বৃহস্পতিবার, অক্টোবর 21, 2021
বৃহস্পতিবার, অক্টোবর 21, 2021
বৃহস্পতিবার, অক্টোবর 21, 2021
spot_img
Homeবাংলাদেশ জরুরী আইন ছাড়া সভা-সমাবেশ নিষিদ্ধ করা যায়না: মওদুদ

জরুরী আইন ছাড়া সভা-সমাবেশ নিষিদ্ধ করা যায়না: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সভা-সমাবেশ নিষিদ্ধ করে দেয়া স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে বলেছেন, “জরুরি আইন ছাড়া অন্য কোনো আইনের মাধ্যমে সভা-সমাবেশ নিষিদ্ধ করা যায় বলে আমাদের জানা নেই। তাহলে কি ধরে নেব, দেশে একটি অঘোষিত জরুরি আইন চলছে?”

সোমবার সন্ধ্যায় সংসদের ১৮তম অধিবেশনে মাগরিবের নামাজের বিরতির পর পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ কথা বলেন।

মওদুদ বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর এমন ঘোষণার পর মহাজোটের মধ্যেও সমালোচনা হয়েছে। ১৪ দলের শরিক নেতারা এমন ঘোষণাকে গণতান্ত্রিক আচরণ নয় বলে মন্তব্য করেন।”

স্পিকারের উদ্দেশে মওদুদ বলেন, “আপনার ও আপনার দলের নেতাদের মুখে গণতান্ত্রিক সরকারব্যবস্থা, মূল্যবোধ, সুশাসনের কথা শুনতে ভালোই লাগে। কিন্তু বাস্তবতা ভিন্ন। বাস্তবে যদি আপনারা গণতন্ত্রে বিশ্বাস করতেন বা সুশাসন প্রতিষ্ঠা করতেন, তাহলে বিএনপির মতো দেশের বৃহত্তর দলকে সভা-সমাবেশ করতে বাধা দিতেন না।”

বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর এমন ঘোষণার পর স্বরাষ্ট্রসচিব স্বীকার করেছেন, সভা-সমাবেশ নিষিদ্ধসংক্রান্ত কোনো আদেশ মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়নি। তাহলে কীভাবে শুধু একজন মানুষের বক্তব্যের মাধ্যমে দেশে অঘোষিত জরুরি অবস্থা চলে?”

অধিবেশনের প্রথম কার্যদিবসে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির সংসদ সদস্যরা অধিবেশনে যোগ দেন।

মাগরিবের নামাজের বিরতির পর অধিবেশনের প্রশ্নোত্তর পর্বের শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ স্পিকারের অনুমতি নিয়ে বক্তব্য শুরু করেন। বক্তব্যের শেষ দিকে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণার প্রতিবাদে ওয়াক আউটের ঘোষণা দেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments