খাতা ভালোভাবে মূল্যায়ন করার কারণে পাসের হার কমেছে: শিক্ষামন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

খাতা ভালোভাবে মূল্যায়ন করার কারণে পাসের হার কমেছে: শিক্ষামন্ত্রী



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার খাতা ভালোভাবে মূল্যায়ন করার কারণেই পাসের হার গতবারের তুলনায় এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার তুলনামূলক কম।

রোববার সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলের অনুলিপি তুলে দেয়ার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা জানান।

নুরুল ইসলাম নাহিদ বলেন, গতবারের তুলনায় এবার ৫ দশমিক ৭৯ শতাংশ কম পাস করেছে। এবার পাস কম হওয়ায় আমরা বিস্মিত হইনি। পরীক্ষার খাতা ভালোভাবে মূল্যায়ন করার কারণেই এ ফল হয়েছে। এসএসসি পরীক্ষায়ও একই ঘটনা ঘটেছে।

তিনি বলেন, আমরা একটি কমিটি করে দিয়েছি, যার অধীনে পরীক্ষার খাতাগুলো বিশেষভাবে মূল্যায়ন করা হয়ে থাকে। এখানে ঢালাওভাবে খাতা মূল্যায়নের কোনো সুযোগ নেই। প্রথমে আমরা প্রধান পরীক্ষককে প্রশিক্ষণ দিয়েছি। পরে তিনি অন্যদের প্রশিক্ষণ দিয়েছেন। খাতা দেখার বিশেষ মূল্যায়নের কারণেই ফলের এই পার্থক্য হচ্ছে।

এবছর সারাদেশে পাসের হার ৬৮.৯১। জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৭২৬ জন। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ০২ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৮১৫ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন।

অন্যদিকে দিনাজপুর বোর্ডে পাসের হার ৬৫.৪৪ শতাংশ, জিপিএ ৫-পেয়েছে ২৯৮৭ জন, রাজশাহী বোর্ডে পাসের হার ৭১.৩০ শতাংশ, জিপিএ- ৫ পেয়েছেন ৫২৯৪ জন, বরিশালে পাসের হার ৭০.২৮ শতাংশ, জিপিএ- ৫ পেয়েছেন ৮১৫ জন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬১.০৯ শতাংশ, ঢাকা বোর্ডে পাসের হার ৬৯.৭৪ শতাংশ, কুমিল্লা বোর্ডের পাসের হার ৪৯.৫২ শতাংশ, যশোর বোর্ডে পাসের হার ৭০.০২ শতাংশ এবং সিলেট বোর্ডের পাসের হার ৭২.০০ শতাংশ।


জাতীয় এর অন্যান্য খবরসমূহ
শিক্ষাঙ্গণ এর অন্যান্য খবরসমূহ