দেশজুড়ে ১৮ দলের ডাকে হরতাল চলছে

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের এবং শিবিরের ডাক হরতাল চলছে। দেশজুড়ে গণহত্যার প্রতিবাদ এবং আটক নেতাকর্মীদের মুক্তি, তত্ত্বাবধায়ক পুনর্বহাল ও সরকারের পতনের দাবিতে ১৮ দল এবং সংগঠনের সভাপতি দেলাওয়ার হোসেনের গ্রেপ্তারের প্রতিবাদে এই হরতাল। হরতালের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে বিচ্ছিন্ন নাশকতার খবর পাওয়া যাচ্ছে।

হরতালের শুরু থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশে দূরপাল্লার যানবাহন ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ঢাকার রাস্তাঘাটে রিকশা ছাড়া তেমন কোন যানবাহন চলাচল করছে না। রাস্তায় খুব কম সংখ্যক মানুষ বেরিয়েছে। বিচ্ছিন্নভাবে হরতাল সমর্থকরা পিকেটিং ও মিছিল করছে। বিভিন্ন সড়কে পুলিশ-র‌্যাব কড়া অবস্থান নিয়েছে। সকাল থেকে ঢাকার কয়েকটি সড়কে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের টহল দিতে দেখা গেছে।

মঙ্গলবারের হরতালকে কেন্দ্র করে সোমবার সকাল থেকেই বিরোধী দলীয় নেতাকর্মীরা দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল, রাস্তা অবরোধ, গাড়ি ভাংচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন।

হরতালে সারাদেশে বিরোধীদলীয় কর্মী ও পুলিশদের তত্পরতা এবং জনজীবনের খবর জানাচ্ছেন আমাদের নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও ফটো সাংবাদিকরা-

সকাল ৪:৫০ মিনিট: হরতাল সমর্থকরা রেললাইনের ফিসপ্লেট তুলে নেয়ায় মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে কুমিল্লার পদুয়ার বাজার  রেলক্রসিং এলাকায় তূর্ণানিশীথা লাইনচ্যুত হয়।

এই দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ২০ জন।  আটকা পড়েছে ঢাকা-চট্টগ্রাম রুটের তিনটি ট্রেন। বিচ্ছিন্ন হয়ে গেছে ঢাকা-সিলেট ও ঢাকা-ময়মনসিংহ রুটের রেল যোগাযোগ।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।