রাজনৈতিক দলগুলো অগণতান্ত্রিক শক্তি হিসেবে বেড়ে উঠেছে: ড. আকবর আলি খান

রাজনৈতিক দলগুলো গণতন্ত্রের কোনো তোয়াক্কা করে না বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান। তিনি বলেন, “তারা অগণতান্ত্রিক শক্তি হিসেবে বেড়ে উঠেছে।”  শনিবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে ‘গণতন্ত্র উত্তরণের ‌একটি সম্ভাব্য উপায়’ বিষয়ক গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।আকবর আলি বলেন, “বাংলাদেশে গণতন্ত্রের খোলস আছে, কাঠামো নেই। রাজনৈতিক দলগুলোর মধ্যে নেই সহমত-সহিষ্ণুতা, নেই সহযোগিতা।”

তিনি বলেন, “দেশে সুশাসনের সংকট দেখা দিয়েছে। দেশের মানবাধিকার রক্ষা করা যাচ্ছে না। ক্ষমতা কেন্দ্রীভূত হয়ে পড়েছে। মানুষের স্বাধীনতা নেই। ঘুষ ও দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে কাজ করছে না। আদালতে মামলার জট লেগেই আছে।”

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, “দেশ দুইভাগে বিভক্ত হয়ে পড়েছে। অনেকে বলছেন, তৃতীয় শক্তির কথা। কিন্তু বাকি দুই শক্তির কাছে অনেক শক্তি আছে। এই দুই শক্তির বিপক্ষে অধিক শক্তিশালী তৃতীয় পক্ষ কবে সৃষ্টি হবে তা সমাজ বিজ্ঞানীরাও বলতে পারবেন না।”

‘দেশপ্রেমিক জনগণের মঞ্চ’ নামের একটি সংগঠন এ গোলটেবিলের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরী। বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রকৌশলী ম. ইনামুল হক, প্রকৌশলী পিএএম নুরুল বাশার প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।