রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeতথ্য-প্রযুক্তিমোবাইল চার্জে অভিনব পদ্ধতি উৎভাবন

মোবাইল চার্জে অভিনব পদ্ধতি উৎভাবন

গরম কফি আর ঠান্ডা বিয়ার এ দুই রকমের পানীয় ব্যবহার করে মোবাইল ফোনে চার্জ দেওয়া যাবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইপিফানি ল্যাবস নামের একটি প্রতিষ্ঠান এমন একটি যন্ত্র উদ্ভাবন করেছে যা কফি কাপের উষ্ণতা আর বিয়ার মগের শীতলতা কাজে লাগিয়ে বিদ্যুত্ উত্পন্ন করতে পারে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গিজম্যাগের একটি প্রতিবেদন অনুযায়ী, ‘ইপিফানি ওয়ান পাক’ নামের এ যন্ত্রটি জরুরি চার্জের প্রয়োজনে ব্যবহার করা যাবে। যন্ত্রটিতে ব্যবহার করা হয়েছে স্টার্লিং ইঞ্জিন যা তাপের তারতম্যে বিদ্যুত্ উত্পাদন করতে পারে।

সহজে স্থানান্তরযোগ্য ইপিফানি ওয়ান পাক যন্ত্রটির দুটি অংশ রয়েছে যার একদিকে গরম কফি আর অন্যদিকে ঠান্ডা পানীয় রাখা যায়। যন্ত্রটির সঙ্গে রয়েছে ইউএসবি পোর্ট। ইউএসবি নির্ভর পণ্যগুলোতে সহজেই এ যন্ত্রটির সাহায্যে চার্জ দেয়া যায়।

ইপিফানি ল্যাবসের গবেষকেদের দাবি, কফি যথেষ্ট গরম থাকলে আইফোন বা অ্যান্ড্রয়েডের মতো স্মার্টফোন চার্জ হতেও খুব বেশি সময় লাগে না।

সহজে স্থানান্তরযোগ্য ও জরুরি কাজে ব্যবহূত এ যন্ত্র বাজারে আনার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি। বর্তমানে যন্ত্রটি তৈরির জন্য অর্থ সংগ্রহ করছে ইপিফানি ল্যাবস।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments