মঙ্গলবার, নভেম্বর 30, 2021
মঙ্গলবার, নভেম্বর 30, 2021
মঙ্গলবার, নভেম্বর 30, 2021
spot_img
Homeজাতীয়সারাদেশে শুরু হল মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি),দাখিল ও সমমানের পরীক্ষা

সারাদেশে শুরু হল মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি),দাখিল ও সমমানের পরীক্ষা

আজ রোববার সারা দেশে সকাল ১০টায় একযোগে শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও সমমানের পরীক্ষা।  বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্য দিয়ে প্রথমদিন অনুষ্ঠিত হচ্ছে। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, একটি মাদ্রাসা বোর্ড এবং একটি কারিগরি বোর্ডের অধীনে এ পরীক্ষায় মোট দুই হাজার ৭৫৮টি কেন্দ্রে অংশ নিচ্ছে ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন পরীক্ষার্থী। চলবে বেলা ১টা পর্যন্ত। প্রতিবন্ধীরা নির্ধারিত সময়ের চেয়ে ২০ মিনিট বেশি পাবে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধীদের জন্য শ্রুতিলেখক রাখতে পারবে।

 শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলোর তথ্য অনুযায়ী, এ বছর  সারাদেশে মোট পরীক্ষার কেন্দ্রের সংখ্যা দুই হাজার ৭৫৮টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৭ হাজার ৭৩টি। সাধারণ শিক্ষাবোর্ডের আওতায় এসএসসিতে নয় লাখ ৮৯ হাজার, দাখিল পরীক্ষায় দুই লাখ ২৫ হাজার ও ভোকেশনাল পরীক্ষায় ৮৮ হাজার পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ৫ মার্চ পর্যন্ত চলবে এবারের পরীক্ষা। আর ব্যবহারিক পরীক্ষা হবে ৬ মার্চ থেকে ১২ মার্চ পর্যন্ত।
আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, এবার বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি ও গণিত ছাড়া বাকি সব বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নপত্রে অনুষ্ঠিত হবে।
RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments