সাভার এবং যশোরে ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের দুটি প্রশিক্ষণ শুরু - খবর তরঙ্গ
শিরোনাম :
সংবাদ বিজ্ঞপ্তি

সাভার এবং যশোরে ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের দুটি প্রশিক্ষণ শুরু



(খবর তরঙ্গ ডটকম)

ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প-টেকনিকাল এসিসটেন্স টু বিসিক এবং ফর দা ওমেন বাই দা ওমেন ফোরামে’র আয়োজনে সাভারে শুরু হল Training on Making Women Entrepreneur Bankable through Business & Financial Management: – ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাকিং শীর্ষক ৫ দিনব ̈ব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা। সাভারের মাসজিদুল ইলাহ সড়কের কলেজ অব ক্রিশ্চিয়ান থিয়োলজি বাংলাদেশের প্রশিক্ষণ কক্ষে এ কোর্সের আয়োজন করা হয়েছে। রবিবার সকালে এর উদ্বোধন করা হয়। এতে ২৫ জনক্ষুদ্র নারী উদ্যোক্তাকে বিনামূলে ̈ ব্যাকিং এবং অর্থায়ন বিষয়ক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যেসব ক্ষুদ্র ও প্রান্তিক উদ্যোক্তা শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে চান বা ক্ষুদ্র পরিসরে ব ̈বসা শুরু করেছেন, কিন্তু বুঝে উঠতে পারছেন না কীভাবে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করবেন, তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণ শেষে ঋণ পাওয়ার উপযুক্ত উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ ও বাণিজ্যিক ব্যাংক সঙ্গে যোগাযোগ এবং ঋণ পাবার বিষয়ে কারিগরী সহায়তা দেয়া হবে। ইউরোপিয়ান ইউনিয়নের দক্ষ প্রশিক্ষকরা ৫ দিনব্যাপী এ কোর্স পরিচালনা করছেন।অন ̈দিকে যশোরে শহরের মুজিব সড়কের জয়তী সোসাইটি সভাকক্ষে একই বিষয়ে আরেকটি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে প্রিজম প্রকল্প এবং ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরাম।

যশোরে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপি ̄’ত ছিলেন জাগরণী চক্র ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আজাদুল কবির আরজু, জয়তী সোসাইটির ডিরেক্টর অর্চনা বিশ্বাস, ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরামের সহ-সভাপতি শামসুন নাহার ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।আগামী ১৮ জুলাই প্রশিক্ষণ দুটি শেষ অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে। যশোর এবং সাভার ছাড়াও আরো ৬টি জেলাও উপজেলায়২৫ জন করে মোট ২শ জন ক্ষুদ্র উদে ̈াক্তাকে এ প্রশিক্ষণ দেবে প্রিজম প্রকল্প ও ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরাম।