কাল ৩৪তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা

আগামীকাল শুক্রবার সকাল ১০টায় হবে ৩৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা । এ পরীক্ষায় দুই হাজার ৫২টি পদের জন্য সারাদেশে দুই লাখ ২১ হাজার ৫৭৫ জন অংশ নেবেন। পরীক্ষায় সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা গেলেও সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারে রয়েছে নিষেধাজ্ঞা। ৯ এপ্রিল সরকারি কর্মকমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাতটি বিভাগীয় শহরের ১৭৪টি পরীক্ষা কেন্দ্রে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। এর মধ্যে ঢাকায় ১০২টি, রাজশাহীতে ২৩টি, চট্টগ্রামে ১২টি, খুলনায় ১১টি, বরিশালের পাঁচটি, সিলেটে সাতটি এবং রংপুরে ১৪টি কেন্দ্রে পরীক্ষা হবে। পরীক্ষার হলে বই, ব্যাগ, মোবাইল ফোন, ঘড়ি সদৃশ্য মোবাইল বা কোনো প্রকার ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র নেয়া যাবে না। হলে কারো কাছে এসব সামগ্রী পাওয়া গেছে তার প্রার্থীতা বাতিল করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সকাল ৯টা ২০ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে। সাড়ে ৯টায় উত্তরপত্র দেয়া হবে। সকাল ১০টার পরে কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেয়া হবে না।

এবার কেন্দ্র পরিবর্তনের কোনো আবেদন গ্রহণ করা হবে না জানিয়ে পিএসসি বলছে, পরীক্ষার হলে অন্য কাগজপত্রের সঙ্গে প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র পরীক্ষা করা হবে। এক ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষায় একশ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য থাকবে এক নম্বর। তবে ভুল উত্তরের জন্যে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

উল্লেখ্য, বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২টি পদে নিয়োগের জন্য চলতি বছরের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ করে পিএসসি।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।