শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeবাংলাদেশকুবি ভিসির আশ্বাসে কর্মসূচী স্থগিত করল আন্দোলন কারী শিক্ষার্থীরা

কুবি ভিসির আশ্বাসে কর্মসূচী স্থগিত করল আন্দোলন কারী শিক্ষার্থীরা

শেষ পর্যন্ত দাবী আদায় করেই ক্যাম্পাস ছাড়লেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। সোমবার টানা ৩য় দিনের মত বিক্ষোভ কর্মসূচী, টায়ারে আগুন জ্বালিয়ে প্রশাসনিক ভবন অবরোধ সহ নানা কর্মসূচীর মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করে আন্দোলন কারী কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ( সি এস ই) এবং ইনফরমেশন এন্ড কমিনিকেশন টেকনোলজি বিভাগ ( আই সি টি) বিভাগের ছাত্র ছাত্রীরা।

আন্দোলনের ৩য় দিন সোমবার বেলা ১২ টার দিকে প্রশাসনের পক্ষ থেকে আলোচনার ডাক আশে। এ সময় আলোচনায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ( সি এস ই) বিভাগের ১ম ব্যাচের ছাত্র মোঃ ইমরান হোসেনের নেতৃত্বে ১১ সদস্যের ছাত্র প্রতিনিধি এবং প্রশাসনের পক্ষে বিজ্ঞান অনুষদের ডীন ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আবু তাহের এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ( সি এস ই) এবং ইনফরমেশন এন্ড কমিনিকেশন টেকনোলজি বিভাগ ( আই সি টি) বিভাগের সকল শিক্ষকবৃন্দ অংশ নেন। প্রায় ১ ঘন্টার রুদ্ধশাস বৈঠকের পরে আরো এক ঘন্টা সময় নিয়ে বেলা ১ টার দিকে মিটিংটি শেষ হয়।

এরপর প্রশাসনের প্রতিনিধিবৃন্দ কুবির ভিসির সাথে সাক্ষাত শেষে ছাত্র প্রতিনিধিদের সাথে আবার একটি সংক্ষিপ্ত মিটিংয়ে মিলিত হয়। এ সময় কুবির প্রশাসনিক ভবনের সামনে উত্তেজিত আন্দোলন কারীরা জোরালো মিছিল করতে থাকে।

এক পর্যায়ে বিজ্ঞান অনুষদের ডীন ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আবু তাহের ও ছাত্র প্রতিনিধিরা প্রশাসনিক ভবনের সামনে আসেন। এ সময়  বিজ্ঞান অনুষদের ডীন ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আবু তাহের উৎসুক আন্দোলন কারী ছাত্র ছাত্রীদেরকে বলেন, “তোমাদের দাবী মেনে নেয়া হয়েছে। তোমরা আগামী ৩ মাসের মধ্যেই আলাদা অনুষদ ও আলাদা ফ্যাকাল্টি পাবে”। তিনি আরো বলেন, আগামী ৩ মাসের মধ্যে কুবিতে চিকিৎসা বিজ্ঞান অনুষদ ও প্রকৌশল এবং প্রযুক্তি অনুষদ বাস্তবায়িত হবে।

এরপর বিজ্ঞান অনুষদের ডীন ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আবু তাহের এর কথায় এবং ছাত্র প্রতিনিধিদের অনুরোধে আন্দোলন কারীরা তাদের আন্দোলন কর্মসূচী আগামী আগষ্ট মাসের ১ম সপ্তাহ পর্যন্ত স্থগিত ঘোষনা করে।

এদিকে প্রশাসনের পক্ষ থেকে এরুপ আশ্বাস পাওয়ার পরপরই আন্দোলনকারী শিক্ষার্থীরা ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে। তারা ক্যাম্পাসে একে অন্যের সাথে কোলাকুলি কওে, মিষ্টি বিতরণের মাধ্যমে তাদের বিজয় ও দাবী আদায়ের আনন্দ প্রকাশ করে। এসময় একটি আনন্দ মিছিল কুবি ক্যাম্পাসের গুরুত্বপূর্ন কয়েকটি পয়েন্ট ও কয়েকটি অনুষদ প্রদক্ষিন করে শেষ হয়।

এই ঘোষনার পরপরই তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় ইনফরমেশন এন্ড কমিনিকেশন টেকনোলজি বিভাগ ( আই সি টি) বিভাগের ১ম ব্যাচের ছাত্র আলাউদ্দিন খবর তরঙ্গ ডট কমকে বলেন, “আমরা আমাদের দাবী আদায় করতে সমর্থ হয়েছি। এখন আমরা নিজেদেরকে একজন ইঞ্জিনিয়ার হিসেবে পরিচয় দিতে পারব। আমরা অত্যান্ত খুশি।”

এছাড়া ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং পৃথক ফ্যাকাল্টির দাবী আদায়ের অন্যতম আযোজক ও সমন্নয়ক কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সি এস ই) ১ম ব্যাচের ছাত্র মোঃ ইমরান হোসেন খবর তরঙ্গ ডট কমকে বলেন, “আমরা ভিসির আশ্বাসে আমাদের কর্মসূচী আপাতত ৩ মাসের জন্য স্থগিত করছি। প্রশাসন আমাদের থেকে ৩ মাসের সময় চেয়েছে, আর তাই আমরা ৩ মাসে সময় তাদেরকে দিয়েছি। আগামী আগষ্টের প্রথম সপ্তাহে সময় শেষ হবে। এর মধ্যে প্রশাসন যদি আমাদের দাবী বাস্তবায়ন করে তাহলে ভাল। অন্যথায় আমরা আরো কঠোর থেকে কঠোরতর কর্মসূচী দেব।”

উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে কুবি ক্যাম্পাসে সি. এস. ই এবং আই, সি, টি বিভাগের ছাত্র ছাত্রীরা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং পৃথক ফ্যাকাল্টির দাবী জানিয়ে  এই আন্দোলন কর্মসূচীর ডাক দেয়। ঐদিন আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments