উপজেলা নির্বাচন সেপ্টেম্বরে : ইসি

ঢাকা, ২৭ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- আগামী সেপ্টেম্বরে উপজেলা নির্বাচন সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপ কালে একথা বলেন কমিশনার শাহনেওয়াজ।তিনি বলেন, সংবিধান অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ হওয়ার ১৮০ দিন আগেই নির্বাচন করার নির্দেশ রয়েছে। তাই কমিশন আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনের আগেই উপজেলা নির্বাচন সম্পন্ন করবে।এছাড়া এপ্রিল-মে মাসে চারটি মেয়াদ উত্তীর্ণ (খুলনা, রাজশাহী, সিলেট ও বরিশাল) সিটি করপোরেশন নির্বাচন করার পরিকল্পনা রয়েছে বলেও জানান নির্বাচন কমিশনার।

সীমানা পুননির্ধারণের ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শাহনেওয়াজ বলেন, আমরা নিজে উৎসাহী হয়ে তা করবো না। শুধু যে আসনগুলোর ব্যাপারে অভিযোগ আছে সেগুলোর দিকেই নজর দেওয়া হবে।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ আইনের (আরপিও) খসড়া প্রায় চূড়ান্ত করেছে ইসি। দুই তিন সপ্তাহের মধ্যেই তা মন্ত্রণালয়ে পাঠানো হবে বলেও জানান তিনি।

নির্বাচনকালীন সময়ে সকল মন্ত্রণালয় ইসির অধীনে রাখার সুপারিশ রাখা হয়েছে আরপিওতে। সে সময়ে যে কোন ধরনের পদোন্নতি, নিয়োগ ও বদলিতে ইসির অনুমতি নেয়া বাধ্যতামূলক করার সুপারিশও করা হয়েছে বলে জানা নির্বাচন কমিশনার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।