শ্রীলঙ্কার প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিশংসনযোগ্য তিনটি অপরাধের প্রমাণ

ঢাকা, ৮ ডিসেম্বর(খবর তরঙ্গ ডটকম)- শ্রীলঙ্কার পার্লামেন্টের একটি কমিটি দেশটির প্রধান বিচারপতি শিরানি বন্দরনায়েকের বিরুদ্ধে অভিশংসনযোগ্য তিনটি অপরাধের প্রমাণ পেয়েছে। শ্রীলঙ্কার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। এ ঘটনা দেশটির সরকারবিরোধী শিবিরে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে এবং আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়েছে।
অভিশংসন কমিটির একজন সদস্য ও শ্রীলঙ্কার সেচমন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভা রয়টার্সকে বলেন, ‘প্রধান বিচারপতির বিরুদ্ধে আনা প্রথম পাঁচটি অভিযোগের তিনটিরই সত্যতা মিলেছে।’
তবে শিরানি বন্দরনায়েকে এখনই পদত্যাগ করবেন, নাকি জানুয়ারিতে দেশটির পার্লামেন্টে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগের ওপর বিতর্ক শেষ হওয়ার পর পদত্যাগ করবেন, তা নিশ্চিত হওয়া যায়নি।
শিরানি বন্দরনায়েক শ্রীলঙ্কার প্রথম নারী প্রধান বিচারপতি। সম্প্রতি তাঁর সম্পদের বিবরণ প্রকাশ না-করাকে পেশাগত অসদাচরণ হিসেবে বিবেচনা করে শ্রীলঙ্কার পার্লামেন্ট তাঁর অভিশংসনের উদ্যোগ নেয়। এ উদ্দেশ্যে পার্লামেন্টের স্পিকার চামাল রাজাপক্ষে ১১ সদস্যের একটি কমিটি গঠন করেন। এ কমিটি প্রধান বিচারপতির বিরুদ্ধে ওঠা ১৪টি অভিযোগের বিষয়ে তদন্ত করে দেখছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।