কম্পিউটারের নিরাপত্তা নিয়ে গুগলের নতুন প্রস্তাব - খবর তরঙ্গ
শিরোনাম :

কম্পিউটারের নিরাপত্তা নিয়ে গুগলের নতুন প্রস্তাব



(খবর তরঙ্গ ডটকম)

প্রতিদিনই হ্যাক হচ্ছে নানা অ্যাকাউন্ট। দুর্বল পাসওয়ার্ড বা স্পর্শকাতর অ্যাকাউন্টের পাসওয়ার্ড চুরি হয়ে হয়ে যাওয়া, কারণ যেটাই হোক না কেন, ডিজিটাল জীবনে হ্যাকারদের অনুপ্রবেশ আরো সহজ হয়ে উঠছে প্রতিদিনই। এমন অবস্থায় ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে শুধু পাসওয়ার্ড যথেষ্ট নয়, প্রয়োজন নতুন কিছু, এমনটাই বলছে সার্চ জায়ান্ট গুগল।
প্রযুক্তিবিষয়ক সংবাদের সাইট সিনেট জানিয়েছে, গুগলের মতে, স্পর্শকাতর অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষার্থে শুধু পাসওয়ার্ডের ব্যবহার আর যথেষ্ট নয়। সম্প্রতি প্রকাশিত এক প্রবন্ধে গুগলের ভাইস প্রেসিডেন্ট অফ সিকিউরিটি এরিক গ্রস এবং ইঞ্জিনিয়ার মায়াঙ্ক উপাধ্যায় লিখেছেন, ‘আমরা মনে করি, নিরাপত্তা ব্যবস্থার সমস্যাগুলো ভয়াবহ আকার ধারণ করেছে। পাসওয়ার্ডের সীমাবদ্ধতা থেকে বেরিয়ে এসে নতুন কিছুর খোঁজ করার এটাই সময়।’ নতুন নিরপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে অনেক ক্ষেত্রেই ব্যবহার করা হয় দুই ধাপে যাচাই ব্যবস্থা। ব্যবহারকারীর পাওয়ার্ড এবং তার স্মার্টফোনের মাধ্যমে পাঠিয়ে দেয়া বিশেষ কোডের মতো দু’টি কন্টেন্ট নিয়ে তৈরি হয় দুই ধাপে যাচাই ব্যবস্থা বা টু-স্টেপ ভেরিফিকেশন। কিন্তু ওই দু’জন গবেষক বলছেন, ‘টু-স্টেপ ভেরিফিকেশনও যথেষ্ট নিরাপদ নয়’।
দুই ধাপে যাচাইয়ের বিকল্প হিসেবে বিশেষ ইউএসবি টোকেন ব্যবহারের প্রস্তাব দেয়া হয়েছে প্রবন্ধটিতে। ইউএসবি টোকেনটি সবসময় ব্যবহারকারীর কাছেই থাকবে। টোকেনটি ইউএসবি পোর্টের মাধ্যমে সংযোগ দিলেই বিশেষ একটি ওয়েবসাইট থেকে ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করা হবে।

এছাড়াও স্মার্টফোন বা ভিতরে স্মার্টকার্ড রয়েছে এমন আংটির কথা বলেছেন গ্রস ও উপাধ্যায়। স্মার্টকার্ডের আংটি পড়া হাত দিয়ে কম্পিউটারে ট্যাপ করলেই তা ব্যবহারকারীরর পরিচয় নিশ্চিত করবে, গ্রস ও উপাধ্যায়ের মূল ভাবনাটি অনেকটা এমনই।