লাকসামে মাছ চাষে শ্যামল বাংলা জৈব সার প্রয়োগ শীর্ষক মতবিনিময় - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে মাছ চাষে শ্যামল বাংলা জৈব সার প্রয়োগ শীর্ষক মতবিনিময়



লাকসাম (কুমিল্লা) সংবাদদাতা, (খবর তরঙ্গ ডটকম)


লাকসামে আধুনিক প্রযুক্তিতে মাছ চাষে শ্যামল বাংলা জৈব সার প্রয়োগ ও ফলাফল শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তনে শ্যামল বাংলা কৃষি ফার্ম লিমিটেড এ মতবিনিময় সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন, জনপ্রশাসন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব, চাষবাদে জীব-প্রযুক্তি ও শ্যামল বাংলা জৈব সারের উদ্ভাবক মোঃ মাহ্ফুজুল কাদের।


লাকসাম উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিভাগীয় উপ পরিচালক ও কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আবদুল কুদ্দুস আকন্দ, লাকসাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোঃ আবদুল কুদ্দুস।


সভায় প্রধান অতিথি মোঃ মাহ্্ফুজুল কাদের বলেন, শ্যামল বাংলা মৎস্য খাদ্য জীব-প্রযুক্তি অনুস্মরণে প্রস্তুত একটি বিশেষ মান সম্পূর্ণ মৎস্য খাদ্য। এ খাদ্য প্রয়োগে সব চেয়ে কম খরচে কার্প জাতীয় মাছ চাষ করা সম্ভব। এছাড়া প্রাকৃতিক উপায়ে জলাশয়ের মাটি ও পানিতে জু ও ফ্লাইটোপ্লোংটন সৃষ্টি করে, যা কার্প ও দেশীয় জাতের মাছ খাদ্য হিসেবে গ্রহন করে। জলাশয়ের মাটি ও পানি থেকে প্রাকৃতিক উপায়ে মাছের খাদ্য উৎপাদনের অনুকুল পরিবেশ সৃষ্টি হওয়ায় মাছ সুস্বাদু হয়ে থাকে।


এ সময় আরো বক্তব্য রাখেন, সাংবাদিক শহীদুল ইসলাম শাহীন, উত্তরদা সিআইজি সমিতির সভাপতি মোবারক হোসাঈন, মামীশ্বর সিআইজি সমিতির সভাপতি মোঃ শাহজাহান প্রমুখ। মতবিনিময় সভায় প্রায় ৫০জন মৎস্য চাষী অংশ গ্রহন করেন।


কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ