ঢাবির ডক্টরেট অব ল’ ডিগ্রি প্রদান প্রনবকে

বাংলাদেশ সফররত ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ডক্টরেট অব ল’ ডিগ্রি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সোমবার বিশ্ববিদ্যালয়ের ৪৭তম সমাবর্তন অনুষ্ঠানে তাকে এই সম্মান জানানো হয়। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. জিল্লুর রহমান বেলা পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত সমাবর্তন অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায়ের হাতে সম্মানসূচক ডিগ্রি তুলে দেন। তিন দিনের সফরে রবিবার সকালে ঢাকা আসেন প্রণব মুখার্জি। বাংলাদেশের পক্ষ থেকে তাকে মুক্তিযুদ্ধ সম্মাননাও দেয়া হবে। প্রণব মুখার্জির আগমন উপলক্ষে সকাল থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়। তাকে অভ্যর্থনা জানাতে ব্যাপক প্রস্তুতি নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার।

বেলা সাড়ে ১১টার দিকে সমাবর্তন অনুষ্ঠানস্থলে পৌঁছান তিনি। এ সময় রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান এবং ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক তাকে স্বাগত জানান। এর আগেই সমাবর্তনের গাউন পরে শোভাযাত্রা সহকারে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে সমাবর্তনস্থলে উপস্থিত হন শিক্ষার্থীরা।

সমাবর্তন বক্তা হিসেবে এ অনুষ্ঠানে বাংলায় বক্তব্য দেন এই বাঙালি। তিনি ভারত ও বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, ব্যবসা, ভিসা সহজীকরণসহ যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে একযোগে কাজ করতে পারে বলে উল্লেখ করেন।

প্রণব মুখার্জি আরও বলেন, ‘আমাকে সমাবর্তন বক্তা এবং সম্মাননা ডিগ্রি প্রদান করায় বাংলাদেশকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই’।

তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, ভারত ও বাংলাদেশকে একযোগে উন্নতি ও প্রবৃদ্ধি অর্জন করতে হবে এবং এটা অবশ্যই নিশ্চিত করতে হবেই যে, আমাদের প্রবৃদ্ধি দুই দেশের মধ্যে আরও সুযোগ সৃষ্টি করতে পারে’।

এরআগে প্রণব মুখার্জির সঙ্গে সকালে সাক্ষাৎ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। পরে সাংবাদিকদের এরশাদ বলেন, বাংলাদেশের নির্বাচনে সব দলের অংশগ্রহণ চান সফররত ভারতীয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

নির্বাচনের গ্রহণযোগ্যতা এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে তা সহায়ক হবে বলেও মন্তব্য করেন প্রণব।

সকালে হোটেল সোনারগাঁওয়ে এরশাদ ভারতের রাষ্ট্রপতি প্রণবের সঙ্গে এই সাক্ষাৎ করেন।

এরশাদের পর ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী এবং প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা গওহর রিজভী ও মসিউর রহমান সাক্ষাৎ করেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।