রবিবার, ডিসেম্বর 5, 2021
রবিবার, ডিসেম্বর 5, 2021
রবিবার, ডিসেম্বর 5, 2021
spot_img
Homeবাংলাদেশ ট্রাইব্যুনালের চেয়ারম্যানের স্কাইপি আলাপ নিয়ে ‘আমার দেশ’ বিষয়ে আদেশ মঙ্গলবার

ট্রাইব্যুনালের চেয়ারম্যানের স্কাইপি আলাপ নিয়ে ‘আমার দেশ’ বিষয়ে আদেশ মঙ্গলবার

ঢাকা, ১০ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যানের স্কাইপি আলাপ নিয়ে দৈনিক আমার দেশ- এ প্রকাশিত প্রতিবেদন বিষয়ে সোমবার ট্রাইব্যুনাল-১- এর দৃষ্টি আকর্ষণ করেছে প্রসিকিউশন। পরে দুপুর আড়াইটার দিকে শুনানি শেষে এ বিষয়ে আগামীকাল মঙ্গলবার আদেশের দিন ধার্য করেছে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের অন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
এরআগে দুপুর সাড়ে ১২টার দিকে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী বিচারপতি নিজামুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল রোববার ও আজ সোমবার আমার দেশ- এ প্রকাশিত প্রতিবেদন নিয়ে দৃষ্টি আকর্ষণ করে পত্রিকাটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আবেদন করেন।

বিষয়টি ট্রাইব্যুনাল আমলে নিয়ে প্রথমে দুপুর ২টায় আদেশ দেওয়ার কথা বলেন। পরে দুপুর ২টায় ট্রাইব্যুনাল বসে জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযমের মামলার শুনানি করেন এবং প্রসিকিউশনের এ আবেদনের বিষয়ে আদেশের জন্য আগামীকাল মঙ্গলবার দিন ধার্য করেন নিজামুল হক।

পরে প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকেদরে বলেন, ‘গতকাল রোববার ও আজ সোমবার দৈনিক ‘আমার দেশ’ পত্রিকায় ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম এবং চেয়ারম্যান সম্পর্কে যে প্রতিবেদন প্রকাশ করেছে তা আদালতের দৃষ্টি আর্কষণ করে রুলসের ১১ (৪) ধারায় কেন তাদের বির্বদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না এবং এ বিষয়ে পরবর্তী সংবাদ যাতে প্রকাশ না করা হয় তার ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয়েছে।’

তিনি বলেন, ‘আমার দেশ পত্রিকা যে সূত্র উল্লেখ করে এ সংবাদ প্রকাশ করছে তাতে বিচার কার্যক্রমকে বাধাগ্রস্ত করার উদ্দেশ্য নিয়ে করা হয়েছে।’

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের নানা দিক নিয়ে বেলজিয়ামে অবস্থানরত ড. আহমদ জিয়াউদ্দিনের সাথে ট্রাইব্যুনাল-১- এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম স্কাইপিতে যে আলাপ করেন গতকাল রোববার তার বিস্তারিত প্রকাশ করে প্রকৌশলী মাহমুদুর রহমান সম্পাদিত দৈনিক ‘আমার দেশ’ পত্রিকা।

এরআগে আঁড়ি পেতে এই স্কাইপি কথোপকথন উদ্ধার করায় লন্ডন থেকে প্রকাশিত ‘দ্য ইকোনোমিস্ট’- কে ট্রাইব্যুনাল-১ কারণ দর্শানোর নোটিস দেয়।

আর রোববার কথোপকথনের বিস্তারিত আমার দেশ প্রকাশ করলে দেশে-বিদেশে সমালোচনার ঝড় ওঠে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments