সোমবার, অক্টোবর 18, 2021
সোমবার, অক্টোবর 18, 2021
সোমবার, অক্টোবর 18, 2021
spot_img
Homeরাজনীতিখালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা খারিজ

খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা খারিজ

আজ বৃহস্পতিবার সকালে বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার বিরুদ্ধে এক ব্যক্তির দায়ের করা ‘রাষ্ট্রদ্রোহ’ মামলাটি কয়েক ঘন্টার ব্যবধানে খারিজ করে দিয়েছেন ঢাকার একটি আদালত। খারিজের আদেশে আদালত বলেন, যেই ব্যক্তি মামলাটি দায়ের করেছেন- ওই ব্যক্তির রাষ্ট্রদ্রোহের মামলা দায়েরের এখতিয়ার নেই। এর আগে বৃহস্পতিবার সকালে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে দণ্ডবিধির ১২৩এ /১২৪এ ধারায় নালিশি মামলাটি করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন নামে একটি সংগঠনের নেতা অ্যাডভোকেট আব্দুল মালেক ওরফে মশিউর মালেক। যথাযথ রাষ্ট্রীয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে মামলাটি গ্রহণ করার জন্য আদালতে আবেদন জানান তিনি।

 

তবে বিকেল ৩টা নাগাদ বাদীর বক্তব্য শুনে মহানগর হাকিম মো. সাইফুর রহমান মামলাটি খারিজ করে দেন। আদেশে আদালত বলেন, “রাষ্ট্রদ্রোহের অভিযোগে কারো বিরুদ্ধে মামলা দায়েরে আবেদনকারী যথাযথ ব্যক্তি নন।’’

 

গত ৩০ জানুয়ারি ওয়াশিংটন টাইমস পত্রিকায় লিখিত নিবন্ধে খালেদা জিয়া বিদেশি শক্তিকে এদেশে হস্তক্ষেপের আহ্বান জানিয়ে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছেন- এ অভিযোগে মামলাটি করা হয়েছে।

প্রসঙ্গত, খালেদা জিয়া ওই নিবন্ধে বলেছিলেন, ‘বেগম হাসিনার অধীনে বাংলাদেশে গণতন্ত্র, ন্যায়বিচার এবং দারিদ্র্য দূরীকরণ নিরাপদ নয়। প্রকৃতপক্ষে, এগুলো এখন মারাত্মক বিপদাপন্ন। আমেরিকার নেতৃত্বাধীন বিশ্বের জন্য এখন সময় এগিয়ে আসার, যাতে বাংলাদেশে গণতন্ত্র সুরক্ষিত হয়।’

নিবন্ধটি প্রকাশিত হওয়ার পর সংসদ এবং সংসদের বাইরে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও দলটির নেতৃত্বাধীন মহাজোট সরকারের শরিকদের তোপের মুখে পড়েন খালেদা জিয়া। তারা খালেদার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনে।

অবশ্য বিএনপি এমন অভিযোগ নাকচ করে দিয়ে বলেছে, প্রকাশিত নিবন্ধে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষায় খালেদা জিয়ার আন্তর্জাতিক মহলের কার্যকর রাজনৈতিক ভূমিকা চেয়েছেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments