ভাইরাস রোগে আক্রান্ত চিকিৎসার অভাবে মারা যাচ্ছে গরু, বিপাকে খামারিরা - খবর তরঙ্গ
ব্রেকিং নিউজ :
শিরোনাম :

ভাইরাস রোগে আক্রান্ত চিকিৎসার অভাবে মারা যাচ্ছে গরু, বিপাকে খামারিরা



আতোয়ার রহমান মনির, লক্ষ্মীপুর প্রতিনিধি, (খবর তরঙ্গ ডটকম)

লক্ষ্মীপুরের রায়পুরে গত একসপ্তাহ ধরে ভাইরাস রোগে আক্রান্ত হয়ে মারা গেছে অর্ধশত গরু। গরু ভাইরাস রোগে আক্রান্ত হলেও এ রোগের চিকিৎসা এমনকি কোন ডাক্তারি পরামর্শ দিতে পারেন নি প্রানী সম্পদ চিকিৎসকরা। খামারীরা রোগ নির্নয় করতে না পারলেও গরু মৃত্যুর জন্য দায়ী করেছেন প্রানী সম্পদ ও দুগ্ধ উৎপাদনকারী মিল্কভিটা চিকিৎসকদের।

শনিবার সকালেও একই রোগে আক্রান্ত হয়ে রায়পুর উপজেলার কয়েক স্থান সহ রায়পুরে সুমা দুগ্ধ খামারের দেড় লক্ষ টাকার একটি গরু চিকিৎসার অভাবে মারা যায় বলে অভিযোগ করেন খামারী মোঃ মফিজ মিয়া। তিনি জানান, মিল্ক ভিটা সমবায়ের সদস্য হওয়া সত্বেও কোন প্রকার খামারের গরুর জন্য ডাক্তারি সহযোগিতা পাইনি এমনকি মিল্কভিটা সমবায় থেকে ঋন নিয়েও এখন চিকিৎসার অবহেলার কারনে খামার টিকানোসহ ঋনের কিস্তি দেওয়া দুস্কর হয়ে উঠেছে। শনিবার দেড় লক্ষ টাকা মূল্যের একটি গরু মারা যায়।

এর আগেও এই পর্যন্ত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে আমার খামার থেকে ৬টি গরু মারা যায়। এভাবে গরু মারা গেলে একসময় রায়পুর উপজেলা দুগ্ধ কারখানা (মিল্কভিটা) বন্ধ হয়ে যাবে। তখন হাজারো খামারী পথে বসতে হবে। বিষয়টি গুরুত্ব দিয়ে প্রানী সম্পদ বিভাগ দেখলে হাজারো খামারী উপকৃত হবে। রায়পুর উপজেলা দুগ্ধ কারখানা (মিল্কভিটা) চিকিৎসক ফরহাদ হোসেন জানান, খামারীদের সব গরুর চিকিৎসা তিনি করেন না। যে সকল খামারীরা মিল্কভিটা দুধ সরবরাহ করে কেবল ঐ খামারীদের গরুর চিকিৎসাই তিনি করেন।



এ সম্পর্কিত আরো খবর

লক্ষীপুর এর অন্যান্য খবরসমূহ
লক্ষ্মীপুর এর অন্যান্য খবরসমূহ