সিম নিবন্ধনের শেষ দিন আজ, অচল সিম সচল করবেন কীভাবে - খবর তরঙ্গ
শিরোনাম :

সিম নিবন্ধনের শেষ দিন আজ, অচল সিম সচল করবেন কীভাবে



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

আজ মঙ্গলবার শেষ হচ্ছে আঙুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতিতে চলমান সিম পুনর্নিবন্ধন কার্যক্রম।  সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আজ রাত ১২টার পর সকল অনিবন্ধন সিম আগামীকাল থেকে বন্ধ হয়ে যাবে। তবে গতকাল সোমবার রাতে বিটিআরসি থেকে এ ব্যাপারে নতুন নির্দেশনা দেয়া হয়েছে।

 

নতুন নির্দেশনা অনুযায়ী, সিম নিষ্ক্রিয় হয়ে গেলেও, বায়োমেট্রিক পদ্ধতি অনুসরণ করে গ্রাহক পরের ১৫ মাসের মধ্যে বিনামূল্যে যেকোনো সময় সিমটি পুনরায় সচল করতে পারবেন। তবে এর মধ্যেও সিম পুনর্নিবন্ধন করা না হলে, গ্রাহক সেটির মালিকানা হারাবেন।

 

নতুন এ নির্দেশনায় বলা হয়েছে, ১ জুন থেকে অনিবন্ধিত সিমগুলো নিষ্ক্রিয় হয়ে গেলেও, গ্রাহকরা পরবর্তী ৪৫০ দিনের মধ্যে যেকোনো সময় সেগুলো পুনরায় নিবন্ধন করে চালু করতে পারবেন। যেসব গ্রাহকরা পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে সিম নিবন্ধন করেছেন, তাদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে।

 

বিটিআরসির জ্যেষ্ঠ সহকারি পরিচালক জাকির হোসাইন খান জানান, ৪৫০ দিন পর অপারেটর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সংযোগটি পুনরায় বিক্রি করার ঘোষণা দেবে। এই ঘোষণার তিন মাসের মধ্যে গ্রাহক বায়োমেট্রিক ভেরিফিকেশন করে সিমটি চালু করে নিতে পারবেন। তবে এ সময় চালু করতে হলে নতুন সিমের মতোই ফি দিতে হবে।

 

তবে ৫৪০দিন বা ১৮ মাস পর অনিবন্ধিত সিমটি নতুন সংযোগ হিসাবে অপারেটর অন্য গ্রাহকদের কাছে বিক্রি করে দিতে পারবে।

 

বর্তমানে দেশে ১৩ কোটি ১৯ লাখ সক্রিয় সিম আছে। তবে গতকাল সোমবার পর্যন্ত ১০ কোটি ১৫ লাখের বেশি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে বলে বিটিআরসি সূত্রে জানা গেছে। এখনো প্রায় ৩ কোটি সিম এখনো পুনর্নিবন্ধন-প্রক্রিয়ার বাইরে আছে। গত বছরের ১৬ ডিসেম্বর থেকে আঙুলের ছাপ পদ্ধতিতে সিম নিবন্ধন-প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হয়। প্রথমে নিবন্ধনের শেষ সময় ৩০ এপ্রিল নির্ধারণ করা হলেও পরে তা এক মাস বাড়িয়ে ৩১ মে করা হয়।


এ সম্পর্কিত আরো খবর

তথ্য-প্রযুক্তি এর অন্যান্য খবরসমূহ