যে কোনো দিন রায় ঘোষণা করা হবে আযাদের:ট্রাইব্যুনাল-২

ঢাকা, ২৬ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের বিচারের রায় যে কোনো দিন ঘোষণা করা হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।বুধবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদেস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দেয়।এরআগে আজ আসামিপক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী মো. আব্দুস শুকুর খান যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন। পরে রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী সংক্ষিপ্ত আকারে পাল্টা যুক্তিতর্ক উপস্থাপনও সম্পন্ন করেন।উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে যে কোনো দিন আযাদের মামলার রায় দেয়া হবে বলে আদেশ দেন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

আবুল কালাম আজাদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণে প্রয়োজনীয় সাক্ষ্য ও তথ্য প্রমাণ পেশ করে প্রসিকিউটর এ মামলায় তার সর্বোচ্চ সাজা প্রদানের আরজি পেশ করেন।

এরআগে আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের বিরুদ্ধে জব্দ তালিকার সাক্ষীসহ মোট ২২ জন সাক্ষ্য দিয়েছেন। রাষ্ট্র নিযুক্ত (ডিফেন্স ল’ইয়ার) আইনজীবী তাদের জেরাও শেষ করেন।

গত ৪ নভেম্বর আযাদের বিরুদ্ধে ৮টি সুনির্দিষ্ট ঘটনায় অভিযোগ গঠন করা হয়। ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে ১০টি ঘটনায় ২২টি অভিযোগের ভিত্তিতে মোট ৪৪৮ পৃষ্ঠার অভিযোগ দাখিল করা হয়েছে।

৭ অক্টোবর ট্রাইব্যুনাল আবুল কালাম আযাদের অনুপস্থিতিতে বিচার শুরুর আদেশ দিয়ে তার পক্ষে আইনি লড়াই করতে সরকারের খরচে মো. আব্দুস শুকুর খানকে আইনজীবী হিসেবে নিয়োগ দেয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।