রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeরাজনীতিসরকারের চরম অবহেলা, অদক্ষতা ও অনীহার কারণে এতোগুলো মানুষের প্রাণহানি:বিএনপি

সরকারের চরম অবহেলা, অদক্ষতা ও অনীহার কারণে এতোগুলো মানুষের প্রাণহানি:বিএনপি

বিএনপি দাবি করেছেন- সরকারের চরম অবহেলা, অদক্ষতা ও অনীহার কারণে সাভারের ভবন ধসের ঘটনায় এতোগুলো মানুষের প্রাণহানি হয়েছে । দুর্ঘটনার পর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের লোকদের যথাযভাবে কাজে লাগানো হয়নি বলেও অভিযোগ করেছে দলটি। বৃহস্পতিবার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে সাভারের দুর্ঘটনার সার্বিক পরিস্থিতি নিয়ে দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এ অভিযোগ করেন।

ব্যারিস্টার মওদুদ এ ঘটনায় সরকার, স্থানীয় সংসদ সদস্য, প্রশাসন ও ভবন মালিককে দায়ী করে অবিলম্বে তাদের গ্রেফতারের দাবি জানান।

সংবাদ সম্মেলনে মওদুদ বলেন, “সরকারের অদক্ষতার কারণে সাভারের দুর্ঘটনায় এ ‘হত্যাকাণ্ড’ হয়েছে। ঘটনার পর যথাসময়ে সেনাবাহিনীকে ব্যবহার করা হয়নি। ইচ্ছাকৃতভাবে এতো মানুষের প্রানহানি ঘটানো হয়েছে।”

‘বিরোধী দলের হরতালের সময় কারখানাকে কাজে লাগাতে এর মালিক যুবলীগ নেতা সেখানে সমাবেশ করেছিল’ এমন অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, “স্থানীয় সংসদ সদস্যের মদদপুষ্ট প্রভাবশালী যুবলীগ নেতা আইনের তোয়াক্কা না করে বেআইনিভাবে ভবন নির্মাণ করেছেন। তাই এ ঘটনায় সরকারই দায়ী।”

‘দুর্ঘটনায় জীবিতদের যথাযথ চিকিৎসা দিতে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে’ দাবি করে মওদুদ বলেন,“আমরা জানি এ ঘটনায় কারা জড়িত।  তাই সময়ক্ষেপণের জন্য তদন্তের দরকার নেই।”

ঘটনার পরই প্রধানমন্ত্রীর ঘটনাস্থলে যাওয়া উচিত ছিল উল্লেখ করে তিনি বলেন, “হরতাল সমর্থকরা বিল্ডিয়ে নাড়াচাড়া করায় এ দুর্ঘটনা হতে পারে বলে স্বরাষ্ট্রমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, তার কোনো সত্যতা নেই। হয়তো এরপর কেউ বলবেন, যু্দ্ধাপরাধীদের বিচার বানচাল করতে এ ঘটনা ঘটানো হয়েছে।”

মওদুদ বিরোধী দলের পক্ষ থেকে ভবন ধসের ঘটনায় নিহত ও আহত প্রত্যেক পরিবারকে এক সপ্তাহের মধ্যে ২০ লাখ করে টাকা দেয়ার দাবি করেন এবং যেসব পরিবারে উপার্জণক্ষম কেউ নেই সেসব পরিবারের আজীবনের দায়িত্ব নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

সাভারের ভবনধসে হতাহতের ঘটনাকে ‘গণহত্যা’ উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, “আমরা এটাকে ক্ষমাহীন অপরাধ বলে মনে করি।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য আসম হান্নান শাহ, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, ঢাকা জেলা সভাপতি আবদুল মান্নান, বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল ও মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা।

উল্লেখ্য, বুধবার সাভার বাসস্টান্ডে যুবলীগ নেতা সোহেল রানার মালিকানাধীন বহুতল ভবনে ব্যাপক হতাহতের ঘটনার উদ্ধার কার্যহক্রম পরিদর্শন করতে বৃহস্পতিবার বিকেলে ঘটনাস্থলে যান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments