রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজেলাএবার রায়পুরে অন্যরকম বাংলা নববর্ষ, প্রশাসনের তেলাপিয়া-পান্তা

এবার রায়পুরে অন্যরকম বাংলা নববর্ষ, প্রশাসনের তেলাপিয়া-পান্তা

ইলিশের বাজারে আগুন লেগেছে। আজ বাংলা নববর্ষ, পান্তা-ইলিশ খাবার দিন! তাই যেন ইলিশ এখন সোনার হরিণ!  লক্ষীপুর জেলার রায়পুর উপজেলা প্রশাসন এবার পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজন করেছে পান্তা-তেলাপিয়ার। হাট-বাজারে ইলিশ না পেয়ে এদিক ওইদিক ছোটছেন আয়োজকরা
সরকার (মার্চ-এপ্রিল) মেঘনা নদীর চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইলিশ দিয়ে পান্তার আয়োজন করলে সরকারী নিষেধাজ্ঞার অমান্য হবে। তাই আমরা তেলাপিয়া ও পান্তার আয়োজন করি। এজন্য প্রশাসনে পক্ষ থেকে পান্তা-তেলাপিয়ার আয়োজন করা হয়।
প্রশাসন সূত্র জানায়, বিগত বছরগুলোতে পহেলা বৈশাখে পান্তা-ইলিশ দিয়েই পালন করা হত কিন্তু এবার ইলিশের ইলিশ ধরা নিষেধ থাকায় প্রশাসনের পক্ষ থেকে নতুন বছরকে বরণ করতে নানা কর্মসূচী মধে পান্তা-তেলাপিয়া খেয়ে কর্মসূচীর সূচনা করা হবে।
খাসেরহাট মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মোস্তফা বেপারী জানান, বর্তমানে ইলিশ শিকার বন্ধের সরকারী ঘোষণা কার্যকর থাকায় আমরা ইলিশ ধরতে যাচ্ছিনা। তারপরেও কেউ কেউ গোপনে বা লুকিয়ে ইলিশ ধরতে গেলেও সারাদিনে ২/১টা পেতেও পারে আবার নাও পেতে পারে।
মজুরহাট এলাকার জেলে আনোয়ার জানান, ‘এখন আর তেমন মাছ ধরা পড়ছেনা। ২/৪ টা মাছ ধরা পড়লেও তা নদীর পাড়ে আসলেই দূর থেকে আসা লোকজন হৈ-হুল্লোর করে কিনে নিচ্ছেন। আমরা দামও পাচ্ছি যথেষ্ট। তাই বাজারে নেওয়ার সুযোগ নেই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দুলাল চন্দ্র সূত্রধর বলেন, ‘নদীতে ইলিশসহ সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ থাকায় প্রশানরে পক্ষ থেকে অন্যরক বৈশাখ বরণ উদ্ধেক নেয়া হয়েছে। এজন্য আমাদেরকে পান্তা-ইলিশের বদলে তেলাপিয়া-পান্তা খেয়ে আইনটি মানতে হবে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments