আখাউড়া-আগরতলা ট্রেন চালু হবে আগামী বছর: ভারতীয় মন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

আখাউড়া-আগরতলা ট্রেন চালু হবে আগামী বছর: ভারতীয় মন্ত্রী



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

বাংলাদেশ-ভারতের মধ্যকার আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্প ২০২০ সালের মধ্যে সম্পন্ন হবে। যা আখাউড়ার সঙ্গে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলাকে সংযুক্ত করবে।

বৃহস্পতিবার টুইটারে এ তথ্য জানিয়েছেন ভারতের উত্তর-পূর্বাঞ্চল বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। এর আগে গত বছর (২০১৮) উদ্বোধনের সময় এটা ২০১৯ সালের মধ্যে সম্পন্ন হবে জানানো হয়েছিল।

২০১৮ সালের ১০ সেপ্টেম্বর সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সময় এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কোন্নয়নের আশা প্রকাশ করেন রেলওয়ের কর্মকর্তারা। নির্মিতব্য ১৫ কিলোমিটার রেললাইন নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ৪৭৭ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে ৫৭ কোটি টাকা। এর আগে ২০১৬ সালের ৩১ জুলাই একই প্রকল্পের ভারতের আগরতলা অংশে কাজের উদ্বোধন করেন বাংলাদেশের রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক ও ভারতের রেলপথমন্ত্রী সুরেশ প্রভাকর প্রভু।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসের সঙ্গে আলোচনার পর জিতেন্দ্র সিং বলেন, উত্তর-পূর্বাঞ্চলের জন্য এটা বিরাট সাফল্য। ২০২০ সালের মধ্যে বাংলাদেশ থেকে আগরতলা পর্যন্ত ট্রেন চালু হবে। এ ট্রেন প্রকল্পের নিকটতম অংশের (ভারতের অংশ) অর্থায়ন করবে উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। কাজের অগ্রগতি নিয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সঙ্গে আলোচনা করা হয়েছে।

ভারতীয় মন্ত্রী বলেন, ‘রিভা গাঙ্গুলির সঙ্গে চলমান অনেকগুলো প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। অন্য প্রকল্পের সঙ্গে আগরতলা-আখাউড়া রেললাইন প্রকল্প নিয়েও আলোচনা হয়। আলোচনায় বলা হয়, আগামী ২০২০ সালের মধ্যে ওই প্রকল্পটি সম্পন্ন হবে।’

জিতেন্দ্র সিং বলেন, বাংলাদেশের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গের সঙ্গে ত্রিপুরাকে যুক্ত করবে এই প্রকল্প। যা দুই দেশের মধ্যে পর্যটন, বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধিতে সহায়তা করবে। বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময়ের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। যা ২০২০ সালের মধ্যে সম্পন্ন হবে।


আন্তর্জাতিক এর অন্যান্য খবরসমূহ
জাতীয় এর অন্যান্য খবরসমূহ