চাঁপাই-সিরাজগঞ্জ-খুলনায় হরতাল চলছে

পুলিশ ও সরকার দলের হামলায় নেতাকর্মীদের হত্যার প্রতিবাদে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট চাঁপাইনবাবগঞ্জ-সিরাজগঞ্জ  ও খুলনায়  হরতাল করছে।  খুলনা ও চাঁপাইয়ে সকাল-সন্ধ্যা এবং সিরাজগঞ্জে অর্ধদিবস এই হরতাল পালিত হচ্ছে। রোববার ভোর ৬টা থেকে হরতাল শুরু হলেও সকাল সাড়ে ৯টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
বিক্ষিপ্ত পিকেটিং, ককটেল বিস্ফোরণ ও পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়ার মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে পালিত হচ্ছে ১৮ দলীয় জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শ্যামপুরে শুক্রবার ভোররাতে পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে তিনজন নিহত হওয়ার ঘটনায় রোববার সকাল-সন্ধ্যা এই হরতাল ডাকে ১৮ দলীয় জোট।

সকালে মহানন্দা ব্রিজ এলাকায় পিকেটিং করে হরতাল সমর্থকরা। পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে পুলিশকে লক্ষ্য করে বেশ কয়েকটি ককটেল নিক্ষেপ করে পিকেটাররা। এ সময় বেশ কয়েক রাউন্ড টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে পুলিশ।

পরিস্থিতি স্বাভাবিক রাখতে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া শনিবার দুপুর দুটা থেকে রোববার সন্ধ্যা ছয়টা পর্যন্ত শিবগঞ্জ পৌর এলাকায় ও কানসাট বাজারে ১৪৪ ধারা জারি রয়েছে।

অন্যদিকে হরতালের কারণে শহরে অধিকাংশ দোকানপাট বন্ধ এবং জেলা সবধরনের যানচলাচল বন্ধ রয়েছে। হরতালের কারণে সোনামসজিদ স্থলবন্দরে পণ্য ওঠানামা স্বাভাবিক থাকলেও পরিবহণ বন্ধ রয়েছে।

সিরাজগঞ্জে বিএনপির দুই কর্মী নিহত হওয়ার প্রতিবাদে ১৮ দলীয় জোটের ডাকা অর্ধদিবস হরতাল চলছে।

সকাল থেকে শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। দূরপাল্লা ও আন্ত:জেলা রুটে যান চলাচল বন্ধ রয়েছে। তবে শহরে কিছু রিকশা ও অটোরিকশা চলাচল করছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

খুলনা মহানগরী বাদে জেলার নয় উপজেলা ও দুই পৌর এলাকায় রোববার সকাল-সন্ধ্যা হরতাল চলছে। বিএনপি নেতা বুলু মোল্লা ও যুবদল নেতা নাসির উদ্দিন সুমন হত্যাকাণ্ডের প্রতিবাদে খুলনা জেলায় এ হরতাল পালন করছে ১৮ দল।

সকালে হরতালের সমর্থনে ডুমুরিয়া, ফুলতলা ও রূপসায় মিছিল ও সড়ক অবরোধ করার খবর পাওয়া গেছে। কোথাও কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। খুলনার সোনাডাঙ্গা আন্তঃজেলা বাস টার্মিনাল ও রূপসা বাসস্ট্যান্ড থেকে বিভিন্ন রুটে বাস চলাচল অব্যাহত আছে।

খুলনা বিজিবি সেক্টরের উপ-পরিচালক এবিএএনএম আমিন নতুন বার্তা ডটকমকে  জানান, জেলার ডুমুরিয়া ও ফুলতলায় দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। সেসঙ্গে আরো দুই প্লাটুন স্ট্যান্ডবাই রাখা আছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।