বিসিবি নতুন গঠনতন্ত্র বাতিলের আদেশ চেম্বার কোর্টে স্থগিত

হাইকোর্টের রায়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন গঠনতন্ত্র বাতিল করে দেয়া হাইকোর্টের আদেশ চেম্বার কোর্টে স্থগিত হয়ে গেছে।সোমবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ স্থগিতাদেশ দেন।এরআগে আজ হাইকোর্টের দেয়া রায়ে স্থগিতাদেশ চেয়ে চেম্বার বিচারপতির কাছে আবেদন করে বাংলাদেশ জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)।

রোববার হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আব্দুর রবের যুগ্ম বেঞ্চ বিসিবির গঠনতন্ত্রে ২০১২ সালে আনা সংশোধনী অবৈধ ঘোষণা করেন। ফলে ২০০৮ সালের গঠনতন্ত্র অনুযায়ী বিসিবি পরিচালিত হওয়ার কথা জানানো হয়।

গত বছরের নভেম্বরে গঠনতন্ত্রের সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বিসিবির সাবেক পরিচালক ইঞ্জিনিয়ার মোবাশ্বের হোসেন এবং বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি ইউসুফ জামিল বাবু।

এ রিটের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৩ ডিসেম্বর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আব্দুর রবের যুগ্ম বেঞ্চ গঠনতন্ত্র পরিবর্তনের জন্য বিসিবিকে দেয়া জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) চিঠি কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে আদেশ দেন।

রাষ্ট্রপক্ষ এ আদেশের ব্যাপারে আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিয়ার আদালতে আবেদন জানান। এর পরিপ্রেক্ষিতে গত ২৭ ডিসেম্বর আদালত ৩১ জানুয়ারির মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গঠনতন্ত্র নিয়ে জারিকৃত রুল বিচারক বিচারপতি ফারাহ মাহবুব নেতৃত্বাধীন যুগ্ম বেঞ্চেই নিষ্পত্তির নির্দেশ দেন।

আপিল বিভাগের নির্দেশনার পরিপ্রেক্ষিতে রোববার বিচারপতি ফারাহ মাহবুব নেতৃত্বাধীন যুগ্ম বেঞ্চে রিট আবেদনকারী, জাতীয় ক্রীড়া পরিষদ ও বিসিবি পক্ষের আইনজীবীদের মধ্যে শুনানি হয়। শুনানি শেষে আদালত বিসিবির গঠনতন্ত্রে ২০১২ সালে আনা সংশোধনী অবৈধ ঘোষণা করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।