চালু হতেই নাম ধরে ডাকবে কম্পিউটার - খবর তরঙ্গ
শিরোনাম :

চালু হতেই নাম ধরে ডাকবে কম্পিউটার



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

কেমন হবে যদি কম্পিউটার অন করার সময় কম্পিউটার আপনাকে বলে Welcome to your PC, Mr. Akbor!! হ্যাঁ আপনি চাইলে একটি ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপট স্টার্টআপে সেট করে খুব সহজেই এই কাজটি করতে পারবেন। কাজটি করার জন্য প্রথমে আপনি নোটপ্যাড চালু করুন। এজন্যStart > All Programs > Accessories এ গিয়ে Notepad এ ক্লিক করে নোটপ্যাড চালু করুন। এবার নোটপ্যাডে নিচের কোডগুলো লিখুন।

Dim speaks, speech
speaks=”Welcome to your PC, Mr. YOURNAME”
Set speech=CreateObject(“sapi.spvoice”)
speech.Speak speaks

এখানে YOURNAME এর পরিবর্তে আপনার নাম লিখুন। আপনি যদি অন্য কোনো বার্তা শুনতে চান তাহলে speaks= এর পর ডাবল কোটেশনের মধ্যে আপনার পছন্দের বার্তাটি দিয়ে দিন। উল্লেখ্য, ভাষা অবশ্যই ইংরেজি ব্যবহার করতে হবে।

এবার ফাইলটি vbs ফরম্যাটে সেভ করতে হবে। এজন্য File থেকে Save As এ ক্লিক করুন। Filename এর ঘরে welcome.vbs লিখুন এবং Save as type ঘর থেকে All Files (*.*) সিলেক্ট করুন। এবং সবশেষে Save বাটনে ক্লিক করুন। Save করা শেষ হলে ফাইলটি ক্লোজ করুন।

সেভ করা ফাইলটি অর্থাৎ welcome.vbs ফাইলটি প্রথমে কপি করুন। আপনি যদি উইন্ডোজ এক্সপি ব্যাবহারকারী হন তাহলে ফাইলটি C:\Documents and Settings\All Users\Start Menu\Programs\Startup ডিরেকটরিতে পেস্ট করুন। আর আপনি যদি উইন্ডোজ ভিস্তা/৭/৮ ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে  C:\Users\ {User-Name}\AppData\Roaming\Microsoft\Windows\Start Menu\Programs\Startup ডিরেক্টরিতে পেস্ট করুন।

এখানে {User-Name} হলো আপনার কম্পিউটারের ইউজার নেম। AppData ফোল্ডারটি সাধারণত লুকানো থাকে। তাই শুরুতেই Folder Option থেকে Show hidden folders অপশনটি চেক করে রাখবেন।

এবার আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। ডেস্কটপ আসার পর কিছু সময় অপেক্ষা করুন, দেখবেন কম্পিউটার আপনার দেয়া বার্তা অনুযায়ী আপনাকে স্বাগত জানাচ্ছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর