বনার্ঢ্য আয়োজনে লাকসামে শ্যামা পূজা উদযাপিত - খবর তরঙ্গ
শিরোনাম :

বনার্ঢ্য আয়োজনে লাকসামে শ্যামা পূজা উদযাপিত



মশিউর রহমান সেলিম/ আহসান উল্লাহ, (খবর তরঙ্গ ডটকম)

সারা দেশের ন্যায় কুমিল্লার লাকসামে সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্যামা পূজা উদযাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার লাকসাম পৌর এলাকার উত্তর পশ্চিমগাঁও ঠাকুর পাড়া পুকুর পাড়ে পৌর সহকারী প্রকৌশলী বাবু শিশির আচার্যের সার্বিক তত্তবধানে ও একই এলাকার হারাধন ঠাকুরের বাড়ীতে, জগন্নাথ দেবালয়, দৌলতগঞ্জ বাজার কালী বাড়ী, দক্ষিণ লাকসাম কালী বাড়ি, পূর্ব লাকসাম কালী বাড়ি, মধ্য লাকসাম দুর্জয় সাহার কালী বাড়ি, পশ্চিমগাঁও সাহাপাড়া কালী বাড়ী, ও পূর্ব লাকসাম মহাশ^শ্মান কালী বাড়ি সহ ৮টি কালী মন্দিরে বনার্ঢ্য আয়োজনে শান্তিপূর্ন ভাবে শ্যামা পূজা পালন করেছে হিন্দু সম্প্রদায়ের লোকজন। কালী পূজা নামে পরিচিত এ উৎসবের সঙ্গে একই দিন উদযাপিত হয়েছে দীপাবলী উৎসবও।

 

গত কাল মঙ্গলবার সন্ধ্যার পর থেকে ঐ সব মন্দির গুলোতে একযোগে হঠাৎ করে ফটকা বাজির শব্দ আর ডোল-তবলা ও কাশাইয়ের টুং টাং আওয়াজে পৌর শহর যেন কিছু সময়ের জন্যে স্তব্ধ হয়ে পড়ে। এছাড়া রাত ১১টা দিকে আনুষ্ঠানিক পূজা অর্চনা শুরু হলেও গভির রাত ২টার দিকে পাঠা বলীর মাধ্যমে শ্যামা পূজার অনুষ্ঠানিকতা শেষ হয়।

 

লাকসাম পৌর সহকারী প্রকৌশলী ও হিন্দু ধর্মীয় নেতা বাবু শিশির চন্দ্র আচার্য্য বলেন, কার্তিক মাসের অমাবশ্যা তিথিতে সাধারণত এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু পুরাণ মতে, কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভশক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম্য। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়া ইত্যাদি নামে পরিচিত। শ্যামা দেবীর আবির্ভাব সম্পর্কে বলা হয়েছে দেবাসুরের যুদ্ধে পরাজিত দেবগণের স্তুতিতে আদ্যাশক্তি ভগবতীর দেহ কোষ থেকে দেবী কৌষিকী নামে আবির্ভুত হন। তাদের অধিকাংশ দেব-দেবীর পূজা দিনে হলেও শ্যামা পূজা হয় রাতে। কালী পূজার দিন হিন্দুরা সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বালন করে পরলোকগত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। এটিকে বলা হয় দীপাবলি।

 

তিনি আরো বলেন দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মন্ডপে মৃন্মীয়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালীপূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। দেবীকে ছিন্নমস্তকসহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, মাছ ও মাংস উৎসর্গ করা হয়। তবে গৃহস্থ বাড়িতে সাধারণত অতান্ত্রিক ব্রাহ্মণ্যমতে আদ্যাশক্তি কালীর রূপে কালীর পূজা অনুষ্ঠিত হয়। লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামসহ শ্মশানকালী পূজাও অনুষ্ঠিত হয়।

 

তিনি আরো জানান, এছাড়া দেবী শ্যামার বিভিন্ন রুপের কথা বলা হয়েছে বঙ্গীয় তন্ত্রসার, শ্যামা রহস্য বিভিন্ন তন্ত্রে। বিশেষ করে তার রুপের মধ্যে রয়েছে দক্ষিণ, সিদ্ধ, ভদ্র, শ^শ্মান, রক্ষা ও মহাকালী। শ্যামার চতুর্ভুজের দক্ষিণ হস্তদ্বয়ে থাকে খট্রাঙ্গ ও চন্দ্র হাঁস এবং বাম হস্তদ্বয়ে থাকে বর্ম ও পাশ। দেবী ব্যাঘ্রচর্ম পরিধানে থাকেন। কার্তিকী আমবস্যার এ তিথীতে শ্যামা পূজাই দীপা বলী কিংবা দিওয়ালী নামে পরিচিত। শ্যামা দেবীর আবির্ভাব সম্পর্কে বলা হয়েছে দেবাসুরের যুদ্ধে পরাজিত দেবগণের স্মৃতিতে আদ্যাশক্তি ভগবতীর দেহ কোষ থেকে দেবী কৌষিকী নামে আবির্ভুত হন।

 

এদিকে উত্তর পশ্চিমগাঁও ঠাকুরপাড়া কালী মন্দিরের রক্ষনা বেক্ষনকারী লাকসাম পৌরসভার সহকারী প্রকৌশলী বাবু শিশির চন্দ্র আচার্য়্যের সাথে অন্যান্যদের মধ্যে হারাধন ঠাকুর, সূনিল দে, লোকজিৎ আচার্য্য, গৌরাঙ্গ দে, মিতু দে, মুদি ব্যাবসায় সেম্ভুু সাহা, সঞ্চিত আচার্য্য, হারু আচার্য্য, পিন্টু মুজুমদার, অজিৎ ঘোষ, সঞ্জু দে, মান আচার্য্য, টুটুলদে এবং লাকসাম একতা সংগের আয়োজনে জগন্নাথ দেবালয়ে তিনদিন ব্যাপি নানাহ কর্মসূচি পালন করেছে হিন্দু সম্পদ্রায়ের লোকজন।

 

এ সময় ঐ সংগঠনের কর্মকর্তা সুদীপ্ত রায় চৌধুরী, শ্যাম্বু সাহা, মিঠু সাহা, প্রবীর দাস টেবলু দাসও সুজীত সাহার তদারকিতে এ শ্যামা পূজা পালিত হয়েছে।

 

এ ব্যাপারে উপজেলা পূজা উজ্জাপন কমিটির সিনিয়র সহ-সভাপতি ডাঃ সচীন্দ্র দাস ও সাধারণ সম্পাদক দুর্জয় সাহা জানায়, বর্তমান সরকারের শাসন আমলে প্রত্যেকটি পূজাই আমরা শান্তিপূর্ণ ভাবে শেষ করতে পেরেছি। এলাকার সকল রাজনৈতিক, সামাজিক সংগঠন নেতৃবৃন্দের পাশাপাশি স্থানীয় প্রশোসনের সার্বিক সহযোগিতা আমাদেরকে প্রেরনা যোগিয়েছে।


এ সম্পর্কিত আরো খবর

Uncategorized এর অন্যান্য খবরসমূহ
উপজেলা এর অন্যান্য খবরসমূহ
কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ