রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeবাংলাদেশপ্রাথমিক বৃত্তির ফল প্রকাশ

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেন। এবারের প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৫৪ হাজার ৫৩০ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এর মধ্যে ২১ হাজার ৯৮০ জন মেধাবৃত্তি (ট্যানেন্টপুল) এবং ৩১ হাজার ৪৬৮ জন সাধারণ বৃত্তির জন্য মনোনীত হয়েছে। এছাড়া সম্পূরক বৃত্তি (নির্দিষ্ট ওয়ার্ডে কোটা পূরণ না হলে অন্য ওয়ার্ড থেকে বৃত্তি) দেয়া হয়েছে এক হাজার ৮২ জনকে।

২০১২ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে বৃত্তিপ্রাপ্তদের এই তালিকা করা হয়েছে। ২৬ লাখ ৪১ হাজার ৯০৩ জন অংশ নিয়ে এ পরীক্ষায় ২৪ লাখ ১৫ হাজার ৩৪১ জন উত্তীর্ণ হয়।

মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী প্রতি মাসে দুইশ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে দেড়শ টাকা করে পাবে। এছাড়া বৃত্তিপ্রাপ্ত সবাই বছরে এককালীন দেড়শ টাকা করে পাবে।

মন্ত্রী জানান, এ বছর ঢাকা বিভাগে ১৬ হাজার ৯ জন, চট্টগ্রাম বিভাগে ১১ হাজার ২১ জন, রাজশাহীতে ৭ হাজার ৬৭৩ জন, খুলনায় ৬ হাজার ১৯৭ জন, রংপুরে ৫ হাজার ৯৮৮ জন, সিলেটে ৩ হাজার ৮৩৬ জন এবং বরিশাল বিভাগে ৩ হাজার ৮০৬ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় বরাদ্দ বাড়ালে বৃত্তির সংখ্যা আরো বাড়ানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

অন্যদের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা সচিব এম এম নিয়াজউদ্দিন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments