পাকিস্তানে নিরাপত্তা বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে বোমা হামলা: ১১ সদস্যসহ নিহত ১২

পাকিস্তানের কোয়েটায় নিরাপত্তা বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে চালানো বোমা হামলায় নিরাপত্তা বাহিনীর ১১ সদস্যসহ অন্তত ১২ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার বিস্ফোরিত দূর-নিয়ন্ত্রিত ওই বোমার প্রায় ১০০ কেজি বিস্ফোরক ছিল বলে পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে। অশান্ত বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটার শহরতলীতে আধা সামরিক বাহিনীর সদস্যদের বহনকারী ট্রাক লক্ষ্য করে বোমা হামলাটি হয়। একটি রিকশায় বোমাটি স্থাপন করা হয়েছিল। ঊর্ধতন পুলিশ কর্মকর্তা ফায়াজ সুম্বাল এএফপিকে বলেন, ‘অন্তত ১২ জন নিহত হয়েছে, এদের মধ্যে ১১ জনই নিরাপত্তা বাহিনীর সদস্য। হামলায় আরো ১১ জন আহত হয়েছে।’

বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম প্রদেশ তবে সবচেয়ে অনুন্নত। ইসলামপন্থী যোদ্ধাদের হামলা ও সাম্প্রদায়িক সহিংসতায় প্রদেশটি বিধ্বস্ত। এখানে দীর্ঘদিন ধরেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলছে। নিরাপত্তা বাহিনী এখানে প্রায়ই হামলার শিকার হয়।

আফগান ও ইরান সীমান্তে অবস্থিত বেলুচিস্তানে প্রচুর গ্যাসের মজুদ ও অন্যান্য সম্পদ রয়েছে। তবে ভঙ্গুর নিরাপত্তা ব্যবস্থার কারণে এখানে উন্নয়ন অব্যাহত হয়নি।

প্রসঙ্গত, ১০ দিন আগে বেলুচিস্তানের প্রাদেশিক পুলিশ প্রধান তার বাড়ির সামনে একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান। ওই ঘটনায় অন্তত ৬ জন নিহত এবং ৪৬ জন আহত হয়।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।