লাকসামে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত



মোহাম্মদ আহসান উল্লাহ, (খবর তরঙ্গ ডটকম)

সারাদেশের ন্যায় কুমিল্লা লাকসামে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০১৮ পালিত হয়েছে। আজ রবিবার লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পাঠ, মানববন্ধন ও র‌্যালী সহ বিভিন্ন কর্মসুচীর মাধ্যমে দিবসটি পালিত হয়।

 

বেগম রোকেয়া দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, লাকসাম উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো. ইউনূস ভূঁইয়া।

 

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) একেএম সাইফুল আলম, সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইসমাইল হোসেন, লাকসাম থানার অফিসার ইনচার্জ (ওসি) মনোজ কুমার দে, লাকসাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশিদা বেগম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রসাদ কুমার ভাওয়াল, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মোঃ আমিন উল্লাহ, নবাব ফয়জুন্নেছা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামাল হোসেন হেলাল, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মজিবুর রহমান দুলাল, সহ-সভাপতি সৈয়দ ওমর আহাম্মদ।

 

এ সময় মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, সততা সংঘ, নারি সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

বেগম রোকেয়া দিবস-২০১৮ উপলক্ষে ‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় বিভিন্ন ক্যাটাগরীতে উপজেলা প্রশাসন ৫ জন জয়িতাকে সংবর্ধনা ও পুরস্কার প্রদান করে। জয়িতারা হলেন, জেরিন আক্তার (নারি উদ্যেক্তা), নুরজাহান বেগম (শিক্ষা ও চাকুরি), মর্জিনা বেগম (সফল জননী), শাহানারা বেগম (নতুন উদ্যোমে জীবন গড়া) এবং হনুফা বেগম (ধাত্রী)।

 

উল্লেখ্য বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর থানার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। তিনি উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালী সাহিত্যিক ও সমাজ সংস্কারক। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন। বেগম রোকেয়ার উল্লেখযোগ্য রচনাগুলো হলো- পিপাসা (১৯০২), মতিচূর (১৯০৪), সুলতানার স্বপ্ন (১৯০৮), সওগাত (১৯১৮), পদ্মরাগ (১৯২৪) ও অবরোধবাসিনী (১৯৩১)।


এ সম্পর্কিত আরো খবর

উপজেলা এর অন্যান্য খবরসমূহ
কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ