প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু - খবর তরঙ্গ
শিরোনাম :

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

৫ম শ্রেণিতে প্রাথমিক ও মাদরাসায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আজ রবিবার শুরু হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা চলবে।

 

এবারের পরীক্ষায় (প্রাথমিক ও ইবতেদায়িতে) ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন কোমলমতি শিক্ষার্থী অংশ নিচ্ছে। এই পরীক্ষায় ধারাবাহিকভাবে পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও এবার তাতে ছেদ পড়েছে। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও ডিপিইর কর্মকর্তারা এটি মানতে নারাজ।

 

তারা বলছেন, শিক্ষার্থী বেড়েছে। তাদের যুক্তি হচ্ছে এবার ডিআরভুক্ত বা নিবন্ধিত হয়েছে কম, কিন্তু পরীক্ষার্থী গত বছরের চেয়ে বেড়েছে। অপর দিকে পরিসংখ্যান বলছে গতবারের চেয়ে পরীক্ষার্থী কমেছে ২৪ হাজার ২২৬ জন। গত বছর শিক্ষার্থী ছিল ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন।

 

ঘোষিত পরীক্ষাসূচি অনুযায়ী শুরুর দিন আজ রবিবার প্রাথমিক ও ইবতেদায়িতে ইংরেজি বিষয়ে পরীক্ষা হবে। আগামী ২৭ নভেম্বর পর্যন্ত দেশের সাত হাজার ১৯৪টি এবং বিদেশের ১১টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হবে।

 

আগে এই পরীক্ষার সময় ২ ঘণ্টা ছিল। ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

 

মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তথ্যানুসারে জানা গেছে, প্রাথমিক সমাপানীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন ছাত্র এবং ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন ছাত্রী। আর ইবতেদায়ির দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জন পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন ছাত্র এবং এক লাখ ৪২ হাজার ৩৯৬ ছাত্রী। এবার প্রাথমিক সমাপনীতে দুই হাজার ৮৫৭ জন এবং ইবতেদায়িতে ৯০ জন বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

 

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ২০১০ সাল থেকে ইবতেদায়িতে এ পরীক্ষা হচ্ছে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে শিশুদের এই পরীক্ষার ফল দেয়া হচ্ছে। আগে এ পরীক্ষার সময় ছিল দুই ঘণ্টা। ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

 

প্রাথমিক সমাপনীর পরীক্ষাসূচি

আজ রবিবার ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর গণিত।

 

ইবতেদায়ি সমাপনী পরীক্ষাসূচি

আজ রবিবার ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ, ২৭ নভেম্বর গণিত।


এ সম্পর্কিত আরো খবর

শিক্ষাঙ্গণ এর অন্যান্য খবরসমূহ