বোমা হামলা নিয়ে যে তথ্য দিলেন এলজিআরডি মন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

বোমা হামলা নিয়ে যে তথ্য দিলেন এলজিআরডি মন্ত্রী



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর মনোবল ভেঙে দিতেই এ ধরনের ঘৃ’ণ্যতম পুলিশের ওপর হা’মলা করা হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

শনিবার (৩১ আগস্ট) দিবাগত রাতে রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় দু’র্বৃত্তদের বো’মা হা’মলায় দুই পুলিশ সদস্যের আহত হওয়ার ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এ সময় আছাদুজ্জামান মিয়া বলেন, ‘প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন এলজিআরডি মন্ত্রী সায়েন্স ল্যাবরেটরি মোড়ে যানজটের কারণে আটকা পড়লে তার নিরাপত্তার দায়িত্ব পালনরত এএসআই শাহাবুদ্দিন পুলিশ বক্সের কাছে এসে ট্রাফিক পুলিশের সহায়তা চান। তখনই দু’র্বৃত্তরা সায়েন্সল্যাবের পুলিশ বক্সকে লক্ষ্য করে হাতবো’মাটি ছোড়ে। তখন শাহাবুদ্দিনসহ আরেক পুলিশ সদস্য আহত হন।’

ঘটনার বিবরণে মন্ত্রী জানান, যানজট থাকায় তার প্রটেকশনের গাড়ি থেকে নেমে গিয়েছিলেন এএসআই শাহাবুদ্দিন। ওরা অনেক সময় হয় কী, সাধারণত ট্রাফিক জ্যাম থাকলে নেমে ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে বা নিজেরা একটু ক্লিয়ার করে।

শাহাবুদ্দিন নেমে ১০০ গজের মতো দূরে গিয়েছিলেন জানিয়ে তিনি বলেন, পুলিশ বক্সের ওখানে আরো পাঁচ-সাতজন পুলিশ ছিল। ওখানেই একটা ক’কটেল নিক্ষেপ করা হয়েছে। বি’স্ফোর’ণের আওয়াজ পেলেও সেটা যে ক’কটেল হা’মলা তা তখন বুঝতে পারেননি।

মো. তাজুল ইসলাম বলেন, আসলে আমি তখন জানি না। কারণ, আমি যে অনুষ্ঠানে যাচ্ছিলাম সেটি ছিল খুব কাছে। যার জন্য গাড়িতে অন্যান্য যে পুলিশ ছিল তারাও বোঝে নাই যে, এ রকম ঘটনা।

আমি গাড়িতে যে আওয়াজ শুনলাম তখন জিজ্ঞেস করলাম—বো’মা ফুটল না কি চাকা বার্স্ট হয়েছে? তখন বলল, স্যার কোনো গাড়ির চাকা বা’র্স্ট হয়েছে।

পরে পুলিশের কন্ট্রোল রুম থেকে তাকে এই হা’মলার খবর জানানো হয়েছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, যখন অনুষ্ঠানস্থলে গিয়ে নামলাম তখন গা’নম্যান বলল, কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে যে, বো’মা বা’র্স্ট হয়েছে। আমি যেখানে থাকি যেন এলাকা থেকে সরে যাই।

পরে হা’মলায় নিজের প্রটেকশনের কর্মকর্তার আহত হওয়ার খবর জানতে পারেন বলে জানান তিনি। যারা দেশে অস্থিরতা তৈরি করে সুবিধা নিতে চায়, তারাই এই হা’মলা চালিয়েছে বলে মনে করছেন স্থানীয় সরকারমন্ত্রী।

এদিকে ইতিমধ্যে আন্তর্জাতিক জ’ঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস) রাজধানীর সাইন্সল্যাব এলাকায় পুলিশের ওপর বো’মা হা’মলার ঘটনা স্বীকার করেছে।

জি’হাদি কার্যক্রম পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্সের মাধ্যমে শনিবার রাতে তারা এই দায় স্বীকার করে। এ ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে।

সাইট ইন্টেলিজেন্স জানায়, ঢাকায় পুলিশকে লক্ষ্য করে অত্যাধুনিক আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বো’মা বি’স্ফো’রণ ঘটিয়েছে আইএস। এতে দুই পুলিশ আহত হয়েছে।

পুলিশ জানায়, বো’মা বি’স্ফো’রণ প্রটেকশন পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহাবুদ্দিন এবং সেখানে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কনস্টেবল আমিনুল ইসলাম (৩২) আহত হয়েছেন।

শনিবার (৩১ আগস্ট) রাত সোয়া ৯টার দিকে ওই মোড়ের পুলিশ বক্সের সামনে এ বি’স্ফো’রণ ঘটানো হয়। দুই পুলিশ সদস্যকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, মন্ত্রী তাজুল ইসলাম একটি ব্যক্তিগত অনুষ্ঠানে অংশ নিয়ে বাসায় ফেরার সময় তার গাড়ি যানজটে পড়ে। এসময় মন্ত্রীর প্রটোকলে থাকা এএসআই শাহাবুদ্দিন নেমে কনস্টেবল আমিনুলের সঙ্গে মিলে যানজট ছাড়ানোর চেষ্টা করেন।

তখনই বি’স্ফো’রণটি ঘটানো হয়। পরে মন্ত্রী আহত পুলিশ সদস্যদের দেখতে ঢামেক হাসপাতালে যান বলে জানান মাহমুদুল হাসান।

ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া জানান, বি’স্ফো’রণে কনস্টেবল আমিনুলের হাতের আঙুলে এবং এএসআই শাহাবুদ্দিনের দুই পায়ে আ’ঘাত লেগেছে। তাদের জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক সার্জন ডা. আলাউদ্দিন জানান, শাহাবুদ্দিনের বাম পায়ে হাঁটুর নিচে ক’কটেল বি’স্ফো’রণে ঢুকে যাওয়া স্প্লি’ন্টার বের করা হয়েছে।

ওই আ’ঘাতের কারণে তার পায়ের একটি চিকন হাঁড়ে ফ্র্যাকচার দেখা দিয়েছে। এই কারণে তার পায়ে প্লাস্টার করা হয়েছে, ডান পায়েও সামান্য ইনজুরি আছে। এছাড়া কনস্টেবল আমিনুলকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তার হাতের আঙুলেও সামান্য চোট লেগেছে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, ককটেল বি’স্ফো’রণে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন, তবে দু’জনই আশঙ্কামুক্ত।


কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
জাতীয় এর অন্যান্য খবরসমূহ
রাজনীতি এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ