বৃহস্পতিবার, অক্টোবর 21, 2021
বৃহস্পতিবার, অক্টোবর 21, 2021
বৃহস্পতিবার, অক্টোবর 21, 2021
spot_img
Homeবাংলাদেশজীবিতদের সন্ধান পাওয়ায় উদ্ধারকাজে ভারী যন্ত্রপাতি ব্যবহার বিলম্বিত

জীবিতদের সন্ধান পাওয়ায় উদ্ধারকাজে ভারী যন্ত্রপাতি ব্যবহার বিলম্বিত

 ‘রানা প্লাজা’য় পঞ্চম দিনেও জীবিতদের সন্ধান পাওয়ায় উদ্ধারকাজে ভারী যন্ত্রপাতি ব্যবহার বিলম্বিত হচ্ছে। তবে জীবিত উদ্ধারের সম্ভাবনা না থাকলে যেকোনো সময় ভারী যন্ত্রপাতি ব্যবহার শুরু হবে। রবিবার রাত ১০টা নাগাদ একজন নারী শ্রমিককে জীবিত উদ্ধারের চেষ্টা চলে। এজন্য তখন পর্যন্ত উদ্ধার অভিযানে ভারী যন্ত্রপাতি ব্যবহার হয়নি।

এদিকে, রাত ১০টা ৫ মিনিটে ওই নারী শ্রমিককে উদ্ধারের সময় সুড়ঙ্গে আগুনের সূত্রপাত হয়। তাকে প্রায় অর্ধেক পথ তুলে আনা হয়। তবে আগুনে চার উদ্ধারকর্মী আহত হলে তাকে সেখানে রেখেই তারা ওপরে উঠে আসেন।

এরপর আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণের পর ফের ওই নারী শ্রমিক উদ্ধার করার চেষ্টা শুরু হয়। তবে তাকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি। এরপর দ্বিতীয় পর্যায়ে উদ্ধারকাজের অংশ হিসেবে ভারী যন্ত্রপাতি ব্যবহারের প্রস্তুতি শুরু হয়। প্রসঙ্গত, ফায়ার সার্ভিসের ঘোষণা অনুযায়ী ৭২ ঘণ্টার উদ্ধার অভিযানের সময়সীমা গতকাল শনিবার সাড়ে ৯টায় শেষ হয়। তবে এরপরও জীবিতদের সন্ধান মেলায় সময় বেঁধে দিয়ে উদ্ধার অভিযানের অবস্থান থেকে সরে আসে কর্তৃপক্ষে।

ভবন ধসের পঞ্চম দিন রবিবার রাত সাড়ে ১০টা পর্যন্ত অন্তত ৩৯৭টি লাশ উদ্ধার করা হয়। এদের মধ্যে ৩৪৮ লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। বাকিদের লাশ অধরচন্দ্র স্কুলমাঠ, ঢাকা মেডিকেল ও মিটফোর্ডের মর্গে আছে।

প্রসঙ্গত, সাভার বাস স্ট্যান্ড এলাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্থানীয় যুবলীগ নেতা সোহেল রানার মালিকানাধীন নয়তলা ‘রানা প্লাজা’ ২৩ এপ্রিল ফাটল ধরার পরের দিন ২৪ এপ্রিল বুধবার সকালে ধসে পড়ে।

ধসে পড়ার সময় ভবনটির চারটি তলায় পাঁচটি পোশাক কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করছিলেন। জীবিত ও মৃত মিলিয়ে এখন পর্যন্ত প্রায় ২৮শ’র মতো উদ্ধার হয়েছে। বাকিদের বেঁচে থাকার সম্ভাবনা এখন নেই বললেই চলে।

ভবনটিতে বড় ধরনের ফাটল দেখা দেয়ার পর ব্যাংকসহ কিছু কার্যালয় বন্ধ করে দেয়া হয়। কিন্তু বুধবার সকালে ভবনের পোশাক কারাখানাগুলোতে শ্রমিকদের কাজ করতে বাধ্য করে ভবন ও কারখানার মালিকরা।

এ ঘটনায় তিন গার্মেন্টস মালিকসহ মোট ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ভবনের মালিক যুবলীগ নেতা সোহেল রানাকেও গ্রেপ্তার করা হয়েছে। হাই কোর্ট রানা ও ওই ভবনের গার্মেন্টস মালিকদের ৩০ এপ্রিলের মধ্যে আদালতে হাজিরে

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments