জেসমিনকে গ্রেপ্তারের নির্দেশ হাইকোর্টের

হলমার্ক গ্রুপের চেয়ারম্যান ও হলমার্ক গ্রুপের ব্যাবস্থাপনা পরিচারক তানবির মাহমুদের স্ত্রী জেসমিন ইসলামকে তিন দিনের মধ্যে নিম্ন আদলতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। নির্দিষ্ট সময়সীমার মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ না করলে তাকে গ্রেপ্তারেরও  নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি মাহমুদুল হকের বেঞ্চ ইতিপূর্বে দেয়া রুলের শুনানির এক পর্যায়ে এই আদেশ দেন। একইসঙ্গে রুলের জবাব না দেয়ায় দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে তলব করেছে আদালত। তাকে আগামী ২০ ফেব্রুয়ারি সশরীরে আদালতে হাজির হতে বলা হয়েছে।

আদালতে জেসমিন ইসলামের পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আবেদনকারী পক্ষে ড. ইউনুস আলী আকন্দ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তাকে সহায়তা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আবেদনকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ বলেন, জেসমিন ইসলামকে আত্মসমপর্ণের নির্দেশ দিয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই রুলের শুনানি স্থগিত করেছে আদালত।

হলমার্ক চেয়ারম্যান জেসমিন ইসলামের জামিন মঞ্জুর করার ১০ দিন পর রোববার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মো. জহুরুল হক ওই জামিন বাতিল করেন।

এরআগে গত ৭ ফেব্রুয়ারি জেসমিন ইসলামকে কেন ১১ মামলায় জামিন দেয়া হয়েছিল তার ব্যাখ্যা জানতে ওই আদালতের বিচারককে তলব করে হাইকোর্ট বিভাগ।

হাইকোর্ট বিভাগের এই আদেশের পর বিচারিক আদালত তার জামিন আদেশ প্রত্যাহার করে জামিন বাতিল ঘোষণা করেন।

উল্লেখ্য, কারসাজির মাধ্যমে সোনালী ব্যাংকের ১ হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন গত বছরের ৪ অক্টোবর জেসমিন, তার স্বামী হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদসহ ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা করে।

এরপর গত বছরের ৭ নভেম্বর মানিকগঞ্জ থেকে জেসমিনকে গ্রেপ্তার করে র্যা ব। তার আগে গ্রেপ্তার হন তার স্বামী তানভীর ও তার ভাই হলমার্ক গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ।

গ্রেপ্তারের পর দুদক কর্মকর্তারা জেসমিনকে কয়েক দফা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।