জন কেরি আসছেন ২৫ জুন

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চার থেকে পাঁচ ঘণ্টার সংক্ষিপ্ত সফরে ২৫ জুন ঢাকায় আসছেন। এই সফরের সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। সরকারের একটি উচ্চপর্যায়ের সূত্রে এ খবর জানা গেছে।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ২৫ জুন দিল্লি থেকে ঢাকায় আসবেন। ভারত-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারি সংলাপে অংশ নিতে ২৪ জুন দিল্লি সফর করবেন তিনি। গত ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর জন কেরির এটাই প্রথম দক্ষিণ এশিয়া সফর।

এর আগে গত বছরের মে মাসে দুই দিনের সফরে ঢাকায় এসেছিলেন তৎকালীন আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
গত মার্চে জন কেরিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। ওই সময় আমেরিকার পররাষ্ট্র দফতর থেকে জানানো হয়েছিল, শিগগিরই সফরটি হবে।
সরকারের সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বর্তমান প্রেক্ষাপটে একটি তাৎপর্যপূর্ণ সময়ে জন কেরি বাংলাদেশ সফরে আসছেন। কারণ, আমেরিকা বাংলাদেশের পণ্যের বাজার-সুবিধা (জিএসপি) থাকছে কি না, সেটি নিয়ে চূড়ান্ত ঘোষণার অপেক্ষায় রয়েছে। যদিও ভবনধসের বিয়োগান্তক ঘটনা জিএসপির সামনে প্রশ্নচিহ্ন জুড়ে দিয়েছে। এমন এক পরিস্থিতিতে শ্রমমানের উন্নতির জন্য সরকার ইতিমধ্যে শ্রম আইন সংশোধনের পাশাপাশি বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।
জন কেরির এই সফরে আমেরিকার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার রূপরেখা চুক্তি (টিকফা) সইয়ের বিষয়ে ঘোষণা আসবে বলে সংশ্লিষ্ট একটি সূত্র আভাস দিয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।