এবার উইন্ডোজ ৭ এর বিদায়ঘণ্টা! শিগগিরই উইন্ডোজ ৯ বাজারে ছাড়া ঘোষণা - খবর তরঙ্গ
শিরোনাম :

এবার উইন্ডোজ ৭ এর বিদায়ঘণ্টা! শিগগিরই উইন্ডোজ ৯ বাজারে ছাড়া ঘোষণা



অনলাইন ডেক্স, (খবর তরঙ্গ ডটকম)

মাইক্রোসফট এবার উইন্ডোজ ৭ এরও বিদায় ঘণ্টা বাজিয়ে দিতে যাচ্ছে । আগামী বছরের ১৩ জানুয়ারিতে উইন্ডোজের এ সংস্করণটির মেইনস্ট্রিম সাপোর্ট বন্ধ করে দেবে। তার মানে আর বড়োজোর ছয় মাস আয়ু আছে এই অপারেটিং সিস্টেমের! এ ব্যাপারে মাইক্রোসফট বলেছে, উইন্ডোজের সব প্রোডাক্টেরই একটা জীবনচক্র আছে। এই জীবনচক্র পূর্ণ হয় মুক্তির দিন থেকে যেদিন সব ধরনের সাপোর্ট বন্ধ হয়ে যায় সে পর্যন্ত। এই জীবনচক্রের সময় তারিখ জানলে আপনি বুঝতে কখন আপনার সফটওয়্যার আপগ্রেড করা দরকার।

 

অবশ্য উইন্ডোজ ৭ এর জন্য মাইক্রোসফটের এই সিদ্ধান্তটি অনেক তাড়াহুড়ো বলেই মনে করছেন অনেকে। কারণ উইন্ডোজ এক্সপিরে সাপোর্ট ছিল দীর্ঘ ১৩ বছর। আর উইন্ডোজ ৭ এর জন্য মাত্র পাঁচ বছরের কম সময় দেয়া হলো।

 

এর জন্য মাইক্রোসফট বাণিজ্যিক দিকটিকেই বেশি গুরুত্ব দিচ্ছে বলে অনেকের অভিযোগ। কারণ উইন্ডোজ ৮ তেমন জনপ্রিয়তা না পাওয়া শিগগিরই উইন্ডোজ ৯ বাজারে ছাড়া ঘোষণা দিয়েছে তারা।

 

মাইক্রোসফটের এই ঘোষণায় অবশ্য আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। ‘মেইনস্টিম সাপোর্ট’ আর ‘এক্সটেন্ডেড সাপোর্ট’ কিন্তু এক কথা নয়।

 

২০১৫ সালের ১৩ জানুয়ারি থেকে ‘মেইনস্টিম সাপোর্ট’ বন্ধ হয়ে যাচ্ছে মানে উইন্ডোজ ৭ এর আর কোনো সার্ভিস প্যাক বের হবে না। এক্সটেন্ডেড সাপোর্টের সাথে এর ঢের তফাৎ রয়েছে। এই সিদ্ধান্ত হয়েছে এক্সপির ক্ষেত্রে গত ৮ এপ্রিলে।

 

এক্সটেন্ডেড সাপোর্টের ক্ষেত্রে অনেক সুবিধা যুক্ত থাকে। নিরাপত্তা, পারফরমেন্স ইত্যাদি বাড়ানোর বিষয়গুলোও এর মধ্যে অন্তর্ভুক্ত। উইন্ডোজ ৭ এর এক্সটেন্ডেড সাপোর্ট কিন্তু ২০২০ সালের ১৪ জানুয়ারির আগে বন্ধ হচ্ছে না। যেখানে এক্সপির মেইনস্ট্রিম সাপোর্ট বন্ধ করা হয়েছিল ২০০৯ সালের ৮ এপ্রিল।