কুমিল্লা বোর্ডের ফলাফল নিয়ে প্রধানমন্ত্রী'র প্রশ্ন - খবর তরঙ্গ
শিরোনাম :

কুমিল্লা বোর্ডের ফলাফল নিয়ে প্রধানমন্ত্রী’র প্রশ্ন



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

চলতি বছরের এসএসসির পর এইচএসসিতেও ধারাবাহিক ফলাফল বিপর্যয় হলো কুমিল্লা শিক্ষাবোর্ডে। সেখানে পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের অর্ধেকও পাস করতে পারেনি।

কুমিল্লা বোর্ডের  ফলাফল বিপর্যয়  নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘সব বোর্ডের মধ্যে একটা বোর্ডের ফলাফল খারাপ, কেন তা হয়েছে আমি জানি না।

আজ রবিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল গ্রহণ করে শেখ হাসিনা এ কথা বলেন।

 

তিনি বলেন, ‘ওই এলাকা (কুমিল্লা) থেকে এত বড় বড় অফিসার আসে। কুমিল্লায় এই দুরাবস্থা কেন?’। চলতি বছর এসএসসি পরীক্ষাতেও কুমিল্লা বোর্ডের ফল বিপর্যয় ছিল আলোচিত বিষয়। মাধ্যমিকে সারা দেশে গড় পাসের হার যেখানে ছিলো ৮০ দশমিক ৩৫ শতাংশ, সেখানে কুমিল্লায় তা ছিল ৬৪ দশমিক ৪৯ শতাংশ। এই ঘটনা তদন্তে সে সময় কমিটিও গঠন করা হয়েছিল। কিন্তু পরে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।এইচএসসিতেও কুমিল্লা বোর্ডই সবচেয়ে খারাপ ফলাফল করলো। সারা দেশে এইচএসসি ও সমমানে যেখানে পাসের হার ৬৮.৯১ শতাংশ সেখানে কুমিল্লা বোর্ডে এই হার ৪৯ দশমিক ৫২ শতাংশ। অর্থাৎ প্রতি দুই জনের একজন শিক্ষার্থীই ফেল করেছে সেখানে। চলতি বছর এইচএসসি ও সমমানে কুমিল্লা বোর্ড থেকে অংশ নেয় এক লাখ ৩৭২ জন। এদের মধ্যে পাস করেছে ৪৯ হাজার ৭০৪ জন। এদের মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ৬৭৮ জন। অর্থাৎ যারা পাস করেছে তাদের মধ্যে ১.৩৬ শতাংশ সর্বোচ্চ জিপিএ পেয়েছে। সারাদেশে এই হার ৪.৭৩ শতাংশ। কুমিল্লায় কেন বারবার ফল বিপর্যয় হচ্ছে, এ নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের মূখ্য সচিব (কামাল আবদুল নাসের চৌধুরী) থেকে সবইতো কুমিল্লার। তিনি এখানে বসে আছেন। তাঁর সামনেই বলি, সব বড় বড় অফিসারের বাড়ি কুমিল্লায়। এর আগের মন্ত্রিপরিষদ সচিবের বাড়িও কুমিল্লায়। কুমিল্লা কেন এত পিছিয়ে থাকবে। ঢাকার এত কাছে। এ বিষয়গুলোতে বিশেষ করে নজর দেয়া উচিত। খোদ শিক্ষামন্ত্রীর কুমিল্লার বিষয়টি নিয়ে চিন্তিত। সচিবালয়ে তিনি সাংবাদিকদেরকে বলেন, ‘তাৎক্ষণিকভাবে আমরা কারণটি বলতে পারবো না, এটা পর্যালোচনা করে আপনাদেরকে মূল কারণটা বলতে পারবো।’সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনে ছিলেন কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবদুল খালেকও। তার কাছে ফল বিপর্যয়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখনও এই বিষয়ে কিছু বলতে চাই না। মন্ত্রী মহোদয় বলেছেন, এটি পর্যালোচনা করে আমরা জানব।


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
জাতীয় এর অন্যান্য খবরসমূহ
শিক্ষাঙ্গণ এর অন্যান্য খবরসমূহ