রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজেলারায়পুরে কৃষকদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

রায়পুরে কৃষকদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

লক্ষ্মীপুরের রায়পুরে সোমবার (২৭ মে) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে ১০ ইউনিয়নের ৪০ কৃষক অংশগ্রহণ করেন। সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে লবণাক্ত প্রবল এলাকার কৃষি ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও অভিযোজন কৌশলের ওপর এ কৃষক প্রশিণ কর্মশালা শুরু হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (লক্ষ্মীপুর) উপ-পরিচালক মোঃ ওসমান খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন লক্ষ্মীপুর জেলা এডিসি জেনারেল নুরে আলম সিদ্দিকী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা দুলাল চন্দ্র সূত্রধর, কৃষি সম্প্রসারণ লক্ষ্মীপুর জেলা প্রশিণ কর্মকর্তা এএসএম আবুল খায়ের, শস্য উৎপাদন বিশেষজ্ঞ মোঃ হুমায়ুন কবির, রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা ড. একেএম শামীম আলম প্রমূখ।

প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে ৫টি কৃষি উপকরণ প্রদান করা হয়।
প্রশিক্ষণে- কৃষি ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ডিজাস্টার এন্ড কাইমেট রিস্ক ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার প্রকল্পের চলমান কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা, আবহাওয়া, জলবায়ূ, জলবায়ু পরিবর্তনের কারণ, কৃষির ওপর জলবায়ুর পরিবর্তনের প্রভাব, লবণাক্ততা কি, কারণ ও মাটি ও ফসলের উপর লবণাক্ততার বিরূপ প্রভাব, কৃষি েেত্র উপযোগী, অভিযোজন কৌশল এবং লবণাক্ত প্রবণ এলাকায় উপযোগী ফসল নির্বাচন ও সহনশীল জাতের পরিচিতি সম্পর্কে অংশগ্রহণকারী কৃষকদেরকে অবহিত করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments