রবিবার, নভেম্বর 28, 2021
রবিবার, নভেম্বর 28, 2021
রবিবার, নভেম্বর 28, 2021
spot_img
Homeধর্মআল্লামা আহমদ শফী ১৩ দফা দাবীর ব্যাখ্যা

আল্লামা আহমদ শফী ১৩ দফা দাবীর ব্যাখ্যা

১। সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতিতে ‘সর্বশক্তিমান আল্লাহর ওপর অবিচল আস্থা ও বিশ্বাস’ পুণঃস্থাপন করতে হবে।
ব্যাখ্যা: বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। এদেশের জনসংখ্যার ৯০ ভাগই মুসলমান। আল্লাহর ওপর অবিচল আস্থা ও বিশ্বাস মুসলমানদের ঈমানের প্রধান বিষয়। এদেশের মানুষ ধর্মপরায়ণ এবং তাদের ধর্মীয় চেতনা অত্যন্ত শানিত। আযানের ধ্বনিতে এদেশের মানুষের ঘুম ভাঙ্গে। ইসলামী আচার-আচরণ, সংস্কৃতি তাদের দৈনন্দিন জীবনের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। এই বিশাল ধর্মপ্রাণ জনগণের বিশ্বাস, চিন্তা-চেতনার প্রতিফলন হিসেবেই সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে শুরুতে বিসমিল্লাহ এবং আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাসকে সংবিধানের প্রধান মূলনীতি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।
কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মহাজোট নেতৃত্বাধীন এবং বামপন্থীদের প্রভাবাধীন বর্তমান সরকার কারো মতামতের তোয়াক্কা না করে একতরফাভাবে সংবিধান সংশোধন করে। সর্বশেষ পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানের মূলনীতি থেকে মহান আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাস উঠিয়ে দিয়ে তদস্থলে ধর্মনিরপেক্ষতার নীতি যুক্ত করে। সরকার সংসদে সংখ্যাগরিষ্ঠতার জোরে একতরফাভাবে এই কাজটি করে দেশকে ধর্মহীনতার দিকে নিয়ে যাওয়ার পথ তৈরী করেছে। যাতে বামপন্থী ও নাস্তিক ধর্মবিদ্বেষীদের বহুদিনের পুরনো আকাংখা পুরণ হয়। এর মাধ্যমে দেশের ধর্মপ্রাণ মানুষের ঈমানের ওপর প্রচন্ড আঘাত হানে সরকার। দেশের আলেম উলামা পীর মাশায়েখসহ দলমত নির্বিশেষে সকল মানুষ এর তীব্র প্রতিবাদে ফেটে পড়ে এবং হরতালসহ নানা কর্মসূচী পালন করে আসছে।  কিন্তু সরকার কারো কোন দাবির প্রতিই কর্ণপাত করছে না।
এরপর সরকার ধর্মনিরপেক্ষতার নীতির আলোকে দেশের শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে শুরু করে। ইতিমধ্যেই যার প্রতিফল আসতে শুরু করেছে। পাঠ্যপুস্তকে ইসলাম বিরোধী বক্তব্য সংযোজন, কোমলমতি শিক্ষাথীদের বইয়ে অশালীন যৌন শিক্ষার বিষয় যুক্ত করা এবং ধর্মীয় চেতনা ধ্বংস, অপসংস্কৃতি বিস্তারের নানা উদ্যোগ গ্রহণ করে সরকার। দেশে নাস্তিক্যবাদের বিস্তার এবং ধর্ম অবমাননা ভয়াবহ রূপে দেখা দেয়। যা জাতি ইতিমধ্যেই প্রত্যক্ষ করেছে।
এ কারণেই সংবিধানে আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাসের নীতিটি পুনস্থাপনের জন্য এদেশের তৌহিদী জনতা দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ হয়ে হেফাজতে ইসলামের নেতৃত্বে রাজপথে নেমেছে। হেফাজতে ইসলাম অত্যন্ত যৌক্তিককারণেই দেশের মানুষের ঈমান আক্বীদা ও চিন্তা-চেতনার সাথে জড়িত এই গুরুত্বপূর্ণ বিষয়টিকে তাদের প্রধান দাবি হিসেবে পেশ করেছে।
ইতিমধ্যেই ৬ এপ্রিল লংমার্চের মাধ্যমে সারাদেশের কোটি কোটি মানুষ এই দাবির প্রতি একাত্মতা প্রকাশ করেছে। সরকারি প্রতিবন্ধতা উপেক্ষা করে ঢাকার মহাসমাবেশে জড়ো হওয়া লক্ষ লক্ষ তৌহিদী জনতার সাথে সারা দেশের  মানুষ এই দাবিসহ ১৩ দফা দাবির প্রতি একাত্মততা ঘোষণা করেছে। এটি এখন এদেশের তৌহিদী জনতার প্রাণের দাবি। এই দাবি অত্যন্ত পরিষ্কার এবং যৌক্তিক।

২। আল্লাহ, রাসূল (সা.) ও ইসলাম ধর্মের অবমাননা রোধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস করতে হবে।
ব্যাখ্যা ঃ পৃথিবীর কোন ধর্ম কিংবা দেশ-সমাজে ধর্ম অবমাননাকে স্বীকৃতি দেয়নি। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার কোন অধিকার কারো নেই। তারপরও একশ্রেণীর ধর্মান্ধ, ধর্মদ্রোহী নাস্তিক মুরতাদ ধর্ম অবমাননা করে থাকে এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে থাকে। এ জন্য পৃথিবীর বহু দেশে ধর্ম অবমনানার কঠোর শাস্তির বিধান সম্বলিত আইন রয়েছে।
কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে, পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ বাংলাদেশ হওয়া সত্ত্বেও এদেশের ৯০ভাগ মানুষ ইসলাম ধর্মের অনুসারি হওয়া সত্ত্বেও এক শ্রেণীর ধর্ম বিদ্বেষী নাস্তিক মুরতাদ ও ভিন্নধর্মাবলম্বী ক্রমাগতভাবে ইসলামের ওপর আঘাত করে আসছে। এই ধর্ম অবমাননা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত প্রতিকারে এদেশের আলেম উলমাসহ তৌহিদী জনতা তীব্র প্রতিবাদ আন্দোলন করার পাশাপাশি ধর্ম অবমাননার জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান করে আইন পাসের দাবি জানিয়ে আসছে অনেক আগে থেকেই। কিন্তু কোন সরকারই গুরুত্বপূর্ণ ও ন্যায্য এই দাবির প্রতি কর্ণপাত করেনি। সর্বশেষ শাহবাগের আন্দোলনের সাথে জড়িত ব্লগারদের ইসলাম ধর্ম ও মহানবী (সা.) সম্পর্কে চরম অবমাননা ও কটূক্তির খবর জনসমক্ষে আসে। তার আগে সর্বোচ্চ আদালত ব্লগারদের ধর্ম অবমাননার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলেও বর্তমান সরকার কোন ব্যবস্থা নেয়নি। আগে সালমান রুশদী তসলিমা নাসরিনের মতো ব্যক্তিরা বিছিন্নভাবে ধর্ম অবমাননা করেছে। তৌহিদী জনতার প্রতিবাদ আন্দোলনের মুখে তারা দেশ ছাড়তে বাধ্য হয়েছে। ধর্ম অবমাননার এই প্রবণতা এখন মারাত্মক রূপ ধারণ করেছে। নাস্তিক মুরতাদ ও ভিন্নধর্মী ইসলাম বিদ্বেষীরা এখন সংঘবদ্ধভাবে এই কাজটি করছে। অনলাইনে ব্লগে, ফেসবুক-টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করে কার্টুন এঁকে তারা এই কাজটি করে যাচ্ছে। এটা দেশের তৌহিদী জনতা কোনভাবেই মেনে নিতে পারে না। তাই ধর্ম অবমাননার জন্য কঠোর শাস্তি তথা সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান করে আইন পাস করা বাংলাদেশের প্রেক্ষাপটে অপরিহার্য হয়ে পড়েছে। ধর্ম অবমাননার মাধ্যমে কোন স্বার্থান্বেষী মহল যাতে দেশে কোন বিশৃঙ্খলা বা সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধাতে না পারে- এই দিক বিবেচনায়ও এ ধরণের আইন করা জরুরী।
পবিত্র কুরআন এবং হাদীসের একাধিক বাণীতে নাস্তিক মুরতাদদের ন্যায্য শাস্তি মৃত্যুদন্ডের কথা বলা হয়েছে। এ শাস্তি কার্যক্রম বহাল করার জন্য ইসলামী রাষ্ট্র কিংবা শাসন ব্যবস্থা পরিবর্তনের দরকার নেই। শরীয়তের যেসব বিধান মতে মুসলিম সমাজে বিয়ে হয়, তালাক হয়, সম্পদ বণ্টন হয়, সেসব প্রচলিত ধারায় এই আইন বাস্তবায়ন করা যায়। মরহুম প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানের অবমাননাকারীদের শাস্তির বিধান থাকতে পারলে কোটি কোটি মুসলমানের প্রাণাধিক প্রিয় আল্লাহ ও আল্লাহর রাসূলের কটূক্তিকারীরা নিরাপদ থাকবে, তাদের কঠোর কোন শাস্তির বিধান বা আইন থাকতে পারবে না- এটা যুক্তিসঙ্গত হতে পারে না। ৯০ ভাগ মুসলমানের দেশে এই ন্যায় আইনের জন্য আমাদের আন্দোলন করতে হবে কেন? সরকার স্বপ্রণোদিতভাবে এ আইন বাস্তবায়ন করে ঈমানী দায়িত্ব পালন করতে পারে।

৩। তথাকথিত গণজাগরণ মঞ্চের সঙ্গে সংশ্লিষ্ট কতিপয় ব্লগার, নাস্তিক-মুরতাদ ও ইসলাম বিদ্বেষীদের সকল অপতৎপরতা ও প্রচারণা বন্ধ করতে হবে এবং যে সকল নাস্তিক-মুরতাদ ও ইসলামবিদ্বেষী ব্যক্তি-সংগঠন যে কোন মাধ্যমে আল্লাহ-রাসূল (সা.), ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ মন্তব্য করতঃ দেশের ৯০% মুসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বিশৃঙ্খলা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে, তাদেরকে অনতিবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে।
ব্যাখ্যা ঃ তথাকথিত গণজাগরণ মঞ্চের সঙ্গে সংশ্লিষ্ট ব্লগার এবং ভিন্ন ধর্মাবলম্বীদের মধ্যে যারা মুক্ত চিন্তা ও বাকস্বাধীনতার আড়ালে কোটি কোটি মানুষের মহান সৃষ্টিকর্তা আল্লাহ, প্রিয় নবী রাসূল (সা.), পবিত্র কুরআন ও ইসলাম ধর্মের বিরুদ্ধে জঘন্য কুৎসা ও অবমাননায় জড়িত। ধর্মীয় দৃষ্টিকোণ ছাড়াও দেশের শান্তি-শৃঙ্খলা ও সম্প্রীতি রক্ষার স্বার্থে এবং সভ্যতা-ভব্যতা ও গণতন্ত্রের কোন মাপকাঠিতেই এমন কুৎসা ও অবমাননা মেনে নেওয়া যায় না। ওরা ইসলামের এমন জঘন্য অবমাননা করেছে, যা পশ্চিমা বিশ্বের কোন অমুসলিমের মুখেও কখনো শোনা যায়নি। সুস্থ বিবেকের কোন মুসলমানের পক্ষে এসবের সম্পূর্ণটা পড়ে দেখার সাধ্যও নাই।
ধর্মঅবমাননা বিরোধী আইনের আওতায় এসব ব্লগারের সবাইকে অবিলম্বে গ্রেফতার করে কঠোর শাস্তি দাবী করছি আমরা। কারণ এদের কঠোর শাস্তি নিশ্চিত করা না হলে, দেশী-বিদেশী চক্রান্তকারীরা ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে দ্বিগুণ উৎসাহে এ ধরনের হীন তৎপরতা অব্যাহত রেখে দেশকে চরম বিশৃঙ্খলা ও গণঅসন্তোষের দিকে নিয়ে যেতে পারে। যা দেশের স্বাধীনতা, সুশৃঙ্খলা ও আইনি কাঠামোর জন্য মারাত্মক হুমকী তৈরী করতে পারে।

৪। দেশের সার্বিক উন্নয়নের জন্য নারী জাতির সার্বিক উন্নতির বিকল্প নেই। এ লক্ষ্যে তাদের নিরাপদ পরিবেশে শিক্ষা, স্বাস্থ্য, কর্মস্থল, সম্মানজনক জীবিকা এবং কর্মজীবি নারীদের ন্যায্য পারিশ্রমিকের ব্যবস্থা করতে হবে। ঘরে-বাইরে ও কর্মস্থলে নারীদের ইজ্জত-আব্রু ও যৌন হয়রানী থেকে বেঁচে থাকার সহায়ক হিসেবে পোষাক ও বেশভূষায় শালীনতা প্রকাশ ও হিজাব পালনে উদ্বুব্ধকরণসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এবং একই লক্ষ্যে নারী-পুরুষের সকল প্রকার বেহায়াপনা, অনাচার, ব্যভিচার, প্রকাশ্যে অবাধ ও অশালীন মেলামেশা, নারী-নির্যাতন, যৌন হয়রানী, নারীর বিরুদ্ধে সর্বপ্রকার সহিংসতা, যৌতুকপ্রথাসহ যাবতীয় নারী নিবর্তনমূলক ব্যবস্থা কঠোর হাতে দমন করতে হবে।
ব্যাখ্যা ঃ তথাকথিত গণজাগরণ মঞ্চের সঙ্গে সংশ্লিষ্ট নাস্তিক্যবাদি ব্লগাররা শুধু আল্লাহ, রাসূল, ইসলাম ও মুসলমানদের নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করেই থামেনি। সাথে সাথে আবহমান বাংলার রক্ষণশীল সামাজিক অনুশাসন এবং সংস্কৃতির উপরও আঘাত করে অনেক কর্মকান্ড ইতিমধ্যেই করে ফেলেছে। বিয়ে বহির্ভুত ও ঘনিষ্ঠ অনাত্মীয় নারী-পুরুষের দৃষ্টিকটু বিচরণ ও রাস্তায় একঙ্গে; এমন কি একই তাবুতে অবস্থান করে রাত্রি যাপনের মত অনৈসলামিক, অনৈতিক, অসামাজিক ও এদেশের আবহমান কৃষ্টিকালচার সংস্কৃতি বিরোধী কাজ প্রকাশ্যে ঘটছে শাহবাগে। ধর্মীয় অনুভূতি ছাড়াও যা পারিবারিক, সামজিক এবং জাতীয় সাংস্কৃতিক দৃষ্টিতেও কখনো গ্রহণযোগ্য হতে পারে না।
শাহবাগে যে কালচারের চর্চা চলেছে ও চলছে, তা দেশে চালু হলে নারীদের নিরাপত্তা সর্বক্ষেত্রেই বিঘœ হবে। দেশের নারী সমাজকে ইভটিজিং, ধর্ষণ ও যৌনহয়নারী থেকে বাঁচিয়ে রেখে সর্বোপরি নারীর নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যেই উপরোক্ত কর্মকান্ড বন্ধ করার দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম। ইসলাম নারীর মর্যাদা, নিরাপত্তা এবং যৌনহয়নারী থেকে বেঁচে থাকার জন্য হিজাব প্রথা বাধ্যতামূলক করেছে এবং পুরুষদেরকেও বৈধ সম্পর্কের বাইরে নারীদের সাথে দৃষ্টিঅবনত রেখে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাচল করতে বলে চমৎকার ভারসাম্য রক্ষা করেছে। কাজেই হিজাব পালন করে, অথবা যৌন উদ্দীপনা তৈরী করে না- এমন শোভনীয় পোষাক পরে নারীরা নিরাপদ কর্মক্ষেত্রে কাজ করতে বা ঘর থেকে বের হতে তো কোন বাধা নেই। ইসলাম নারীর নিরাপত্তার দিকটা কঠোরভাবে দেখে। কেবল সুযোগসন্ধানীরাই এটাকে নারী অবদমন বলে অপপ্রচার চালায়। আমাদের কথা পরিস্কার যে, হিজাব বা শালীনতার সাথে নারীদের নিরাপদ পথচলাচল, শিক্ষার্জন ও কর্মক্ষেত্রে যেতে কোন বাধা নেই। উদাহরণতঃ নারীদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য আলাদা বালিকা বিদ্যালয় বা মহিলা কলেজ থাকতে পারলে আলাদা কর্মক্ষেত্র প্রতিষ্ঠার দাবীতে আপত্তি তোলার যুক্তি থাকতে পারে না।

৫। নারীনীতি ও শিক্ষানীতির ইসলাম বিরোধী ধারা ও বিষয়সমূহ বিলুপ্ত করতে হবে এবং শিক্ষার প্রাথমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত ইসলামের মৌলিক শিক্ষা মুসলিম ছাত্রদের জন্য বাধ্যতামূলক করতে হবে।
ব্যাখ্যা ঃ ত্যাজ্য সম্পত্তিতে সমঅধিকারের আইনসহ নারী নীতির পবিত্র কুরআন-সুন্নাহ বিরোধী ধারাগুলোই আমরা সংশোধনের দাবী করছি। এছাড়া জাতিসংঘ কর্তৃক বিতর্কিত সিডো সনদ বাতিলের দাবী জানাচ্ছি। এই সিডো সনদের বিরুদ্ধে খ্রীস্টানদের ধর্মীয় নেতা পোপ ও ভ্যটিকানসহ অনেক মুসলিম ও খ্রীস্টান দেশ আপত্তি জানিয়েছে। এই সিডো সনদ কার্যকর হলে পারিবারিক ব্যবস্থা বলে কিছুই অবশিষ্ট থাকবে না। এই বিতর্কিত সনদে বিয়ে বহির্ভুত অবাধ যৌনাচারের অধিকার নিশ্চিত করা হয়েছে, যাতে সন্তানের পিতৃ পরিচয় বিলীন হয়ে যাবে। আমরা নারী সমাজকে স্পষ্ট করে জানাতে চাই, ইসলাম সর্বোত্তম উপায়েই নারীদের মর্যাদা, অধিকার ও নিরাপত্তা রক্ষার পক্ষে। আর বর্তমানের নাস্তিক্যবাদিরা নারীদেরকে কেবল অলংকারিক ও ভোগ্যপণ্য রূপেই বিবেচনা করে।
অন্যদিকে সরকার ঘোষিত শিক্ষা নীতিতে ধর্মীয় শিক্ষাকে সংকোচিত করা হয়েছে। এখানে ধর্ম শিক্ষা রাখা হলেও ছাত্র-ছাত্রীদের মন ও মননে ধর্মহীন করার জন্য কুটকেীশলের আশ্রয় নেয়া হয়েছে।  চলতি ২০১৩ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্য বইসমূহে ইসলামের যে অপব্যাখ্যা তুলে ধরা হয়েছে, তা চরম অগ্রহণযোগ্য। তাছাড়া কোমলমতি ছেলে-মেয়ে শিশুদেরকে ক্লাসে একসাথে বসিয়ে যেভাবে যৌন শিক্ষা চালু করা হয়েছে, তা এদেশের ভবিষ্যৎ প্রজন্মের নৈতিকতা ও সুস্থ সামাজিক অনুশাসনকে চরম হুমকির মুখে ঠেলে দিয়েছে। মানুষকে যাবতীয় পশুপ্রবৃত্তি, স্বেচ্ছাচারিতা ও অন্যায়-অপরাধ থেকে বাঁচিয়ে রাখতে ধর্মশিক্ষা বা ধর্মীয় অনুভূতির বিকল্প নেই। এ কারণে নতুন শিক্ষানীতি প্রণয়নের উদ্যোগ থেকেই আমরা দাবী জানিয়ে আসছি যে, শিক্ষার সকল স্তরে সঠিক ধর্ম শিক্ষাকে অন্তর্ভুক্ত করতে হবে। ইসলাম সবসময় অন্যায়, অবিচার, ঘুষ-দূর্নীতি, মদ-জুয়া, মিথ্যা, খুন, ধর্ষণ, মারামরি ও সন্ত্রাসের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রাখে। সুতরাং সুস্থ মানসিকতাপূর্ণ আদর্শ নাগররিক গঠনে ধর্মীয় শিক্ষার বিকল্প কিছু হতে পারে না।

৬। ভাস্কর্যের নামে মূর্তিস্থাপন, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলনের নামে শিরিকী সংস্কৃতিসহ সকল বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ বন্ধ করতে হবে।
ব্যাখ্যা ঃ দেশে ভাষ্কর্যের নামে আবক্ষ নারী-পুরুষ বা জীবজন্তুর মূর্তি তৈরী ও ফুল দিয়ে সেসবকে সম্মানপ্রদর্শনের রেওয়াজ যেহারে শুরু হয়েছে, তা ৯০ ভাগ মুসলমানের দেশে কখনো কাম্য হতে পারে না। ইসলামে স্পষ্টভাবে মূর্তি তৈরী ও সম্মান প্রদর্শনকে শিরক ও হারাম ঘোষণা করা হয়েছে। তবে আমরা কখনো প্রাণহীন শিল্পকর্মের বিরোধী নই। বরং ইসলাম সৌন্দর্য ও জ্ঞান-উদ্দীপক শিল্পকর্মকে উৎসাহিত করে।
অপরদিকে মঙ্গলপ্রদীপ ও মোমবাতি প্রজ্জ্বলন অগ্নিপূজক ও পশ্চিমা সংস্কৃতি। কথিত গণজাগরণ মঞ্চ থেকে এটাকে এদেশে ঢালাওভাবে প্রচলনের জোর চেষ্টা চলছে। ৯০ ভাগ মুসলমানের দেশে ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে অগ্নিপ্রজ্জ্বলনের মতো পশ্চিমা ও বিজাতীয় এই সংস্কৃতির প্রচলন কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। কারো ধর্মী আচরণে এধরণের কোন সংস্কৃতির চর্চার বিধান থাকলে সেটা তারা নিজেদের পরিসরে পালন করতে পারে। কিন্তু  কথিত গণজাগরণ মঞ্চ থেকে ঘোষণা দিয়ে ঢালাওভাবে এদেশের তরুণ ও ছাত্রসমাজকে দিয়ে এই সংস্কৃতি চর্চা করিয়ে জাতীয় সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত করার ঘৃণ্য প্রচেষ্টা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। এদেশের তৌহিদী জনতা এটা মেনে নিতে পারে না। এই ধরণের কার্যক্রম বন্ধের দাবি অত্যন্ত যৌক্তিক এবং বাস্তবসম্মত।

৭। রেডিও টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে দাড়ি-টুপি ও ইসলামি কৃষ্টি-কালচার নিয়ে হাসি-ঠাট্টা এবং নাটক-সিনেমায় খল ও নেতিবাচক চরিত্রে ধর্মীয় লেবাস-পোশাক পরিয়ে অভিনয়ের মাধ্যমে তরুণ প্রজন্মের মনে ইসলামের প্রতি বিদ্বেষমূলক মনোভাব সৃষ্টির অপপ্রয়াস বন্ধ করতে হবে।
ব্যাখ্যা ঃ বর্তমানে উপরোক্ত গণমাধ্যমে ইসলামী নিদর্শন নিয়ে হাসি তামাশা উদ্বেগজনক হারে বেড়ে গেছে। খুনী, দাঙ্গাবাজ, সন্ত্রাসী ও দেশদ্রোহী চরিত্রে পায়জামা-পাঞ্জাবী ও দাড়ি-টুপি চরিত্রধারীদের উপস্থাপন করা হয়। যা স্পষ্টতঃই ইসলাম ও মুসলমানদেরকে ষড়যন্ত্রমূলক হেয় করা ছাড়া আর কিছু নয়। ৯০ ভাগ মুসলমানের দেশে এমন আচরণ কোনভাবেই চলতে দেয়া যায় না এবং এটা সুস্থ চিন্তার মতপ্রকাশও হতে পারে না। এর কুফল বর্তমানে সমাজে পড়তে শুরু করেছে। কথিত শাহবাগীরা দাড়ি-টুপীধারী, বয়োবৃদ্ধ মুসলমান ও ইসলামী সংস্কৃতির প্রতি যেভাবে হামলে পড়ছে, তা অমুসলিম দেশেও সচরাচর দেখা যায় না। আমাদের এই দাবীর যৌক্তিকতাও বলার অপেক্ষা রাখে না।

৮। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে মুসল্লিদের নির্বিঘেœ নামায আদায়ে বাধা-বিপত্তি ও প্রতিবন্ধকতা অপসারণ এবং ওয়াজ-নসিহত ও ধর্মীয় কার্যকলাপে বাধাদান বন্ধ করতে হবে।
ব্যাখ্যা ঃ বর্তমানে রাজনৈতিক কারণে মসজিদ-মাদ্রাসায় অনাকাঙ্খিত বিভিন্ন ধরণের হস্তক্ষেপ করা হচ্ছে। জুমার দিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের বিভিন্ন গেট বন্ধ রাখা, গুলিবর্ষণ, টিয়ারশেল নিক্ষেপ, তল্লাশির নামে হয়রানী, বুট জুতা নিয়ে পুলিশের মসজিদে প্রবেশসহ হরেক রকমের অবমাননা ও মুসল্লীদের জন্য প্রতিবন্ধকতা তৈরী হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় ওয়াজ ও তাফসীর মাহফিলে বাধাদান, মাইক খুলে নেওয়া ও অনুমতি না দেওয়ার মত ঘটনাও ঘটছে। ধর্মকর্ম পালনে এবং মসজিদে কোন ধরণের প্রতিবন্ধকতা তৈরী করা বা রাজনৈতিক দৃষ্টিভঙ্গিকে চাপিয়ে দেওয়া ৯০ ভাগ মুসলমানের দেশে কোনভাবেই মেনে নেয়া যায় না।

৯। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও ভৌগলিক অখ-তা রক্ষার স্বার্থে পার্বত্য চট্টগ্রামসহ দেশব্যাপী ঈমান ও দেশ বিরোধী কর্মকা-ে জড়িত এনজিও ও খ্রিস্টান মিশনারীদের ধর্মান্তকরণসহ সকল অপতৎপরতা বন্ধ করতে হবে।
ব্যাখ্যা ঃ পার্বত্য চট্টগ্রামকে নিয়ে পশ্চিমা খ্রীস্টান বিশ্ব সুগভীর ষড়যন্ত্রে লিপ্ত; এটা এখন আর কারো কাছে গোপন বিষয় নয়। খ্রীস্টান মিশনারীসমূহের পার্বত্য এলাকায় ধর্মান্তকরণ প্রক্রিয়া এতটাই প্রকট আকার ধারণ করেছে যে, যা এদেশের স্বাধীনতা ও অখ-তার জন্য মারাত্মক হুমকী সৃষ্টি করছে। এছাড়াও অনেকগুলো চিহ্ণিত এনজিও দেশের শিক্ষায় অনগ্রসর ও অনুন্নত এলাকায় বেচে বেচে সাহায্য-সহযোগিতা ও শিক্ষাদানেরর আবরণে মুসলমান শিশু-কিশোর ও বয়স্কদেরকে খ্রীস্টান ধর্মে দীক্ষিত করছে। যা খুবই উদ্বেগজনক। আমাদের দাবী হলো, সরকার আইনশৃঙ্খলা ও গোয়েন্দা বাহিনীসহ অন্যান্য তদারকী সংস্থার কঠোর নজরদারির মাধ্যমে এসবের নিয়ন্ত্রণ করে সন্দেহজনদেরকে দেশ থেকে বহিষ্কার করে জাতীয় সার্বভৌমত্ব ও স্বাধীনতাকে হুমকী মুক্ত রাখতে হবে।

১০। কাদিয়ানিদের সরকারিভাবে অমুসলিম ঘোষণা এবং তাদের প্রচারণা ও ষড়যন্ত্রমূলক সব অপতৎপরতা বন্ধ করতে হবে।
ব্যাখ্যা ঃ কখনো শেষ নবী, কখনো ঈসা (আ.) এবং কখনো ইমাম মাহদী’র দাবীদার গোলাম আহমদ কাদিয়ানীর অনুসারী আহমদিয়ারা নিজেদেরকে মুসলমান দাবী করে এদেশের সরলমনা মুসলমানদেরকে বিভ্রান্ত করে কাদিয়ানী বা আহমদিয়া জামাতভুক্ত করে ঈমানহারা করার জন্য গভীর ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। যাতে বিভ্রান্ত হয়ে অনেক সরলমনা মুসলমানই ঈমানহারা হচ্ছেন। কাদিয়ানী তথা আহমদিয়াদের এই ঈমানবিধ্বংসী প্রতারণা বন্ধ করার জন্য বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মত বাংলাদেশেও তাদেরকে সরকারীভাবে অমুসলিম ঘোষণা করতে হবে। এবং তাদের প্রতারণাপূর্ণ সকল অপতৎপরতা ও অপপ্রচার নিষিদ্ধ করতে হবে। এই দাবী আমাদের দীর্ঘ দিনের।

১১। রাসূলপ্রেমিক প্রতিবাদী আলেম-ওলামা, মাদরাসার ছাত্র, মসজিদের ইমাম-খতীব ও তৌহিদি জনতার ওপর হামলা, দমন-পীড়ন, হুমকি ও ভয়ভীতি প্রদর্শন, নির্বিচারে গুলিবর্ষণ এবং হত্যাকা- বন্ধ করতে হবে।
ব্যাখ্যা ঃ দেশের ৯০ ভাগ মুসলমানের যৌক্তিক ঈমানী দাবিগুলোর পক্ষে কথা বলতে গিয়ে বিভিন্ন ধরনের জুলুম নির্যাতনের শিকার হয়েছেন রাসূলপ্রেমিক প্রতিবাদী আলেম-ওলামা, মাদ্রাসা ছাত্র, মসজিদের ইমাম-খতীব এবং তৌহিদে বিশ্বাসী মুসলমান। কেবল ইসলামের কথা বলতে বা দাবি জানাতে গিয়ে তারা যে মিছিল সমাবেশ ও প্রতিবাদ কর্মসূচীর আয়োজন করেছে, তাতে দমন পীড়ন চালানো হয়েছে, নির্বিচারে গুলি বর্ষণ ও গণহত্যা চালানো হয়েছে। এ ধরনের কর্মকা- বন্ধ করতে হবে। দেশের বিভিন্নস্থানে এদেরকে ধর্মকর্ম পালনে হুমকি ও ভয়ভীতি দানের খবরও আসছে। একটা স্বাধীন ও গণতান্ত্রিক রাষ্ট্রে এমনটা চলতে পারে না।

১২। অবিলম্বে গ্রেফতারকৃত সকল আলেম-ওলামা, মাদরাসার ছাত্র, ইমাম-খতীব ও তৌহিদি জনতাকে মুক্তিদান, দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং দুষ্কৃতিকারীদের বিচারের আওতায় এনে কঠোর শাস্তি দিতে হবে।
ব্যাখ্যা ঃ হেফাজতে ইসলামের ঈমান-আক্বীদা ও ইসলামের ইজ্জত সংরক্ষণ, দেশের স্বাধীনতা, সংস্কৃতি, সামাজিক ও ধর্মীয় অনুশাসন নিরাপদ রাখার চলমান আন্দোলনে অন্যায়ভাবে অনেক আলেম-ওলামা, মাদ্রাসা ছাত্র, মসজিদের ইমাম-খতীব ও তৌহিদে বিশ্বাসী নিরীহ নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে। অনেকে শহীদ হয়েছেন, অনেকে আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। আমরা অবিলম্বে গ্রেফতারকৃত সকল আলেম-ওলামা, মাদ্রাসা ছাত্র, ইমাম-খতীব ও তৌহিদী জনতাকে মুক্তি দেয়ার দাবি জানাচ্ছি। তাদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং আহত ও নিহতদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানাচ্ছি।

১৩। বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়সমূহের ন্যায্য অধিকার নিশ্চিত এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ ও সতর্ক দৃষ্টি রাখতে হবে।
ব্যাখ্যা ঃ আমাদের দেশে যুগ যুগ ধরে উজ্জ্বল সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রয়েছে। বাংলাদেশে বহু সম্প্রদায়ের সম্প্রীতিমূলক অবস্থান বিশ্বের অনেকের কাছেই দৃষ্টান্ত হয়ে আছে। বাংলাদেশের এই সুনামকে নস্যাৎ করার জন্য ষড়যন্ত্রকারী মহল এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির সহাবস্থানকে কলংকিত করতে উঠেপড়ে লেগেছে। সংখ্যালঘুদের উপাসনালয়ে হামলায় জড়িত প্রকৃত অপরাধীদের শনাক্ত ও শাস্তিদান এবং দেশের সংখ্যালঘু সম্প্রদায়সমূহের ন্যায্য অধিকার ও নিরাপদ বসবাস নিশ্চিত এবং সম্প্রীতি বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ ও সতর্ক দৃষ্টি রাখার দাবী জানাচ্ছি। তারিখঃ১৩.০৪.১৩

Avjøvgv Avng` kdx

13 `dv `vexi e¨vL¨v

 

1| msweav‡b ivóª cwiPvjbvi g~jbxwZ‡Z Ôme©kw³gvb Avjøvni Ici AwePj Av¯’v I wek¦vmÕ cyYt¯’vcb Ki‡Z n‡e|

e¨vL¨v t evsjv‡`k gymwjg msL¨vMwiô †`k| G‡`‡ki RbmsL¨vi 90 fvMB gymjgvb| Avjøvni Ici AwePj Av¯’v I wek¦vm gymjgvb‡`i Cgv‡bi cÖavb welq| G‡`‡ki gvbyl ag©civqY Ges Zv‡`i ag©xq †PZbv AZ¨šÍ kvwbZ| Avhv‡bi aŸwb‡Z G‡`‡ki gvby‡li Nyg fv‡½| Bmjvgx AvPvi-AvPiY, ms¯‹…wZ Zv‡`i ˆ`bw›`b Rxe‡bi mv‡_ A½vw½fv‡e RwoZ| GB wekvj ag©cÖvY RbM‡Yi wek¦vm, wPšÍv-†PZbvi cÖwZdjb wn‡m‡eB msweav‡bi cÂg ms‡kvabxi gva¨‡g ïiæ‡Z wemwgjøvn Ges Avjøvni Ici Av¯’v I wek¦vm‡K msweav‡bi cÖavb g~jbxwZ wn‡m‡e AšÍfz©³ Kiv n‡qwQj|

wKš‘ `yf©vM¨RbKfv‡e gnv‡RvU †bZ…Z¡vaxb Ges evgcš’x‡`i cÖfvevaxb eZ©gvb miKvi Kv‡iv gZvg‡Zi †Zvqv°v bv K‡i GKZidvfv‡e msweavb ms‡kvab K‡i| me©‡kl cÂ`k ms‡kvabxi gva¨‡g msweav‡bi g~jbxwZ †_‡K gnvb Avjøvni Ici Av¯’v I wek¦vm DwV‡q w`‡q Z`¯’‡j ag©wbi‡cÿZvi bxwZ hy³ K‡i| miKvi msm‡` msL¨vMwiôZvi †Rv‡i GKZidvfv‡e GB KvRwU K‡i †`k‡K ag©nxbZvi w`‡K wb‡q hvIqvi c_ ˆZix K‡i‡Q| hv‡Z evgcš’x I bvw¯ÍK ag©we‡Ølx‡`i eûw`‡bi cyi‡bv AvKvsLv cyiY nq| Gi gva¨‡g †`‡ki ag©cÖvY gvby‡li Cgv‡bi Ici cÖPÛ AvNvZ nv‡b miKvi| †`‡ki Av‡jg Djvgv cxi gvkv‡qLmn `jgZ wbwe©‡k‡l mKj gvbyl Gi Zxeª cÖwZev‡` †d‡U c‡o Ges niZvjmn bvbv Kg©m~Px cvjb K‡i Avm‡Q|  wKš‘ miKvi Kv‡iv †Kvb `vwei cÖwZB KY©cvZ Ki‡Q bv|

Gici miKvi ag©wbi‡cÿZvi bxwZi Av‡jv‡K †`‡ki wkÿve¨e¯’v‡K †X‡j mvRv‡Z ïiæ K‡i| BwZg‡a¨B hvi cÖwZdj Avm‡Z ïiæ K‡i‡Q| cvV¨cy¯Í‡K Bmjvg we‡ivax e³e¨ ms‡hvRb, †KvgjgwZ wkÿv_x‡`i eB‡q Akvjxb †hŠb wkÿvi welq hy³ Kiv Ges agx©q †PZbv aŸsm, Acms¯‹…wZ we¯Ív‡ii bvbv D‡`¨vM MÖnY K‡i miKvi| †`‡k bvw¯ÍK¨ev‡`i we¯Ívi Ges ag© Aegvbbv fqven iƒ‡c †`Lv †`q| hv RvwZ BwZg‡a¨B cÖZ¨ÿ K‡i‡Q|

G Kvi‡YB msweav‡b Avjøvni Ici Av¯’v I wek¦v‡mi bxwZwU cyb¯’vc‡bi Rb¨ G‡`‡ki †ZŠwn`x RbZv `jgZ wbwe©‡k‡l HK¨e× n‡q †ndvR‡Z Bmjv‡gi †bZ…‡Z¡ ivRc‡_ †b‡g‡Q| †ndvR‡Z Bmjvg AZ¨šÍ †hŠw³KKvi‡YB †`‡ki gvby‡li Cgvb AvK¡x`v I wPšÍv-†PZbvi mv‡_ RwoZ GB ¸iæZ¡c~Y© welqwU‡K Zv‡`i cÖavb `vwe wn‡m‡e †ck K‡i‡Q|

BwZg‡a¨B 6 GwcÖj jsgv‡P©i gva¨‡g mviv‡`‡ki †KvwU †KvwU gvbyl GB `vwei cÖwZ GKvZ¥Zv cÖKvk K‡i‡Q| miKvwi cÖwZeÜZv D‡cÿv K‡i XvKvi gnvmgv‡e‡k R‡ov nIqv jÿ jÿ †ZŠwn`x RbZvi mv‡_ mviv †`‡ki  gvbyl GB `vwemn 13 `dv `vwei cÖwZ GKvZ¥ZZv †NvlYv K‡i‡Q| GwU GLb G‡`‡ki †ZŠwn`x RbZvi cÖv‡Yi `vwe| GB `vwe AZ¨šÍ cwi®‹vi Ges †hŠw³K|

2| Avjøvn, ivm~j (mv.) I Bmjvg a‡g©i Aegvbbv †iv‡a m‡e©v”P kvw¯Í g„Zz¨`‡Ði weavb †i‡L RvZxq msm‡` AvBb cvm Ki‡Z n‡e|

e¨vL¨v t c„w_exi †Kvb ag© wKsev †`k-mgv‡R ag© Aegvbbv‡K ¯^xK…wZ †`qwb| Kv‡iv agx©q Abyf‚wZ‡Z AvNvZ †`qvi †Kvb AwaKvi Kv‡iv †bB| ZviciI GK‡kªYxi ag©vÜ, ag©‡`ªvnx bvw¯ÍK gyiZv` ag© Aegvbbv K‡i _v‡K Ges ag©xq Abyf~wZ‡Z AvNvZ w`‡q _v‡K| G Rb¨ c„w_exi eû †`‡k ag© Aegbvbvi K‡Vvi kvw¯Íi weavb m¤^wjZ AvBb i‡q‡Q|

wKš‘ AZ¨šÍ `yt‡Li welq n‡”Q, c„w_exi wØZxq e„nËg gymwjg msL¨vMwiô †`k evsjv‡`k nIqv m‡Ë¡I G‡`‡ki 90fvM gvbyl Bmjvg a‡g©i Abymvwi nIqv m‡Ë¡I GK †kªYxi ag© we‡Ølx bvw¯ÍK gyiZv` I wfbœag©vej¤^x µgvMZfv‡e Bmjv‡gi Ici AvNvZ K‡i Avm‡Q| GB ag© Aegvbbv I ag©xq Abyf~wZ‡Z AvNvZ cÖwZKv‡i G‡`‡ki Av‡jg Djgvmn †ZŠwn`x RbZv Zxeª cÖwZev` Av‡›`vjb Kivi cvkvcvwk ag© Aegvbbvi Rb¨ m‡e©v”P kvw¯Í g„Zz¨`‡Ûi weavb K‡i AvBb cv‡mi `vwe Rvwb‡q Avm‡Q A‡bK Av‡M †_‡KB| wKš‘ †Kvb miKviB ¸iæZ¡c~Y© I b¨vh¨ GB `vwei cÖwZ KY©cvZ K‡iwb| me©‡kl kvnev‡Mi Av‡›`vj‡bi mv‡_ RwoZ eøMvi‡`i Bmjvg ag© I gnvbex (mv.) m¤ú‡K© Pig Aegvbbv I KU‚w³i Lei Rbmg‡ÿ Av‡m| Zvi Av‡M m‡e©v”P Av`vjZ eøMvi‡`i ag© Aegvbbvi weiæ‡× e¨e¯’v †bqvi wb‡`©k w`‡jI eZ©gvb miKvi †Kvb e¨e¯’v †bqwb| Av‡M mvjgvb iæk`x Zmwjgv bvmwi‡bi g‡Zv e¨w³iv wewQbœfv‡e ag© Aegvbbv K‡i‡Q| †ZŠwn`x RbZvi cÖwZev` Av‡›`vj‡bi gy‡L Zviv †`k Qvo‡Z eva¨ n‡q‡Q| ag© Aegvbbvi GB cÖeYZv GLb gvivZ¥K iƒc aviY K‡i‡Q| bvw¯ÍK gyiZv` I wfbœag©x Bmjvg we‡Ølxiv GLb msNe×fv‡e GB KvRwU Ki‡Q| AbjvB‡b eø‡M, †dmeyK-UzBUvimn Ab¨vb¨ mvgvwRK †hvMv‡hvM gva¨‡g †jLv‡jwL K‡i KvUz©b Gu‡K Zviv GB KvRwU K‡i hv‡”Q| GUv †`‡ki †ZŠwn`x RbZv †Kvbfv‡eB †g‡b wb‡Z cv‡i bv| ZvB ag© Aegvbbvi Rb¨ K‡Vvi kvw¯Í Z_v m‡e©v”P kvw¯Í g„Zz¨`‡Ûi weavb K‡i AvBb cvm Kiv evsjv‡`‡ki †cÖÿvc‡U Acwinvh© n‡q c‡o‡Q| ag© Aegvbbvi gva¨‡g †Kvb ¯^v_©v‡š^lx gnj hv‡Z †`‡k †Kvb wek„•Ljv ev mv¤úª`vwqK `v½v euvav‡Z bv cv‡i- GB w`K we‡ePbvqI G ai‡Yi AvBb Kiv Riæix|

cweÎ KziAvb Ges nv`x‡mi GKvwaK evYx‡Z bvw¯ÍK gyiZv`‡`i b¨vh¨ kvw¯Í g„Zz¨`‡Ûi K_v ejv n‡q‡Q| G kvw¯Í Kvh©µg envj Kivi Rb¨ Bmjvgx ivó« wKsev kvmb e¨e¯’v cwieZ©‡bi `iKvi †bB| kixq‡Zi †hme weavb g‡Z gymwjg mgv‡R we‡q nq, ZvjvK nq, m¤ú` eÈb nq, †mme cÖPwjZ avivq GB AvBb ev¯Íevqb Kiv hvq| giûg †cÖwm‡W›U †kL gywReyi ingv‡bi AegvbbvKvix‡`i kvw¯Íi weavb _vK‡Z cvi‡j †KvwU †KvwU gymjgv‡bi cÖvYvwaK wcÖq Avjøvn I Avjøvni ivm~‡ji KU~w³Kvixiv wbivc` _vK‡e, Zv‡`i K‡Vvi †Kvb kvw¯Íi weavb ev AvBb _vK‡Z cvi‡e bv- GUv hyw³m½Z n‡Z cv‡i bv| 90 fvM gymjgv‡bi †`‡k GB b¨vq AvB‡bi Rb¨ Avgv‡`i Av‡›`vjb Ki‡Z n‡e †Kb? miKvi ¯^cÖ‡Yvw`Zfv‡e G AvBb ev¯Íevqb K‡i Cgvbx `vwqZ¡ cvjb Ki‡Z cv‡i|

 

3| Z_vKw_Z MYRvMiY g‡Âi m‡½ mswkøó KwZcq eøMvi, bvw¯ÍK-gyiZv` I Bmjvg we‡Ølx‡`i mKj AcZrciZv I cÖPviYv eÜ Ki‡Z n‡e Ges †h mKj bvw¯ÍK-gyiZv` I Bmjvgwe‡Ølx e¨w³-msMVb †h †Kvb gva¨‡g Avjøvn-ivm~j (mv.), Bmjvg I gymjgvb‡`i weiæ‡× KziæwPc~Y© gšÍe¨ KiZt †`‡ki 90% gymjgv‡bi ag©xq Abyf~wZ‡Z AvNvZ †n‡b wek„•Ljv m„wói AccÖqvm Pvjv‡”Q, Zv‡`i‡K AbwZwej‡¤^ †MÖdZvi K‡i `„óvšÍg~jK K‡Vvi kvw¯Íi e¨e¯’v Ki‡Z n‡e|

e¨vL¨v tZ_vKw_Z MYRvMiY g‡Âi m‡½ mswkøó eøMvi Ges wfbœ ag©vej¤^x‡`i g‡a¨ hviv gy³ wPšÍv I evK¯^vaxbZvi Avov‡j †KvwU †KvwU gvby‡li gnvb m„wóKZ©v Avjøvn, wcÖq bex ivm~j (mv.), cweÎ KziAvb I Bmjvg a‡g©i weiæ‡× RNb¨ Kzrmv I Aegvbbvq RwoZ| ag©xq `„wó‡KvY QvovI †`‡ki kvwšÍ-k„•Ljv I m¤úªxwZ iÿvi ¯^v‡_© Ges mf¨Zv-fe¨Zv I MYZ‡š¿i †Kvb gvcKvwV‡ZB Ggb Kzrmv I Aegvbbv †g‡b †bIqv hvq bv| Iiv Bmjv‡gi Ggb RNb¨ Aegvbbv K‡i‡Q, hv cwðgv we‡k¦i †Kvb Agymwj‡gi gy‡LI KL‡bv †kvbv hvqwb| my¯’ we‡e‡Ki †Kvb gymjgv‡bi c‡ÿ Gm‡ei m¤ú~Y©Uv c‡o †`Lvi mva¨I bvB|

ag©Aegvbbv we‡ivax AvB‡bi AvIZvq Gme eøMv‡ii mevB‡K Awej‡¤^ †MÖdZvi K‡i K‡Vvi kvw¯Í `vex KiwQ Avgiv| KviY G‡`i K‡Vvi kvw¯Í wbwðZ Kiv bv n‡j, †`kx-we‡`kx PµvšÍKvixiv Bmjvg I gymjgvb‡`i weiæ‡× wظY Drmv‡n G ai‡bi nxb ZrciZv Ae¨vnZ †i‡L †`k‡K Pig wek„•Ljv I MYAm‡šÍv‡li w`‡K wb‡q †h‡Z cv‡i| hv †`‡ki ¯^vaxbZv, myk„•Ljv I AvBwb KvVv‡gvi Rb¨ gvivZ¥K ûgKx ˆZix Ki‡Z cv‡i|

 

4| †`‡ki mvwe©K Dbœq‡bi Rb¨ bvix RvwZi mvwe©K DbœwZi weKí †bB| G j‡¶¨ Zv‡`i wbivc` cwi‡e‡k wk¶v, ¯^v¯’¨, Kg©¯’j, m¤§vbRbK RxweKv Ges Kg©Rxwe bvix‡`i b¨vh¨ cvwikªwg‡Ki e¨e¯’v Ki‡Z n‡e| N‡i-evB‡i I Kg©¯’‡j bvix‡`i B¾Z-Aveªæ I †hŠb nqivbx †_‡K †eu‡P _vKvi mnvqK wn‡m‡e †cvlvK I †ekf‚lvq kvjxbZv cÖKvk I wnRve cvj‡b DØyäKiYmn mvwe©K wbivcËv wbwðZ Ki‡Z n‡e| Ges GKB j‡ÿ¨ bvix-cyiæ‡li mKj cÖKvi †envqvcbv, AbvPvi, e¨wfPvi, cÖKv‡k¨ Aeva I Akvjxb †gjv‡gkv, bvix-wbh©vZb, †hŠb nqivbx, bvixi weiæ‡× me©cÖKvi mwnsmZv, †hŠZzKcÖ_vmn hveZxq bvix wbeZ©bg~jK e¨e¯’v K‡Vvi nv‡Z `gb Ki‡Z n‡e|

e¨vL¨v tZ_vKw_Z MYRvMiY g‡Âi m‡½ mswkøóbvw¯ÍK¨evw` eøMviiv ïay Avjøvn, ivm~j, Bmjvg I gymjgvb‡`i wb‡q e¨½-we`ªæc K‡iB _v‡gwb| mv‡_ mv‡_ Avengvb evsjvi iÿYkxj mvgvwRK Abykvmb Ges ms¯‹…wZi DciI AvNvZ K‡i A‡bK Kg©KvÛ BwZg‡a¨B K‡i †d‡j‡Q| we‡q ewnfz©Z I Nwbô AbvZ¥xq bvix-cyiæ‡li `„wóKUz wePiY I iv¯Ívq GK‡½; Ggb wK GKB Zvey‡Z Ae¯’vb K‡i ivwÎ hvc‡bi gZ A‰bmjvwgK, A‰bwZK, AmvgvwRK I G‡`‡ki Avengvb K…wóKvjPvi ms¯‹…wZ we‡ivax KvR cÖKv‡k¨ NU‡Q kvnev‡M| ag©xq Abyf‚wZ QvovI hv cvwievwiK, mvgwRK Ges RvZxq mvs¯‹…wZK `„wó‡ZI KL‡bv MÖnY‡hvM¨ n‡Z cv‡i bv|

kvnev‡M †h KvjPv‡ii PP©v P‡j‡Q I Pj‡Q, Zv †`‡k Pvjy n‡j bvix‡`i wbivcËv me©‡ÿ‡ÎB weNœ n‡e| †`‡ki bvix mgvR‡K BfwUwRs, al©Y I †hŠbnqbvix †_‡K euvwP‡q †i‡L m‡e©vcwi bvixi wbivcËv wbwðZ Kivi D‡Ï‡k¨B Dc‡iv³ Kg©KvÛ eÜ Kivi `vwe Rvwb‡q‡Q †ndvR‡Z Bmjvg| Bmjvg bvixi gh©v`v, wbivcËv Ges †hŠbnqbvix †_‡K †eu‡P _vKvi Rb¨ wnRve cÖ_v eva¨Zvg~jK K‡i‡Q Ges cyiæl‡`i‡KI ˆea m¤ú‡K©i evB‡i bvix‡`i mv‡_ `„wóAebZ †i‡L wbivc` `~iZ¡ eRvq †i‡L PjvPj Ki‡Z e‡j PgrKvi fvimvg¨ iÿv K‡i‡Q| Kv‡RB wnRve cvjb K‡i, A_ev †hŠb DÏxcbv ˆZix K‡i bv- Ggb †kvfbxq †cvlvK c‡i bvixiv wbivc` Kg©‡ÿ‡Î KvR Ki‡Z ev Ni †_‡K †ei n‡Z †Zv †Kvb evav †bB| Bmjvg bvixi wbivcËvi w`KUv K‡Vvifv‡e †`‡L| †Kej my‡hvMmÜvbxivB GUv‡K bvix Ae`gb e‡j AccÖPvi Pvjvq| Avgv‡`i K_v cwi¯‹vi †h, wnRve ev kvjxbZvi mv‡_ bvix‡`i wbivc` c_PjvPj, wkÿvR©b I Kg©‡ÿ‡Î †h‡Z †Kvb evav †bB| D`vniYZt bvix‡`i wbivcËv I myiÿvi Rb¨ Avjv`v evwjKv we`¨vjq ev gwnjv K‡jR _vK‡Z cvi‡j Avjv`v Kg©‡ÿÎ cÖwZôvi `vex‡Z AvcwË †Zvjvi hyw³ _vK‡Z cv‡i bv|

 

5| bvixbxwZ I wk¶vbxwZi Bmjvg we‡ivax aviv I welqmg~n wejyß Ki‡Z n‡e Ges wk¶vi cÖv_wgK ¯Íi †_‡K D”P gva¨wgK ¯Íi ch©šÍ Bmjv‡gi †gŠwjK wk¶v gymwjg Qv·`i Rb¨ eva¨Zvg~jK Ki‡Z n‡e|

e¨vL¨v t Z¨vR¨ m¤úwˇZ mgAwaKv‡ii AvBbmn bvix bxwZi cweÎ KziAvb-mybœvn we‡ivax aviv¸‡jvB Avgiv ms‡kva‡bi `vex KiwQ| GQvov RvwZmsN KZ…©K weZwK©Z wm‡Wv mb` evwZ‡ji `vex Rvbvw”Q| GB wm‡Wv mb‡`i weiæ‡× Lªx÷vb‡`i ag©xq †bZv †cvc I f¨wUKvbmn A‡bK gymwjg I Lªx÷vb †`k AvcwË Rvwb‡q‡Q| GB wm‡Wv mb` Kvh©Ki n‡j cvwievwiK e¨e¯’v e‡j wKQzB Aewkó _vK‡e bv| GB weZwK©Z mb‡` we‡q ewnfz©Z Aeva †hŠbvPv‡ii AwaKvi wbwðZ Kiv n‡q‡Q, hv‡Z mšÍv‡bi wcZ… cwiPq wejxb n‡q hv‡e| Avgiv bvix mgvR‡K ¯úó K‡i Rvbv‡Z PvB, Bmjvg m‡e©vËg Dcv‡qB bvix‡`i gh©v`v, AwaKvi I wbivcËv iÿvi c‡ÿ| Avi eZ©gv‡bi bvw¯ÍK¨evw`iv bvix‡`i‡K †Kej AjsKvwiK I †fvM¨cY¨ iƒ‡cB we‡ePbv K‡i|

Ab¨w`‡K miKvi †NvwlZ wkÿv bxwZ‡Z ag©xq wkÿv‡K ms‡KvwPZ Kiv n‡q‡Q| GLv‡b ag© wkÿv ivLv n‡jI QvÎ-QvÎx‡`i gb I gb‡b ag©nxb Kivi Rb¨ KzU‡Kxk‡ji Avkªq †bqv n‡q‡Q|  PjwZ 2013 mv‡ji cÖv_wgK I gva¨wgK ¯Í‡ii cvV¨ eBmg~‡n Bmjv‡gi †h Ace¨vL¨v Zz‡j aiv n‡q‡Q, Zv Pig AMÖnY‡hvM¨| ZvQvov †KvgjgwZ †Q‡j-†g‡q wkï‡`i‡K K¬v‡m GKmv‡_ ewm‡q †hfv‡e †hŠb wkÿv Pvjy Kiv n‡q‡Q, Zv G‡`‡ki fwel¨r cÖR‡b¥i ˆbwZKZv I my¯’ mvgvwRK Abykvmb‡K Pig ûgwKi gy‡L †V‡j w`‡q‡Q| gvbyl‡K hveZxq cïcÖe„wË, †¯^”QvPvwiZv I Ab¨vq-Aciva †_‡K euvwP‡q ivL‡Z ag©wkÿv ev ag©xq Abyf‚wZi weKí †bB| G Kvi‡Y bZzb wkÿvbxwZ cÖYq‡bi D‡`¨vM †_‡KB Avgiv `vex Rvwb‡q AvmwQ †h, wkÿvi mKj ¯Í‡i mwVK ag© wkÿv‡K AšÍfz©³ Ki‡Z n‡e| Bmjvg memgq Ab¨vq, AwePvi, Nyl-`~b©xwZ, g`-Ryqv, wg_¨v, Lyb, al©Y, gvivgwi I mš¿v‡mi weiæ‡× †mv”Pvi f‚wgKv iv‡L| myZivs my¯’ gvbwmKZvc~Y© Av`k© bvMiwiK MV‡b ag©xq wkÿvi weKí wKQz n‡Z cv‡i bv|

6| fv¯‹‡h©i bv‡g g~wZ©¯’vcb, g½jcÖ`xc cÖ¾¡j‡bi bv‡g wkwiKx ms¯‹…wZmn mKj weRvZxq ms¯‹…wZi AbycÖ‡ek eÜ Ki‡Z n‡e|

e¨vL¨v t †`‡k fv®‹‡h©i bv‡g Aveÿ bvix-cyiæl ev RxeRš‘i g~wZ© ˆZix I dzj w`‡q †mme‡K m¤§vbcÖ`k©‡bi †iIqvR †hnv‡i ïiæ n‡q‡Q, Zv 90 fvM gymjgv‡bi †`‡k KL‡bv Kvg¨ n‡Z cv‡i bv| Bmjv‡g ¯úófv‡e g~wZ© ˆZix I m¤§vb cÖ`k©b‡K wkiK I nvivg †NvlYv Kiv n‡q‡Q| Z‡e Avgiv KL‡bv cÖvYnxb wkíK‡g©i we‡ivax bB| eis Bmjvg †mŠ›`h© I Ávb-DÏxcK wkíKg©‡K DrmvwnZ K‡i|

Aciw`‡K g½jcÖ`xc I †gvgevwZ cÖ¾¡jb AwMœc~RK I cwðgv ms¯‹…wZ| Kw_Z MYRvMiY g †_‡K GUv‡K G‡`‡k XvjvIfv‡e cÖPj‡bi †Rvi †Póv Pj‡Q| 90 fvM gymjgv‡bi †`‡k ag©xq Abyf‚wZ‡Z AvNvZ †n‡b AwMœcÖ¾¡j‡bi g‡Zv cwðgv I weRvZxq GB ms¯‹…wZi cÖPjb †Kvbfv‡eB MÖnY‡hvM¨ n‡Z cv‡i bv| Kv‡iv agx© AvPi‡Y Gai‡Yi †Kvb ms¯‹…wZi PP©vi weavb _vK‡j †mUv Zviv wb‡R‡`i cwim‡i cvjb Ki‡Z cv‡i| wKš‘  Kw_Z MYRvMiY g †_‡K †NvlYv w`‡q XvjvIfv‡e G‡`‡ki ZiæY I QvÎmgvR‡K w`‡q GB ms¯‹„wZ PP©v Kwi‡q RvZxq ms¯‹…wZ wn‡m‡e cÖwZwôZ Kivi N„Y¨ cÖ‡Póv †Kvbfv‡eB MÖnY‡hvM¨ n‡Z cv‡i bv| G‡`‡ki †ZŠwn`x RbZv GUv †g‡b wb‡Z cv‡i bv| GB ai‡Yi Kvh©µg e‡Üi `vwe AZ¨šÍ †hŠw³K Ges ev¯Íem¤§Z|

7| †iwWI †Uwjwfkbmn wewfbœ MYgva¨‡g `vwo-Uywc I Bmjvwg K…wó-KvjPvi wb‡q nvwm-VvÆv Ges bvUK-wm‡bgvq Lj I †bwZevPK Pwi‡Î ag©xq †jevm-†cvkvK cwi‡q Awfb‡qi gva¨‡g ZiæY cÖR‡b¥i g‡b Bmjv‡gi cÖwZ we‡Ølg~jK g‡bvfve m„wói AccÖqvm eÜ Ki‡Z n‡e|

e¨vL¨v t eZ©gv‡b Dc‡iv³ MYgva¨‡g Bmjvgx wb`k©b wb‡q nvwm Zvgvkv D‡ØMRbK nv‡i †e‡o †M‡Q| Lybx, `v½vevR, mš¿vmx I †`k‡`ªvnx Pwi‡Î cvqRvgv-cvÄvex I `vwo-Uzwc PwiÎavix‡`i Dc¯’vcb Kiv nq| hv ¯úóZtB Bmjvg I gymjgvb‡`i‡K lohš¿g~jK †nq Kiv Qvov Avi wKQz bq| 90 fvM gymjgv‡bi †`‡k Ggb AvPiY †Kvbfv‡eB Pj‡Z †`qv hvq bv Ges GUv my¯’ wPšÍvi gZcÖKvkI n‡Z cv‡i bv| Gi Kzdj eZ©gv‡b mgv‡R co‡Z ïiæ K‡i‡Q| Kw_Z kvnevMxiv `vwo-Uzcxavix, e‡qve„× gymjgvb I Bmjvgx ms¯‹…wZi cÖwZ †hfv‡e nvg‡j co‡Q, Zv Agymwjg †`‡kI mPivPi †`Lv hvq bv| Avgv‡`i GB `vexi †hŠw³KZvI ejvi A‡cÿv iv‡L bv|

8| RvZxq gmwR` evqZyj †gvKviigmn †`‡ki me gmwR‡` gymwjø‡`i wbwe©‡Nœ bvgvh Av`v‡q evav-wecwË I cÖwZeÜKZv AcmviY Ges IqvR-bwmnZ I ag©xq Kvh©Kjv‡c evav`vb eÜ Ki‡Z n‡e|

e¨vL¨v t eZ©gv‡b ivR‰bwZK Kvi‡Y gmwR`-gv`&ivmvq AbvKvw•LZ wewfbœ ai‡Yi n¯Í‡ÿc Kiv n‡”Q| Rygvi w`b evqZzj †gvKviig RvZxq gmwR‡`i wewfbœ †MU eÜ ivLv, ¸wjel©Y, wUqvi‡kj wb‡ÿc, Zjøvwki bv‡g nqivbx, eyU RyZv wb‡q cywj‡ki gmwR‡` cÖ‡ekmn n‡iK iK‡gi Aegvbbv I gymjøx‡`i Rb¨ cÖwZeÜKZv ˆZix n‡”Q| †`‡ki wewfbœ ¯’v‡b ag©xq IqvR I Zvdmxi gvnwd‡j evav`vb, gvBK Ly‡j †bIqv I AbygwZ bv †`Iqvi gZ NUbvI NU‡Q| ag©Kg© cvj‡b Ges gmwR‡` †Kvb ai‡Yi cÖwZeÜKZv ˆZix Kiv ev ivR‰bwZK `„wófw½‡K Pvwc‡q †`Iqv 90 fvM gymjgv‡bi †`‡k †Kvbfv‡eB †g‡b †bqv hvq bv|

9| †`‡ki ¯^vaxbZv-mve©‡fŠgZ¡ I †fŠMwjK ALÐZv i¶vi ¯^v‡_© cve©Z¨ PÆMÖvgmn †`ke¨vcx Cgvb I †`k we‡ivax Kg©Kv‡Ð RwoZ GbwRI I wLª÷vb wgkbvix‡`i ag©všÍKiYmn mKj AcZrciZv eÜ Ki‡Z n‡e|

e¨vL¨v t cve©Z¨ PÆMÖvg‡K wb‡q cwðgv Lªx÷vb wek¦ myMfxi loh‡š¿ wjß; GUv GLb Avi Kv‡iv Kv‡Q †Mvcb welq bq| Lªx÷vb wgkbvixmg~‡ni cve©Z¨ GjvKvq ag©všÍKiY cÖwµqv GZUvB cÖKU AvKvi aviY K‡i‡Q †h, hv G‡`‡ki ¯^vaxbZv I ALÐZvi Rb¨ gvivZ¥K ûgKx m„wó Ki‡Q| GQvovI A‡bK¸‡jv wPwnèZ GbwRI †`‡ki wkÿvq AbMÖmi I AbybœZ GjvKvq †e‡P †e‡P mvnvh¨-mn‡hvwMZv I wkÿv`v‡bii Avei‡Y gymjgvb wkï-wK‡kvi I eq¯‹‡`i‡K Lªx÷vb a‡g© `xwÿZ Ki‡Q| hv LyeB D‡ØMRbK| Avgv‡`i `vex n‡jv, miKvi AvBbk„•Ljv I †Mv‡q›`v evwnbxmn Ab¨vb¨ Z`viKx ms¯’vi K‡Vvi bRi`vwii gva¨‡g Gm‡ei wbqš¿Y K‡i m‡›`nRb‡`i‡K †`k †_‡K ewn®‹vi K‡i RvZxq mve©‡fŠgZ¡ I ¯^vaxbZv‡K ûgKx gy³ ivL‡Z n‡e|

10| Kvw`qvwb‡`i miKvwifv‡e Agymwjg †NvlYv Ges Zv‡`i cÖPviYv I lohš¿g~jK me AcZrciZv eÜ Ki‡Z n‡e|

e¨vL¨v t KL‡bv †kl bex, KL‡bv Cmv (Av.) Ges KL‡bv Bgvg gvn`xÕi `vex`vi †Mvjvg Avng` Kvw`qvbxi Abymvix Avngw`qviv wb‡R‡`i‡K gymjgvb `vex K‡i G‡`‡ki mijgbv gymjgvb‡`i‡K weåvšÍ K‡i Kvw`qvbx ev Avngw`qv RvgvZfz³ K‡i Cgvbnviv Kivi Rb¨ Mfxi lohš¿ Pvwj‡q hv‡”Q| hv‡Z weåvšÍ n‡q A‡bK mijgbv gymjgvbB Cgvbnviv n‡”Qb| Kvw`qvbx Z_v Avngw`qv‡`i GB CgvbweaŸsmx cÖZviYv eÜ Kivi Rb¨ we‡k¦i Ab¨vb¨ gymwjg †`‡ki gZ evsjv‡`‡kI Zv‡`i‡K miKvixfv‡e Agymwjg †NvlYv Ki‡Z n‡e| Ges Zv‡`i cÖZviYvc~Y© mKj AcZrciZv I AccÖPvi wbwl× Ki‡Z n‡e| GB `vex Avgv‡`i `xN© w`‡bi|

11| ivm~j‡cÖwgK cÖwZev`x Av‡jg-Ijvgv, gv`ivmvi QvÎ, gmwR‡`i Bgvg-LZxe I †ZŠwnw` RbZvi Ici nvgjv, `gb-cxob, ûgwK I fqfxwZ cÖ`k©b, wbwe©Pv‡i ¸wjel©Y Ges nZ¨vKvÐ eÜ Ki‡Z n‡e|

e¨vL¨v t †`‡ki 90 fvM gymjgv‡bi †hŠw³K Cgvbx `vwe¸‡jvi c‡ÿ K_v ej‡Z wM‡q wewfbœ ai‡bi Ryjyg wbh©vZ‡bi wkKvi n‡q‡Qb ivm~j‡cÖwgK cÖwZev`x Av‡jg-Ijvgv, gv`&ivmv QvÎ, gmwR‡`i Bgvg-LZxe Ges †ZŠwn‡` wek¦vmx gymjgvb| †Kej Bmjv‡gi K_v ej‡Z ev `vwe Rvbv‡Z wM‡q Zviv †h wgwQj mgv‡ek I cÖwZev` Kg©m~Pxi Av‡qvRb K‡i‡Q, Zv‡Z `gb cxob Pvjv‡bv n‡q‡Q, wbwe©Pv‡i ¸wj el©Y I MYnZ¨v Pvjv‡bv n‡q‡Q| G ai‡bi Kg©KvÐ eÜ Ki‡Z n‡e| †`‡ki wewfbœ¯’v‡b G‡`i‡K ag©Kg© cvj‡b ûgwK I fqfxwZ `v‡bi LeiI Avm‡Q| GKUv ¯^vaxb I MYZvwš¿K iv‡óª GgbUv Pj‡Z cv‡i bv|

12| Awej‡¤^ †MÖdZviK…Z mKj Av‡jg-Ijvgv, gv`ivmvi QvÎ, Bgvg-LZxe I †ZŠwnw` RbZv‡K gyw³`vb, `v‡qiK…Z mKj wg_¨v gvgjv cÖZ¨vnvi Ges `y®‹…wZKvix‡`i wePv‡ii AvIZvq G‡b K‡Vvi kvw¯Í w`‡Z n‡e|

e¨vL¨v t †ndvR‡Z Bmjv‡gi Cgvb-AvK¡x`v I Bmjv‡gi B¾Z msiÿY, †`‡ki ¯^vaxbZv, ms¯‹…wZ, mvgvwRK I ag©xq Abykvmb wbivc` ivLvi Pjgvb Av‡›`vj‡b Ab¨vqfv‡e A‡bK Av‡jg-Ijvgv, gv`&ivmv QvÎ, gmwR‡`i Bgvg-LZxe I †ZŠwn‡` wek¦vmx wbixn bvMwiK‡K †MÖdZvi Kiv n‡q‡Q| Zv‡`i weiæ‡× wg_¨v gvgjv †`qv n‡q‡Q| A‡b‡K knx` n‡q‡Qb, A‡b‡K AvnZ n‡q wPwKrmvaxb i‡q‡Qb| Avgiv Awej‡¤^ †MÖdZviK…Z mKj Av‡jg-Ijvgv, gv`&ivmv QvÎ, Bgvg-LZxe I †ZŠwn`x RbZv‡K gyw³ †`qvi `vwe Rvbvw”Q| Zv‡`i weiæ‡× `v‡qiK…Z mKj wg_¨v gvgjv cÖZ¨vnvi Ges AvnZ I wbnZ‡`i ÿwZc~iY †`qvi `vwe Rvbvw”Q|

13| evsjv‡`‡ki msL¨vjNy m¤cÖ`vqmg~‡ni b¨vh¨ AwaKvi wbwðZ Ges mv¤cÖ`vwqK m¤cÖxwZ eRvq ivL‡Z cÖ‡qvRbxq e¨e¯’vMÖnY I mZK© `„wó ivL‡Z n‡e|

e¨vL¨v t Avgv‡`i †`‡k hyM hyM a‡i D¾¡j mv¤úª`vwqK m¤úªxwZ eRvq i‡q‡Q| evsjv‡`‡k eû m¤úª`v‡qi m¤úªxwZg~jK Ae¯’vb we‡k¦i A‡b‡Ki Kv‡QB `„óvšÍ n‡q Av‡Q| evsjv‡`‡ki GB mybvg‡K bm¨vr Kivi Rb¨ lohš¿Kvix gnj G‡`‡ki mv¤úª`vwqK m¤úªxwZi mnve¯’vb‡K KjswKZ Ki‡Z D‡Vc‡o †j‡M‡Q| msL¨vjNy‡`i Dcvmbvj‡q nvgjvq RwoZ cÖK…Z Acivax‡`i kbv³ I kvw¯Í`vb Ges †`‡ki msL¨vjNy m¤cÖ`vqmg~‡ni b¨vh¨ AwaKvi I wbivc` emevm wbwðZ Ges m¤cÖxwZ eRvq ivL‡Z cÖ‡qvRbxq e¨e¯’vMÖnY I mZK© `„wó ivLvi `vex Rvbvw”Q|ZvwiLt13.04.13

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments