলগ্ন মাঠে ও দ্বিতীয় জানাযা বাদ আসর শ্রীফলিয়া বাজার মসজিদ মাঠে অনুষ্ঠিত হয়। পরে নিজবাড়ী চেহরিয়া গ্রামের পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

মরহুম হাফেজ আবু বকর সিদ্দিকের প্রথম জানাযা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, চৌদ্দগ্রামের বাতিশা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার আবু হানিফ, সাংবাদিক কেফায়েত উল্লাহ মিয়াজী,  হাফেজ অাব্দুল মান্নান, হাফেজ আমীর হোসেন প্রমূখ ।

জানাযা পড়ান লাকসামের শোকতলা হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক উনার ছাত্র হাফেজ নুরুল ইসলাম।

দ্বিতীয় জানাযায় বক্তব্য রাখেন সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ, এবিএম আবুল কাশেম, হাফানিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ  মাওলানা নেছার উদ্দিন, বাংগড্ডা ফাজিল মাদ্রাসার আরবী প্রভাষক বিশিষ্ট ওয়ায়েজীন মুহাদ্দিস রফিকুল্লাহ আফসারী, লাকসাম তারাপাইয়া দাখিল মাদ্রাসার সাবেক সুপার বিশিষ্ট ওয়ায়েজীন মাওলানা আব্দুল মালেক আশ্রাফি, মাধবপুর দাখিল মাদ্রাসার সুপার মাওলানা আবু বকর সিদ্দিক, ইউপি সদস্য দেলোয়ার হোসেন, উনার ছাত্র হাফেজ শামছুল হক প্রমূখ। দ্বিতীয় জানাযায় ইমামতি করেন মরহুমের ছেলে কৈয়া জামে মসজিদের খতিব হাফেজ মহি উদ্দিন।

জানাযায় বক্তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা ও শোকাহত পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন।


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
নাঙ্গলকোট এর অন্যান্য খবরসমূহ