সাংবাদিকদের স্বয়ং সম্পূর্নতা - খবর তরঙ্গ
শিরোনাম :

সাংবাদিকদের স্বয়ং সম্পূর্নতা



(খবর তরঙ্গ ডটকম)

সংবাদ পত্র সমাজের দর্পন প্রতিদিনের চলমান ঘটনার অবিকৃত ও স্বচ্ছ প্রকৃতির ধারন করে সংবাদপত্র আধুনিক বিশ্বের উন্নয়ন ও অগ্রগতি ত্বরান্বিত করে। বিশ্ব ব্যাপী গনতান্ত্রিক চর্চায় সংবাদপত্র কাজ করে ৪র্থ স্তম্ভ হিসাবে।

 

কিন্তু দু:খজনক হলে ও সত্য যে সময় সংবাদ পত্র উন্নত বিশ্বে উন্নয়ন অগ্রগতি গনতান্ত্রিক চর্চায় মাইল ফলক হিসাবে কাজ করে। ঠিক সে সময় আমাদের দেশের সংবাদ পত্র তার নুন্যতম গ্রহন যোগ্যতা হারিয়ে ফেলে মুলত ব্যক্তি, গোষ্টি এবং দলীয় স্বার্থ ব্যবহার করে সংবাদ পত্রের সার্বজনীন গ্রহন যোগ্যতা নষ্ট করি। নষ্ট করি মহৎ পেশা সাংবাদিকতার ভাব মূর্তিকে কোন কোন ক্ষেত্রে সাংবাদিকতার গুরুত্ব, মার্যাদা, দায়দায়িত্ব এবং প্রয়োজনীয়তা না বুঝার কারনেই এমন টি ঘটে।

 

সাংবাদিকতা ইংরেজি আভিধানিক অর্থ “জার্নালিজম”এর উৎপত্তি “জার্নাল” শব্দ থেকে জার্নাল শব্দের আভিধানিক অর্থ সংবাদ সুতরাং সংবাদ থেকে সাংবাদিকতার উৎপত্তি আভিধানিক অর্থে সংবাদ সংক্রান্ত বিষয়ে বা সংবাদ সংগ্রহ বা পরিবেশনে যিনি কাজ করেন তিনিই সাংবাদিক এবং সংবাদের সহজ সংজ্ঞা-উত্তর, পুর্ব, পশ্চিম এবং দক্ষিনের যাবতীয় ঘটনায় সংবাদ।
 

সাংবাদিকদের প্রয়োজন : ৫ টি ব্যাখ্যায় বলা হয়েছে-কি, কোথায়, কে, কখন, কেন, কিভাবে এই ৬টি হচ্ছে সংবাদের উপাদান সংবাদ সংগ্রহ করতে গিয়ে একজন সাংবাদিক কে এই উত্তর আনতে হবে। তাহলে একটি সর্ম্পুন সংবাদ রচনার উপাদান সংগৃহীত হবে এবং পুর্নাঙ্গ সংবাদ লেখা সম্ভব হবে। কোন একটি ঘটনা যদি প্রকাশ করতে চান তাহলে নিম্ম লিখিত বিষয় গুলি উদঘাটন করতে হবে-১. কি ঘটেছে ? ২.কোথায় ঘটেছে ? ৩. কে বা কারা ঘটিয়েছে ? ৪.কখন কোন সময় ঘটেছে ? ৫.কেন ঘটেছে  ? ৬. কেমন করে ঘটেছে ? উত্তর গুলো পাওয়ার পর সংবাদ কর্মী কে অবশ্যই তার সততা যাচাই করতে হবে এবং জবাব গুলো নিয়মানুযায়ী বিন্যস্ত করলেই একটি সুন্দর সংবাদ তৈরী হয়ে যাবে।

 

সাংবাদিকদের সংবাদ সংগ্রহ করতে যা প্রয়োজন : পেশাগত কারনে একজন সাংবাদিকের দায়িত্ব সার্বক্ষনিক প্রস্তুত থাকা যে কোন সময় হাতে সংবাদ আসতে পারে তাই কাজ শুরু করার জন্য কিছু উপকরন সাথে রাখতে হবে- ১.একটি ছোট নোট বুক তথ্য টুকে নেওয়ার জন্য, ২ .দ্রুত লেখার জন্য একটি কলম, ৩. আলোক চিত্রের জন্য একটি ক্যামরা, ৪. ঘটনাস্থলে দ্রুত গতিতে পৌছাঁর জন্য একটি মোটর বাইক, ৫.তৎক্ষনাৎ ইলেকট্রনিক ও প্রিন্ট স্থলে দ্রুত পৌছেঁ দেওয়ার জন্য একটি ল্যাপটপ ও তার সরঞ্জমাদি, ৬.একটি পকেট রেকর্ডার প্রমান হিসাবে আলোচনা রেকর্ডের জন্য।

নির্ভুল ও তথ্য সমৃদ্ধ সংবাদ পরিবেশনের জন্য নিম্ম লিখিত বিষয়ের উপর খেয়াল রাখতে হবে :  ১. ঘটনার সঠিক সময় ও তারিখ, ২. ঘটনার খুটিনাটি বিষয় বিস্তারিত, ৩. ঘটনার প্রেক্ষাপট, ৪. ঘটনার পটভুমি,  ৫. সত্যতা যাচাই, ৬. দায়িত্ব মহলের মতামত, ৭. ঘটনা স্থলে উপস্থিত ও পর্ষবেক্ষন, ৮. লেখার স্ব-পক্ষে উপযুক্ত প্রমানাদি সংগ্রহ, ৯. বিভিন্ন মহলের প্রতিক্রিয়া ও মতামত, ১০. ঘটনার ফলাফল, ১১. সামাজিক প্রভাব বা প্রতিক্রিয়া, ১২. প্রত্যক্ষদর্শীর বিবরন সংবাদ সংগ্রহের সময় সংবাদ কর্মী কে  অবশ্যই উপরের বিষয় গুলোর দিকে কে সর্তক দৃষ্টি রেখে তথ্য সমুহ সংগ্রহ করতে হবে । তথ্য সমুহ নিয়মানুযায়ী উপস্থাপনের মাধ্যমে একটি বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করা সম্ভব এবং এ কর্মকান্ডের মাধ্যমে দায়িত্বশীল সংবাদিকতার পরিচয় দেওয়া হবে। খেয়াল রাখতে হবে যেন সে গুলো নষ্ট না হয় কারন পরবর্তীতে তথ্য বা উপাত্ত সমুহ প্রমান বা সুত্র হিসাবে কাজে লাগতে পারে।

 

সর্বোপুরি আমাদের সাংবাদিক সমাজে দেখা যায় ঃ  লেখা পড়ার কোন মান মার্যাদা ও একাডেমিক সার্টিফিকেট বলতেই নাই এবং সামাজিকভাবে যাকে দেখলে ঘৃনা ভরে থু থু ফেলে সেই এখন মহৎ সাংবাদিকতার পেশার দাবীদার সুতরাং কথা থাকবে একটাই সু-যোগ্য সু-দক্ষ লোকেরাই এ মহৎ সাংবাদিকতার পেশায় পেশায়িত হয়ে দেশ এবং জাতি কে উন্নতির শিহরে পৌঁছাতে হবে।

এম রমজান আলী
সাংবাদিক

ramjannews@gmail.com

m.ramjan95@yahoo.com


এ সম্পর্কিত আরো খবর

মতামত এর অন্যান্য খবরসমূহ