রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeবাংলাদেশএকজন অপ্রকৃতিস্থ ব্যক্তির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা বিপজ্জনক: ফরহাদ মজহার

একজন অপ্রকৃতিস্থ ব্যক্তির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা বিপজ্জনক: ফরহাদ মজহার

নাগরিক অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক ফরহাদ মজহার সাভারের ভবন ধসের ঘটনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের তীব্র সমালোচনা তাকে দায়িত্ব থেকে বরখাস্তের দাবি জানিয়েছেন । তিনি বলেন, “তার মতো একজন অপ্রকৃতিস্থ ব্যক্তির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতো রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা রাষ্ট্র ও জনগণের জন্যে বিপজ্জনক।খুঁটি নাড়ালে যিনি মনে করেন একটি ভবন ধসে যায়-এ ধরনের লোকের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের দায়িত্ব থাকা জাতির জন্যে লজ্জাজনক।”

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে সাভারে ভবন ধসের ঘটনায় সংগঠনটি আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ফরহাদ মজহার বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে পরিষ্কার হয়ে গেছে কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা নেই।একইভাবে প্রকৃত ঘটনা কী হয়েছে তাও জানতে পারবো না।এটাও পরিষ্কার যে স্বরাষ্ট্রমন্ত্রী দোষী ব্যক্তিদের আড়াল ও রক্ষা করার প্রচেষ্টা এখনই শুরু করেছে। ইতিমধ্যে শোনা যাচ্ছে সরকার ওই ভবনের মালিক যুবলীগ নেতা সোহেল রানাকে দেশ থেকে পালিয়ে যেতে ব্যবস্থা নিচ্ছে।”

তিনি বলেন, “আমরা সংবাদমাধ্যম মারফত জানতে পেরেছি ২৩ এপ্রিল রানা প্লজায় ফাটল ধরেছিল। স্থানীয় প্রশাসন ওই ভবেনে কলকারখানা বন্ধ রাখতে নির্দেশ দিয়েছিল। কিন্তু ভবন মালিক রানা ও গার্মেন্টস মালিকদের লোভ শত শত মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে।”

ফরহাদ মজহার বলেন, “ফাটল ধরা পরার পরেও ওই ভবনে কয়েক হাজার লোককে ডেকে আনা হয় কাজে যোগ দেয়ার জন্যে।পুলিশ পহরায় তাদের জবরদস্তিমূলক  তাদের ভবনে ভিতরে ঠোকানো হয়েছিল।”

তিনি বলেন, “আমরা জানতে পেরেছি, ২৭ তারিখের নারী সমাবেশে সাভার অঞ্চল থেকে গার্মেন্টস শ্রমিকদের সরবরাহের কাজে ব্যস্ত ছিলেন ওই ভবন মালিক রানা। এছাড়া দুর্ঘটনার দিন ওই ভবন থেকে হরতালবিরোধী একটি মিছিল বের করার জন্যে ওই তিনি লোক জড়ো করছিলেন।ভবন ধসের পর জনরোষ থেকে বাঁচাতে রানাকে সংসদ সদস্য মুরাদ জং উদ্ধার করেন।এরপর থেকে তাকে আর পাওয়া যাচ্ছে না।”

উদ্ধার কাজে সরকারে শিথিলতার অভিযোগ এনে তিনি বলেন, “উদ্ধার কাজ অত্যন্ত শ্লথভাবে চলছে।সরকারের পক্ষ থেকে চাপাপড়া শ্রমিকদের উদ্ধারের ক্ষেত্রে আমরা দৃঢ়পূর্ণ চেষ্টা দেখছি না।সেখানে সাধারণ মানুষই প্রধান ভুমিকা রাখছেন।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব ও সংগঠনের সদস্য সচিব শওকত মাহমুদ, বিএফইউজের সভাপতি ও সংগঠনের যুগ্ম-আহ্বায়ক রুহুল আমিন গাজী।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments