মালয়েশিয়ায় বাংলাদেশের ব্যবসার অপারসম্ভাবনা রয়েছে : ড. দেলোয়ার হোসাইন - খবর তরঙ্গ
শিরোনাম :

মালয়েশিয়ায় বাংলাদেশের ব্যবসার অপারসম্ভাবনা রয়েছে : ড. দেলোয়ার হোসাইন



মতামত ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

বর্তমানে মালেয়শিয়াতে বাংলাদেশের ব্যবসা বানিজ্যের মধ্যে manpower, export – import ছাড়া উল্লেখ যোগ্য কোনো ব্যবসা বানিজ্য নেই। যার মধ্যে শ্রমিকদের পাঠানো remittance বাংলাদেশের অর্থনীতিতে বিরাট অবদান রাখছে।পাশাপাশি ক্ষুদ্র পরিবেশে কিছু কিছু উদ্যোক্তা ছোটখাট ব্যবসার সাথে সম্পৃক্ত যেমন হোটেল, রেষ্টুরেন্ট, গ্রেসারীশপ ইত্যাদি।

বিশ্ব অর্থৈনৈতিক মন্দার কারনে যেহেতু বাংলাদেশের private sector এ large scale এ construction এবং real estate sector ব্যাবসা নিম্নগতি অন্যদিকে মালেয়শিয়াতে প্রচুর constructions কাজ হচ্ছে সেইক্ষেত্রে বাংলাদেশের বড় বড় বিনিয়োগকারীগণ আফ্রিকার কিছু দেশে যেভাবে বিনিয়োগ করছেন সেক্ষেত্রেতারা মালেয়শিয়ায় construction , real estate এবং agro Industry তে সরকারের অনুমোদন নিয়ে বিনিয়োগ করতে পারেন যা ultimately দেশের remittance প্রবাহকে ত্বরান্বিত করার মাধ্যমে অর্থনীতিতে বিরাট অবদান রাখবে এবং ব্যবসায়িকিভাবেও বিনিয়োগকারীগন লাভবান হতে পারবেন।

 

অন্যদিকে নিজেরাই নিজেদের প্রতিষ্টানে শ্রমবাজার সৃষ্টি করে নিজ দেশ থেকে শ্রমিক নিয়োগ করে ত্রিমুখী পথ উন্মুক্ত করতে পারেন। তবে সেক্ষেত্রে বিনিয়োগ অনুমোদন প্রক্রিয়াকে সহজ করতে হবে এবং duel tex বিলুপ করলে ব্যাংকিং channel এর মাধ্যমে বিনিয়োগকারীগণ তাদের লভ্যাংশ দেশে পাঠাতে উৎসাহী হবেন ।উল্লেখযোগ্য যে মালেয়শিয়াতে ব্যবসায়িক অনুমোদন প্রক্রিয়া আমাদের দেশ থেকে অনেক সহজ এবং uninterrupted utility service এর নিশ্চয়তা আছে বিধায় উৎপাদন খরছ কমবে। অন্যদিকে মালেশিয়াতে hidden cost আমাদের দেশ থেকে অনেক কম।

পরিচিতি : বিশিষ্ট শিল্পপতি ও অর্থনীতিবিদ



অর্থনীতি এর অন্যান্য খবরসমূহ