ভারতে দুই বছর কারাভোগের পর শিশুসহ ৪৭ তরুণী দেশে

 ভারতে পাচার হয়ে যাওয়া শিশুসহ ৪৭ বাংলাদেশী তরুণী দীর্ঘ দুই বছর ভারতে কারাভোগের পর  শুক্রবার রাতে  বেনাপোল চেকপোস্ট দিয়ে ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরে এসেছেন। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান জানান, ভালো চাকরির প্রলোভন দেখিয়ে যশোরের বেনাপোল ও সাতক্ষীরার ভোমরা সীমান্ত দিয়ে একটি নারী-শিশু পাচারকারী চক্র গত তিন বছর আগে তাদের ভারতে পাচার করে।
ভারতের বোম্বে শহরে যাওয়ার পর সে দেশের পুলিশ এসব তরুণীকে কর্মরত অবস্থায় বিভিন্ন এলাকা থেকে আটক করে জেলহাজতে পাঠায়। আটকদের বোম্বের রেসকিউ ফাউন্ডেশন ও ইন্টারন্যাশনাল জাসটিজ মিশন নামে দুটি স্বেচ্ছাসেবক সংগঠন জেল থেকে মুক্ত করে তাদের  মহিলা শেল্টার হোমে আশ্রয় দেয়।
বাংলাদেশের মানবাধিকার সংগঠন ‘রাইটস যশোর’ উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি চালাচালির পর তাদের দেশে ফিরিয়ে আনার অনুমতি  পায়।
শুক্রবার রাত আটটার দিকে ভারতীয় স্বেচ্ছাসেবক সংগঠনের সহযোগিতায় সেদেশের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সম্পন্নের পর বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

ফেরত আসা তরুণীদের বাড়ি নড়াইল, বরিশাল, ফরিদপুর, বাগেরহাট জেলার বিভিন্ন এলাকায়। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের কার্যাদি সম্পন্নের পর মানবাধিকার সংগঠন রাইটস যশোরের হাতে দুই শিশুসহ ৪৭ তরুণীকে তুলে দেয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।