রিজার্ভ চুরির প্রতিবেদন আপাতত প্রকাশ হচ্ছে না - খবর তরঙ্গ
শিরোনাম :

রিজার্ভ চুরির প্রতিবেদন আপাতত প্রকাশ হচ্ছে না



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তদন্ত কমিটির পূর্ণাঙ্গ প্রতিবেদন আপাতত প্রকাশ করা হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

 

অর্থমন্ত্রী বলেন, “এর আগে বলেছিলাম, ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার রিজার্ভ চুরির পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হবে। কিন্তু আপাতত তা প্রকাশ করা হচ্ছে না।”

 

কেন প্রতিবেদনটি প্রকাশ করা হবে না—তা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “ফিলিপাইনের আদালত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ ফেরতের আদেশ দিয়েছেন। দেড় কোটি মার্কিন ডলার আমরা দু-একদিনের মধ্যে ফেরত পাচ্ছি। অবশিষ্ট টাকাও তিন-চার মাসের মধ্যে ফেরত পাব বলে আশা করি। যদি আমরা প্রতিবেদনটি প্রকাশ করি, তাহলে আমাদের টাকা উদ্ধারের কার্যক্রম ব্যাহত হতে পারে। এ জন্য আমরা চিন্তাভাবনা করেছি যে চুরি হওয়া অর্থ উদ্ধার হওয়ার পরেই এ প্রতিবেদন প্রকাশ করা হবে।”

 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি হওয়া অর্থর যে অংশ উদ্ধার করা হয়েছে, তা ফেরত দিতে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক বাংকো সেন্ট্রাল এনজি ফিলিপিনাসকে (বিএসপি) সম্প্রতি নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

 

চলতি বছরের ৫ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার সরিয়েছিল হ্যাকাররা। এ অর্থের মধ্যে ফিলিপাইনে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনে (আরসিবিসি) আট কোটি ১০ লাখ ডলার ও শ্রীলঙ্কায় প্যান এশিয়ান ব্যাংকে যায় দুই কোটি ডলার প্রবেশ করে।

 

শ্রীলঙ্কা থেকে পুরো টাকা ফেরত এসেছে। তবে ফিলিপাইনের সব টাকা এখনো ফেরত পাওয়া যায়নি।



এ সম্পর্কিত আরো খবর

অর্থনীতি এর অন্যান্য খবরসমূহ