বিশ্ব ব্যাংক ও এডিভি’র পর পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন থেকে এবার সরে দাঁড়ালেন জাপান উন্নয়ন সংস্থাও (জাইকা)

বিশ্ব ব্যাংক ও এডিভি’র পর পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন থেকে এবার জাপান উন্নয়ন সংস্থাও (জাইকা) সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ শনিবার সংস্থাটির বাংলাদেশ কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
বিশ্ব ব্যাংকের পর গতকাল রাতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পদ্মা সেতু থেকে অর্থায়ন থেকে সড়ে দাঁড়ায়। আজ সরে দাঁড়ানোর ঘোষণা দিল জাইকা।
জাইকার বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বব্যাংককে পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নের অনুরোধ প্রত্যাহারের সিদ্ধান্ত জাইকাকে জানিয়েছে বাংলাদেশ সরকার। এটা খুবই দুঃখজনক যে বর্তমান অর্থনৈতিক কাঠামোর অধীনে তারা অগ্রসর হতে পারেনি এবং সংকট সমাধানে আমাদের পদপে কাজে আসেনি। যদিও গত জুনে বিশ্ব ব্যাংক কর্তৃক ঋণ বাতিল করার পর আমরা বাংলাদেশ সরকার ও অন্যান্য সহ-অর্থায়নকারীদের সাথে এ ব্যাপারে ঘনিষ্ঠভাবে আলোচনা করেছি। একটি সহ-অর্থায়নকারী হিসেবে বর্তমান কাঠামোয় আমাদের প্রতিশ্রুতি অব্যাহত রাখা সম্ভব নয়। আমাদের নীতিতে নৈতিকতার সর্বোচ্চ মানের দরকার হয়।
পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগের বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) তাদের পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেছে জাইকা।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।