কক্সবাজারের দূর্গত এলাকায় রেড ক্রিসেন্টের ত্রাণ তৎপরতা

সম্প্রতি ধেয়ে আসা ঘুর্ণিঝড় ‘মহাসেন’ ও তৎপরবর্তী জলোচ্ছাসের প্রভাবে কক্সবাজারের উপকূলীয় অঞ্চলগুলো ব্যাপক ভাবে প্লাবিত হয়ে ক্ষতিগ্রস্থ হয়। বিশেষ করে সেন্টমার্টিন, শাহপরীরদ্বীপ, পেকুয়া, ধলঘাটা, মহেশখালী সহ আরোও বেশ কয়েকটি নিম্ন এলাকার বেড়িবাধ ও স্লুইচ গেইট জলোচ্ছাসের পানির তোড়ে ভেঙে যায়। প্লাবিত হয় উপকূলসহ আরোও অন্যান্য নিম্নাঞ্চলগুলো। ক্ষতিগ্রস্থ হয় হাজার হাজার মানুষ। ঘরবাড়ি, গবাদি পশু, আসবাব পত্র সহ সব কিছুই ভেসে যায় পানির তোড়ে। পানিতে তলিয়ে যায় কয়েক হাজার ঘরবাড়ি।
এধরণের দূর্যোগপূর্ণ পরিস্থিতিতে দূর্গত এলাকাগুলোতে সরকারী বেসরকারী ও আন্তর্জাতিক অনেক সংস্থা মানবিক সাহায্য দিতে এগিয়ে আসে। এদের মধ্যে আন্তর্জাতিক সংস্থা রেডক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার ইউনিটের ত্রান তৎপরতা ছিল চোখে পড়ার মত। প্রতিটি দূর্গত এলাকায় ৫শ’টি পরিবারে ত্রাণ সহযোগীতা দিয়ে যাচ্ছে আন্তর্জাতিক এই সংস্থাটি। রেড ক্রিসেন্ট সোসাইটির এমন প্রচেষ্ঠা জেলাবাসীর নজর কেড়েছে। তারা প্রতিটি পরিবারে ১২ কেজি চাউল, ৩ কেজি ডাল, ২ কেজি তেল, ২ কেজি চিনি, ১ কেজি লবণ বিতরণ করছে।
এদিকে এই ত্রাণ তৎপরতাকে কেন্দ্র করে একটি প্রতারক চক্র সক্রিয় হয়ে উঠেছে। চক্রটি ত্রাণের নকল রিলিফ কার্ড প্রেসে ছাপিয়ে সাধারণ রিক্সাওয়ালা, গাড়ীচালক, ভ্যান চালক বা অসহায় মানুষের কাছে ২০০ থেকে ৫০০ টাকা ধরে বিক্রি করছে এবং লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। এঘটনায় কক্সবাজার সদর মডেল থানা পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে ১৫০০ ভূঁয়া নকল রিলিফ কার্ড উদ্ধার করেছে। সূত্র জানিয়েছে, কক্সবাজারের শহরতলীর স্থানীয় ‘জিনিয়ার প্রিন্টার্স’ হতে এসব কার্ড জব্দ করা হয়েছে। গত ২৪ মে রেডক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার ইউনিটের কর্মকর্তারা বাহারছড়া হাইস্কুল থেকে বেশ কিছু এধরণের ভূঁয়া নকল কার্ড জব্দ করে। এমনকি গতকাল মঙ্গলবারও ত্রান বিতরণ করতে গেলে আরোও বেশ কয়েকটি এধরণের নকল কার্ড জব্দ করেছেন বলে জানিয়েছেন।
এব্যাপারে রেড ক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার ইউনিটের সেক্রেটারি আবু হেনা মোস্তাফা কামাল জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগীতায় সমস্যাটি প্রায় সমাধানের পথে। কিন্তু প্রতারক চক্রটিকে সমূলে প্রতিহত করা না গেলে ত্রাণ তৎপরতায় কিছুটা ব্যাঘাত ঘটবে। তবে আমরা আমাদের ত্রাণ তৎপরতা সহ অন্যান্য সব কার্যক্রম অব্যাহত রাখবো। সকলের সহযোগীতা কামনা করে তিনি আরোও বলেন, আমাদের দেশের সিংহভাগ মানুষই গরীব। তাদের জন্য একটু কাজ করার সুযোগ দিন।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।